বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে কাল

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০১৮     আপডেট : ২ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

দীর্ঘ বিরতির পর আবারো সিলেটের মাঠে গড়াচ্ছে আন্তর্জাতিক ফুটবল। জেলা স্টেডিয়ামে আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের এবারের আসর। এবারই প্রথম ৩ ভেন্যুতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। ১ থেকে ৬ অক্টোবর গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ (৬টি) সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ৯ ও ১০ অক্টোবর ২টি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। ১২ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।
এবারের আসরে স্বাগতিক বাংলাদেশসহ দুটি গ্রুপে অংশ নিচ্ছে ৬ দেশের জাতীয় দল। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন নেপালের সঙ্গে রয়েছে ফিলিস্তিন ও তাজিকিস্তান। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে রয়েছে লাওস ও ফিলিপাইন। র‌্যাঙ্কিংয়ের হিসেবে সবার ওপরে আছে ১০০ তে অবস্থান করা ফিলিস্তিন। এরপর আসিয়ান অঞ্চলের দেশ ফিলিপাইনের অবস্থান ১১৪তে। ১২০ এ অবস্থান করছে মধ্য এশিয়ান দেশ তাজিকিস্তান। ১৫০-এর দিকে আসরের বাকি দুই দল-নেপাল ১৬০ ও লাওস ১৭৯। সবার পেছনে স্বাগতিক দেশ রয়েছে ১৯৩-এ।
২০১৬ সালে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের সর্বশেষ আসরের শুরুটাও হয়েছিল সিলেটে। তারও আগে বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ দিয়ে শুরু হয় সিলেট জেলা স্টেডিয়ামের আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা। সেদিন দর্শকের চাপ সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয় আয়োজকদের। ফুটবলের সেই উন্মাদনা আর ভালোবাসার টানেই সিলেটকে বেছে নেয়া।
কাল সন্ধ্যে সাড়ে ৬টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও লাওস। এর আগে সন্ধ্যে ৬টায় রয়েছে উদ্বোধনী আয়োজন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও উপমন্ত্রী আরিফ খান জয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন।
এবারের আসরে দর্শকদের জন্য রয়েছে পুরস্কারের চমক। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও স্পন্সর প্রতিষ্ঠানকে স্পোর্টস এর পক্ষ হতে প্রতিটি ম্যাচে দর্শকদের জন্য থাকছে লটারির মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। টিকিটের মূল্য রাখা হয়েছে ৫০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলা স্টেডিয়ামের তিনটি কাউন্টারে টিকিট পাওয়া যাবে।
স্বাগতিক বাংলাদেশ ও লাওসসহ অন্যান্য দল ইতোমধ্যে সিলেট এসে পৌঁছেছে। গত শুক্রবার সিলেট আসে বাংলাদেশ দল। গতকাল শনিবার এসে পৌছেছে লাওস। বাকি দলগুলোও আজ-কালের মধ্যে এসে পৌঁছবে।
টুর্নামেন্ট উপলক্ষে ইতোমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জেলা ক্রীড়া ভবনে গতকাল শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের উদ্যোগে ও জেলা ক্রীড়া সংস্থা এবং জেলা ফুটবল এসোসিয়েশনের সহযোগিতায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে জানানো হয় প্রস্তুতির কথা।
এতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা ফুটবল এসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহি উদ্দিন আহমদ সেলিম।
এ সময় জানানো হয়, বাফুফে হতে আগত মাঠকর্মীসহ স্থানীয় দক্ষ মাঠকর্মী এবং সংশ্লিষ্টদের সহযোগিতায় সিলেট জেলা স্টেডিয়াম মাঠকে আন্তর্জাতিক মানের ফুটবল খেলার উপযোগী করে গড়ে তোলা হয়েছে।
সম্মেলনে জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য বিজিত চৌধুরী ও এডভোকেট নিজাম উদ্দিন, জেলা ফুটবল এসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট মঈন উদ্দিন আহমদ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, জেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ মো. সিরাজ উদ্দিন, জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক দীপাল কুমার সিংহ ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধি নুরুল আমিন উপস্থিত ছিলেন।
এদিকে, টুর্নামেন্ট উপলক্ষে নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। নগরীর নাইওরপুলে এসএমপি’র কার্যালয়ে গতকাল শনিবার টুর্নামেন্ট উপলক্ষে আয়োজন করা হয় মতবিনিময় সভা। এতে সভাপতিত্ব করেন এসএমপি’র অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ। সভায় এসএমপি’র উপ-কমিশনার (সদর ও প্রশাসন) মো. কামরুল আমীনসহ এসএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও এনএসআই এর যুগ্ম পরিচালক, বিআরটিএ, ফায়ার সার্ভিস, সিভিল ডিফেন্স, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, র‌্যাব-৯, সিভিল সার্জন অফিস, হোটেল স্টার প্যাসিফিক, হোটেল নির্ভানা-ইন, হোটেল রোজভিউ, ১৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন, ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দর ক্যাব, বিকেএসপি, সিলেট ক্যাডেট কলেজ, ৭ম এপিবিএন, জেলা ক্রীড়া সংস্থার কার্যকরী কমিটির সদস্য, স্টেডিয়াম মার্কেট কল্যাণ সমিতির দপ্তর সম্পাদক, ডিএফএ, বিএফএ এবং সিলেট সিটি কর্পোরেশন এর প্রতিনিধিবৃন্দ সভায় অংশ নেন। সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে টুর্নামেন্ট সম্পন্নের জন্য সভায় সকলের সহযোগিতা কামনা করা হয়।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

চিকিৎসাধীন মানসিক ভারসাম্যহীন মহিলা : যোগাযোগ করার অনুরোধ

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের দক্ষিণ...

রোটারি মেট্রোপলিটন সিলেট ক্লাবে গভর্নরের অফিশিয়াল ভিজিট

         মো. আব্দুল বাছিত: রোটারি ডিস্ট্রিক্ট...

সিলেটের দক্ষিণ সুরমার বদিকোনা মাঠে হচ্ছে না ইজতেমা

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের দক্ষিণ...