প্রবাসে গৌরবে সিলেটীরা

প্রকাশিত : ৩১ অক্টোবর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

সেলিম আউয়াল: সিলেটীরা শিক্ষাদীক্ষায়, সম্পদে এবং আর্থ সামাজিক ও রাজনৈতিক অবস্থানে মর্যাদাসম্পন্ন। ইংল্যান্ড-আমেরিকায় সিলেটীরা নিজস্ব বসতি স্থাপন করেছেন এবং সেখানে তাদের প্রজন্মান্তর ঘটেছে। ইংল্যান্ডে তো দু লাখের বেশী সিলেটী বাস করেন। মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার বিভিন্ন দেশেও সিলেটী জনবসতি রয়েছে।
লন্ডনের অলিতে গলিতে বিশেষত পূর্ব লন্ডন, লুটন, বার্মিংহাম, মানচেস্টার, স্কটল্যান্ড-এ সিলেটীরা দল বেধে বাস করেন। লন্ডনের ব্রিকলেন এলাকায় গেলে মনেই হবে না বিলেত দেশটা সুরমা-কুশিয়ারা উপত্যকা অঞ্চল থেকে আলাদা। ‘অল্টগেট’ ব্রিটিশ বাঙ্গালিদের কাছে ‘সিলেট গেট’। লন্ডন মহানগরীর টাওয়ার হ্যামলেটস বোরা কাউন্সিল লন্ডনের ব্রিকলেন ও আশেপাশের কিছু রাস্তার জনপদকে ‘বাংলা টাউন’ নামকরণ করেছেন। বিভিন্ন রাস্তায় ইংরেজীর সাথে বাংলায় নামফলক স্থাপন করেছেনÑ যা প্রবাসী সিলেটীদের দীর্ঘদিনের গৌরবজনক ভূমিকার ফসল।
লন্ডনে গড়ে ওঠা ‘বাংলা টাউন’,সেখানে নববর্ষ পালন করা হয়, বসে বৈশাখী মেলা। দীর্ঘদিন টাওয়ার হ্যামলেটস-এর বেশ কয়েকজন মেয়র ছিলেন সিলেটী। সিলেটী গৃহবধু পলা মঞ্জিলা লর্ড সভার সদস্য।
২০১৫ খ্রিস্টাব্দের এপ্রিল মাসের একটি অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের একটি মন্তব্য থেকে উপলদ্ধি করা যায় ব্রিটেনে বাংলাদেশীরা কতো প্রভাবশালী। ব্রিটেনের বার্মিংহামে প্রথমবারের মতো অনুষ্ঠিত ব্রিটিশ- বাংলাদেশী বিজনেস এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি বলেছেন, যুক্তরাজ্যে আগামী দিনে ব্রিটিশ বাংলাদেশীদের মধ্য থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। ব্রিটেনে বাংলাদেশীদের মধ্যে প্রায় সবাই-ই সিলেটী।
সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজীতে ১৯৭৫ খ্রিস্টাব্দে জন্মগ্রহণকারী রোশনারা আলী লেবার পার্টির টিকেট নিয়ে ২০১০ খ্রিস্টাব্দের সাধারণ নির্বাচনে বেনথাল গ্রীণ বো এলাকা থেকে বিপুল ভোটে প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত এমপি হিসেবে ব্রিটিশ পার্লামেন্টে নিজের আসন পাকাপোক্ত করেন। তিনি ২০১৪ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে ইরাকে সামরিক হামলার প্রতিবাদে শ্যাডো মন্ত্রীর পদ ত্যাগ করেন। রোশনারা আলী ২০১৫ খ্রিস্টাব্দের ৭ মে অনুষ্ঠিত নির্বাচনে ব্রিটিশ পার্লামেন্টে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হন। ২০১৫ খ্রিস্টাব্দে ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত অপর দু’জন ব্রিটিশ বাংলাদেশী হচ্ছেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও ড. রূপা হক।

আরও পড়ুন



আমার দু’শো টাকার শিক্ষক যতীষ স্যার

জুনায়েদুর রহমান: ২০০৮ সালে ক্লাস...

মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

শ্চিত করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার...

মজুমদারিতে গ্যাস বিস্ফোরণ, আহত ১

নগরীর মজুমদারী এলাকায় গ্যাসের পাইব...