প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

,
প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২১     আপডেট : ৪ সপ্তাহ আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতি নদী বিধৌত টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ সন্তান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি তিনি। দাদা শেখ লুৎফর রহমান ও দাদি সাহেরা খাতুনের অতি আদরের নাতনি শেখ হাসিনার শৈশব-কৈশোর কেটেছে টুঙ্গিপাড়ায়। শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেলসহ তাঁরা পাঁচ ভাই-বোন। বর্তমানে শেখ হাসিনা ও রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালোরাতে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মাতা ফজিলাতুন্নেছাসহ সবাই ঘাতকদের নির্মম বুলেটে নিহত হন।

শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয়েছিল টুঙ্গিপাড়ার এক পাঠশালায়। ১৯৫৪ সালের নির্বাচনে বঙ্গবন্ধু প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে পরিবারকে ঢাকায় নিয়ে আসেন। তখন পুরনো ঢাকার রজনী বোস লেনে ভাড়া বাসায় ওঠেন তারা। বঙ্গবন্ধু যুক্তফ্রন্ট মন্ত্রিসভার সদস্য হলে সপরিবারে ৩ নম্বর মিন্টু রোডের বাসায় তারা বসবাস শুরু করেন। শেখ হাসিনাকে ঢাকা শহরে টিকাটুলির নারী শিক্ষা মন্দিরে ভর্তি করা হয়। এখন এই শিক্ষা প্রতিষ্ঠানটি শেরেবাংলা গার্লস স্কুল এন্ড কলেজ নামে খ্যাত। শুরু হয় তার শহর বাসের পালা। তিনি ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সে ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। শেখ হাসিনা ইন্টারমিডিয়েট গার্লস কলেজে পড়ার সময় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুব বিরোধী আন্দোলন এবং ৬-দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী জন্মদিনে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তাঁর অনুপস্থিতিতেই দিনটি উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করবে তাঁর নেতৃত্বাধীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।
জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটসহ বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।
সিলেট মহানগর আওয়ামী লীগ ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫তম জন্মবার্ষিকীতে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী সিলেট মহানগর আওয়ামী লীগ নিম্নোক্ত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ মঙ্গলবার বাদ যোহর শাহজালাল (রহঃ) দরগাহ মসজিদের নিচ তলায় মিলাদ, দোয়া মাহফিল ও শিরনী বিতরণ। অসহায় ও দুস্থ শিশুদের মাঝে নতুন বস্ত্র বিতরণ। মন্দির, প্যাগোডা ও গীর্জায় বিশেষ প্রার্থনা।

এসব কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে মহানগর আওয়ামী লীগের সকল নেতৃবৃন্দকে অংশগ্রহণ এবং ২৭টি ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দকে নিজ নিজ উদ্যোগে নিজেদের ওয়ার্ডে প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকীতে দোয়া মাহফিল ও প্রার্থনা সহ অন্যান্য কর্মসূচি গ্রহণের জন্য আহবান জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন।
জেলা আওয়ামী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে, ওইদিন বাদ জোহর হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে মিলাদ, দোয়া মাহফিল ও শিরনী বিতরণ।

গৃহীত কর্মসূচিতে সিলেট জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়েছেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খান।

এছাড়াও সিলেট জেলার সকল সাংগঠনিক উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মসজিদে দোয়া মাহফিল ও ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন এবং দিবসটির তাৎপর্য অনুযায়ী বিভিন্ন উপযোগী কর্মসূচি গ্রহণের জন্য সকল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের প্রতি নির্দেশনা প্রদান করেছেন জেলা আওয়ামী লীগের দায়িত্বশীল এ দু’নেতা।
ছাতক-দোয়ারা আওয়ামী লীগ ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার যৌথভাবে জন্মোৎসব পালন করবে ছাতক-দোয়ারা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন।

ছাতক শহরের শেখ রাসেল স্টেডিয়ামে (মন্টু বাবুর মাঠ) বেলা ২টায় আয়োজিত জন্মোৎসব সফল করতে ছাতক উপজেলা, পৌর ও দোয়ারাবাজার উপজেলা আওয়ামী লীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের সাথে পৃথক মতবিনিময় সভা করেছেন ছাতক-দোয়ারা নির্বাচনী এলাকার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। এদিন মসজিদ, মন্দির ও গির্জায় দোয়া এবং প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে। জন্মোৎসবস্থলে ৭৫ কেজি ওজনের কেককাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

আ ফ ম কামাল এর মৃত্যুতে সিলেট গণদাবী ফোরামের শোক

        সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান আ...

ছাত্রদল নেতা হাবীবের জানাযা বাদ যোহর

        তাসলিমা খানম বীথি: সিলেট মহানগর...

নিউইয়র্কে বাঙালীদের উৎসবমুখর পিঠা উৎসব

        নিউইয়র্কের ব্রঙ্কসে আনন্দঘন ও উৎসবমুখর...