বছরে ৩০ লাখ কর্মসংস্থান করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ২৮ জুন, ২০১৯     আপডেট : ১ বছর আগে

বছরে ৩০ লাখ কর্মসংস্থান করা হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্র্যাক বিশ্ববিদ্যালয় আয়োজিত দুই দিনব্যাপী চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের যুবকদের দক্ষতা তৈরিতে গত পাঁচ বছরে পাঁচ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। এর মধ্যে আইসিটি প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা ও স্কুল-কলেজের উন্নয়নে গুরুত্ব দেওয়া হয়েছে। আগামী পাঁচ বছরে দেশ-বিদেশে দেড় কোটি কর্মসংস্থান তৈরির চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু হয়েছে। সে অনুযায়ী প্রতিবছর ৩০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার আইসিটি খাতে প্রতি বছর দুই লাখ মানুষের অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করছে। তাদের অনেকে দেশের বাইরেও ভালো চাকরির সুযোগ পাচ্ছে। অনেকে আবার নিজেরাই উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির সুযোগ দিচ্ছে। উদ্যোক্তাদের সরকারিভাবে ঋণ সুবিধা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ভালোমানের শিক্ষক প্রয়োজন। সেই শিক্ষকরাই মানসম্মত শিক্ষা ও মানসম্মত কর্মসংস্থান নিশ্চিতে বড় ভূমিকা পালন করবেন। এবারের মেলায় ১০৩টি কোম্পানি যোগ্য প্রার্থীদের খোঁজ করছে। এসব কোম্পানি চাকরিপ্রত্যাশীদের সিভি নিচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চাং, বিশ্ববিদ্যালয়ের অফিস অব স্টুডেন্ট অ্যাফেয়ার্স পরিচালক দিলারা আফরোজ খান রুপা, রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. ফয়জুল ইসলাম, এনবিআর জবস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহবুব-এ-ইলাহী চৌধুরী প্রমুখ।

আরও পড়ুন

একজন ‘শিশুসাথী’ জুবায়ের

মোফাজ্জল করিম : বিসমিল্লাহ হিররাহমানির...

রোটারী ডিস্ট্রিক্ট গভর্ণর নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ

রোটারী ডিস্ট্রিক্ট গভর্ণর নির্বাচন ২০২২-২৩-এর...

আ’লীগ নেতার মৃত্যু দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের শোক

সিলেট এক্সপ্রেস ডেস্ক: দক্ষিণ সুরমা...