ফেসবুক আয়োজিত ‘ ফেসবুক ফান্ডামেন্টালস্ ফর নিউজ ’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

,
প্রকাশিত : ২৭ জানুয়ারি, ২০২২     আপডেট : ৪ মাস আগে

 

হ্যাকিং , হ্যারাসমেনট ও গুজব থেকে বাঁচা সাংবাদিকদের জন্য খুবই জরুরী , এবং এ লক্ষ্যে গণমাধ্যম কর্মীদের উচিত সামাজিক যোগাযোগ মাধ্যমে আরও দক্ষতা গড়ে তোলা , সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ ( সিসিএবি ) ও ফেসবুক আয়োজিত ‘ ফেসবুক ফান্ডামেন্টালস্ ফর নিউজ ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন ।

বাংলাদেশের সাংবাদিকদের জন্য সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ ( সিসিএবি ) ও ফেসবুক আয়োজিত ‘ ফেসবুক ফান্ডামেন্টালস্ ফর নিউজ ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে এক হাজার সাংবাদিক প্রশিক্ষণ নিয়েছেন । গত আগস্টে শুরু হওয়া প্রশিক্ষণ কর্মসূচিটি আনুষ্ঠানিক সমাপ্তি হয় আজ ।

বুধবার ( ২৬ জানুয়ারী ) জুমের মাধ্যমে এ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয় । মোবাইল অ্যাপভিত্তিক এই প্রশিক্ষণ কর্মসূচির অংশীদার হিসেবে ছিল কলম্বোভিত্তিক ‘ সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং ‘ ও অ্যাপ নিরমাতা প্রতিষ্ঠান ‘ বিগস্প্রিং ‘ ।

সংবাদকর্মী , ফ্রিল্যান্সার , কনটেন্ট রাইটার , গবেষক , সাংবাদিকতা শিক্ষার্থীসহ চার হাজারের বেশি মানুষ রেজিস্ট্রেশন করেছিলেন । এর থেকে যাচাই – বাছাই শেষ ১৭৯১ জন মনোনীত হন । এর মধ্যে কোর্সটি সফলভাবে সম্পন্ন করেছেন ১০৭১ জন ।

ভার্চুয়ালি আয়োজিত সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রয় বেকম্যান , কমিউনিকেশন ডিরেক্টর , ইউএসএআইডি বাংলাদেশ , লুবেইন মাসুম , ডেমোক্রেসি অ্যান্ড গভর্ন্যান্স ইউনিট ( ইউএসএআইডি বাংলাদেশ ) , পাওলা নিডারস্তাম , সেকেন্ড সেক্রেটারি , সুইডিশ এমব্যাসি , ঢাকা ট্রিবিউনে সম্পাদক জাফর সোবহান , ইউনিভার্সিটির অব লিবারেল আটর্স এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম অধ্যাপাক জুড জেনিলো । প্রোজেক্ট সম্পর্কে তথ্য দেন অঞ্জলি কাপুর , নিউজ পার্টনারশিপের পরিচালক , ফেসবুক ( মেটা ) এশিয়া প্যাসিফিক । বিগস্প্রিং ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং এর সিনিয়র নির্বাহী কর্মকর্তারা ও তাদের বক্তব্য রাখেন । আর সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ ( সিসিএবি ) এর পক্ষ থেকে স্বাগতঃ বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল – মাহমুদ ।

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশের ( সিসিএবি ) নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ বলেন , ‘ এই প্রশিক্ষণ সম্পন্ন করে যারা সনদ নিয়েছেন , তাঁদের অর্ধেকের বেশি ঢাকার বাইরের সাংবাদিক । এটা প্রমাণ করে , এই কর্মসূচির মাধ্যমে আমরা দেশের আনাচে কানাচে সাংবাদিক ভাই বোনদের কাছে পৌছাতে পেরেছি । সামাজিক মাধ্যমে স্টোরিটেলিং এবং অনলাইনে নিরাপত্তা , দুটোই জরুরী বিষয় এবং এ নিয়ে আমরা আরও কাজ করছি ।

” মেটা ( ফেসবুক ) এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন , ‘ বিশ্বব্যাপী মানসম্মত সাংবাদিকতা এবং সাংবাদিকদের সরঞ্জাম ( টুলস ) ও প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ -এই কর্মসূচী এর ভাল উদাহরণ । ‘ কোর্সটিতে দেশের জাতীয় পত্রিকা , অনলাইন ও টেলিভিশনের সাংবাদিকরা অংশ নিয়েছিলেন ।

তাদেরই একজন ইনডিপেনডেনট টিভি সাংবাদিক সাবিনা ইয়াসমিন বলেন , এই ধরনের প্রশিক্ষণ সময়োপযোগী , নির্ভুল এবং কার্যকরী তথ্যের প্রবাহ নিশ্চিত করতে সাহায্য করবে । এই প্রশিক্ষণ আমাকে ফেসবুকে ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিত করা ও ভিডিও স্টোরি টেলিং সম্পর্কে বিস্তারিত জানতে সহায়তা করেছে ।

” কোর্স সম্পর্কে ডেইলি স্টার পত্রিকার ডিজিটাল সম্পাদক করিম ওয়াহিদ বলেন , ” ডিজিটাল যুগে সাংবাদিকদের দ্রুততা ও নির্ভরযোগ্যতার মধ্যে একটি ভারসাম্য রাখতে হয় । এই প্রশিক্ষণ এটাই শিখিয়েছে ।

” সিসিএবি (www.c-cab.org) টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (https://www.c-cab.org) গণমাধ্যম ও কৌশলগত যোগাযোগ টুলস ( সরঞ্জাম ) ব্যবহার করে সময়োপযোগী , নির্ভুল এবং কার্যকরী তথ্যের প্রবাহ নিশ্চিত করতে কাজ করে । সাংবাদিক ও ডিজিটাল যোগাযোগ বিশেষজ্ঞদের নেতৃত্বে সিসিএবি সংবাদের ইকোসিস্টেমের সরবরাহ ও চাহিদা উভয় দিকেই মনোযোগ দিচ্ছে । তরুণদের প্রশিক্ষণের মাধ্যমে মোবাইল সাংবাদিকতায় সক্ষমতা বাড়ানো থেকে শুরু করে সংঘাত – সংবেদনশীল সাংবাদিকতা এবং তথ্যভিত্তিক সাংবাদিকতা সব বিষয়ে জানানোর কাজ করছে ।


আরও পড়ুন

হোমিওপ্যাথিক চিকিৎসায়ও রোগ নির্মূল হয়

 সিলেট  এক্সপ্রেস ডেস্ক : বিশ্ব...

২০ এর বিষে নীল হলেন যারা

 ইফতেখার শামীম– মহামারী মড়কের ২০২০...

স্বামীর পরকীয়ার বলি রোজিনা: হারপিক খাইয়ে হত্যা

 পরকীয়ায় মত্ত ছিলেন স্বামী মনজু।...