বঙ্গবন্ধুকে ভালোবাসলে দেশ, মাটি মানুষ ও পরিবেশকে ভালোবাসতে হবে -পরিবেশ ও বন মন্ত্রী

প্রকাশিত : ১২ এপ্রিল, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট অঞ্চলের পরিবেশ ধ্বংসকারিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নিলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এমপি। পাশাপাশি সিলেটের পাথর কোয়ারিগুলোর পরিবেশ ধ্বংসকারি বোমা মেশিন ব্যবহারকারিদের ছাড় দেওয়া হবেনা বলে ঘোষণা দেন মন্ত্রী।
গতকাল বৃহস্পতিবার রিকাবিবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১শ’তম জন্মদিন ও ২৬তম শিশু দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলোচনা সভায় মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুকে ভালোবাসতে হলে, বাংলাদেশকে ভালোবাসতে হবে। আর দেশপ্রেম হৃদয়ে থাকলে বোমা মেশিন, টিলাকাটা, খালবিল ভরাট বন্ধ করতে হবে। এসব বন্ধ না করলে পরিবেশ ও প্রকৃতি বাঁচানো যাবেনা। ফলে দেশ ও ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হবে।
মন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় ইটভাটা আইন করা হয়েছে। পাশাপাশি পলিথিনের ব্যবসার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হবে। পলিথিনের বিকল্প হিসেবে পাটের সুন্দর ব্যাগ বাজারে আসছে। পলিথিন পরিহার করে পাটের ব্যাগ ব্যবহার করতে সকলের প্রতি অনরোধ জানান তিনি ।
বঙ্গবন্ধুকে ভালোবাসা মানে দেশ, মাটি ও মানুষকে ভালোবাসা উল্লেখ করে মন্ত্রী বলেন,আমাদের সকলকে মনেপ্রাণে বিশ^াস করতে হবে বঙ্গবন্ধু না হলে এই দেশ স্বাধীন হতোনা। যে ব্যক্তি এটা বিশ^াস করেনা তাকে বাঙালি মনে করা যাবেনা।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সুদূর প্রসারি পরিকল্পনা করে ধাপে ধাপে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশের এই অগ্রগতি সারা বিশ^ অবাক হয়ে দেখছে। ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করতে সরকার শিক্ষার উপর বেশি গুরুত্ব দিয়েছে। কারণ সুশিক্ষিত দেশপ্রেমিক ভবিষ্যৎ প্রজন্মই দেশের পরবর্তী হাল ধরবে। দেশকে আরো এগিয়ে নেবে।
দুর্নীতির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা ইতোমধ্যে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। এখন দুর্নীতি প্রতিরোধে বঙ্গবন্ধু কন্যা যে কঠোর নীতি গ্রহণ করেছেন, এর জন্য বঙ্গবন্ধু কন্যাকে সহযোগিতা করতে হবে।
বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা সিলেট জেলা ও মহানগর শাখা আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্যে এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, বঙ্গবন্ধুকে জানার মাধ্যমেই নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। ভবিষ্যৎ প্রজন্মকে দেশপ্রেমে জাগ্রত করতে হবে। তাদের হাতে মুক্তিযুদ্ধের চেতনা তুলে দিতে হবে। বঙ্গবন্ধু হত্যার পর এ দেশকে চিরতরে ধ্বংস করতে নানা ষড়যন্ত্র করা হয়েছে। কিন্তু জীবনবাজি রেখে বঙ্গবন্ধু কন্যা এসব ষড়যন্ত্রের মোকাবেলা করেছেন। শেখ হাসিনাকে প্রাণে মারতে তাঁর উপর ১৭ বার গ্রেনেড হামলা করা হয়েছে। কিন্তু আল্লাহর রহমতে তিনি বেঁচে গেছেন। যোগ্য পিতার যোগ্য সন্তান হিসেবে অসম্ভবকে সম্ভব করে তিনি দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা সিলেট জেলা শাখার সভাপতি ফয়সল আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিংকু ধরের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, সিলেট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিল্লাত আহমদ চৌধুরী, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সভাপতি মিয়া মনসফ, সাধারণ সম্পাদক ইয়াছিন মোহাম্মদ, সিলেট ওসমানী হাসপাতালের চিকিৎসক ফয়েজ উদ্দিন, ডা. জহিরুল ইসলাম, সিলেট জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আফসার আজিজ, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সিলেট মহানগর শাখার সহসভাপতি আলী আশফাক ও স্বাগত বক্তব্য রাখেন জেলার সহসভাপতি মো. রুহুল তালুকদার।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি প্রতিযোগিতায় উত্তীর্ণ শিশুদের হাতে পুরস্কার তুলে দেন।

আরও পড়ুন



ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চান ফজলে রাব্বি

সিলেট এক্সপ্রেস ডেস্ক: একাদশ জাতীয়...

চুনারুঘাটে ছুরিকাঘাতে যুবক খুন

হবিগঞ্জের চুনারুঘাটে ছুরিকাঘাতে সজীব মিয়া...

প্যাসিফিক মেধাবৃত্তির ফলাফল প্রকাশ

সিলেট এক্সপ্রেস ডেস্ক : প্যাসিফিক...

৩২ কোটি টাকা ব্যায়ে জাফলং সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন

মনজুর আহমদ  গোয়াইনঘাট (সিলেট) থেকে...