বাংলাদেশ ব্যাংকে লিডারশীপ চ্যালেঞ্জ্স ইন ব্যাংকস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

Alternative Text
,
প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০১৮     আপডেট : ৪ বছর আগে

মো. আব্দুল বাছিত:

বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর নির্বাহী পরিচালক মো. সাজ্জাদ হোসেন বলেছেন, একটি দেশকে এগিয়ে নিতে হলে দক্ষ নেতৃত্ব অপরিহার্য। দেশের অর্থনীতিসহ সামগ্রিক ব্যবস্থাপনায় ব্যাংকিং সেক্টর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষের সাথে গভীর সম্পর্ক স্থাপন এবং ঋণ ভিত্তিক ব্যাংকিং ব্যবস্থাপনায় প্রডাকশন সম্পর্কিত বিষয়াবলী সম্পৃক্ত করার মধ্য দিয়ে ব্যাংকিং সেক্টরের প্রতিবন্ধকতা দূরীভূত করতে হবে। এক্ষেত্রে বিআইবিএম কর্মশালার মাধ্যমে ইতিবাচক ভূমিকা পালন করছে।
বাংলাদেশ ব্যাংক, সিলেট এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর যৌথ উদ্যোগে ‘আউটরিচ ই-ওয়ার্কশপ অন লিডারশীপ চ্যালেঞ্জ্স ইন ব্যাংকস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


গতকাল সোমবার (২৪ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের প্রশিক্ষণ হলে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক জীবন কৃষ্ণ রায় এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘লিডারশীপ চ্যালেঞ্জ্স ইন ব্যাংকস’ শীর্ষক কী-নোট উপস্থাপন করেন এ কে গঙ্গোপাধ্যায়-এর সাবেক চেয়ার ও বিআইবিএম-এর প্রফেসর এস এ চৌধুরী। অনুষ্ঠিত হয়। কর্মশালায় বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসসহ বিভিন্ন সরকারি, বেসরকারি এবং তফশীলি ব্যাংকের ৭০জন উর্ধ্বন কর্মকর্তা অংশগ্রহণ করেন।
ওয়ার্কশপের শুরুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর প্রশিক্ষণ বিভাগের পরিচালক প্রফেসর ড. শাহ মো. আহসান হাবীব।
বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর যুগ্ম পরিচালক মোজতবা রুম্মান চৌধুরী ও উপপরিচালক রত্মেশ্বর ভট্টাচার্য-এর যৌথ পরিচালনায় ওয়ার্কশপে কো-অর্ডিনেটরের দায়িত্বপালন করেন বিআইবিএম-এর সহকারী অধ্যাপক তোফায়েল আহমদ এবং আইটি ইঞ্জিনিয়ার লুৎফুল আলম মারুফ।


ওয়ার্কশপে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, সিলেট-এর উপমহাব্যবস্থাপক মো. হারুনুর রশীদ, মো. আব্দুল হাছিব, শামীমা নার্গিস, কমর উদ্দিন, স্বরুপ কুমার চৌধুরী প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে জীবন কৃষ্ণ রায় বলেন, মানুষের সাথে পারস্পরিক সম্পর্কটা যতবেশি বৃদ্ধি পাবে ততবেশি ব্যাংকের বিদ্যমান সমস্যাগুলো দূর হতে থাকবে। ব্যাংকে ঋণ আদান-প্রদানের মাধ্যমে একটি সুন্দর পরিবেশের সৃষ্টি হবে। কর্মক্ষেত্রে ব্যাংকারদের নেতৃত্বের বিকাশ ঘটাতে হবে। তিনি নেতৃত্বের ক্ষেত্রে মৌল সমস্যাগুলোর প্রতি দৃষ্টিপাত করেন।
‘লিডারশীপ চ্যালেঞ্জ্স ইন ব্যাংকস’ শীর্ষক কী-নোট উপস্থাপনকালে এ কে গঙ্গোপাধ্যায়-এর সাবেক চেয়ার ও বিআইবিএম-এর প্রফেসর এস এ চৌধুরী নেতৃত্বের ক্ষেত্রে সমস্যা এবং সম্ভাবনাগুলো উপস্থাপন করেন। নেতৃত্ব একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে তিনি বলেন, সক্ষমতা বাড়ানোর পাশাপাশি যদি সাপোর্টিভ, পার্টিসিপেটিভ, ইনস্ট্রুমেন্ট এবং অ্যাচিবার হওয়া যায় তইে চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব।
কর্মশালার শেষে প্রশিক্ষণার্থীরা প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করে কর্মশালায় উঠে আসা নেতৃত্বের পথে প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে সমস্যায় সমাধানে এবং সম্ভাবনাকে কাজে লাগাবার জন্য একাত্মতাভাবে আলোচনা করেন।


আরও পড়ুন