‘পরকীয়া প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভা

প্রকাশিত : ৩০ মার্চ, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: শাবিপ্রবি প্রফেসর ড. মো. মোজাম্মেল হক বলেছেন, পরকীয়ায় জড়িত হওয়ার সবচেয়ে বড় এবং প্রধান কারণ হিসেবে ইসলামী ও শরীয়াতের জ্ঞানের অভাবকেই দায়ী করা যায়। যার মধ্যে ইসলামী ও শরীয়াতের প্রকৃত জ্ঞানের অভাব রয়েছে তার পক্ষেই শুধু অনৈতিক কাজে জড়িয়ে পড়া সম্ভব। ইসলামের সঠিক জ্ঞান থাকলে ব্যাক্তির মধ্যে আল্লাহ্ এবং পরকালের ভয় কাজ করে,এই আল্লাহ্ ভীতির কারণেই কোন ব্যাক্তির পক্ষেই অনৈতিক কাজে জড়ানো অসম্ভব। তাই বলা যায়,সমাজ থেকে পরকীয়ার মত ব্যাধিকে দূর করতে হলে প্রথমেই সকলকে ইসলামী শিক্ষায় শিক্ষিত হয়ে তদানুযায়ী আমল করতে হবে।
তিনি আরও বলেন, পরকীয়া একটি সামাজিক ব্যাধি।এই পরকীয়ার কারণেই ভেঙ্গে যাচ্ছে অনেকের সোনায় মোড়ানো সাজানো সংসার। এর কারণেই অনেক অবুঝ শিশু বঞ্চিত হচ্ছে তার মা-বাবার প্রকৃত আদর-ভালোবাসা থেকে। নারী এবং পুরুষ মানুষ হিসেবে যেমন ভিন্ন,ঠিক একই ভাবে ভিন্ন তাদের চিন্তা-ভাবনাও। নারী-পুরুষ দু’জনেই পরকীয়ায় জড়ালেও তার কারণ গুলো স্বভাবতই হয় ভিন্ন। নানান পারিবারিক ও পারিপার্শি¦ক কারণে আমাদের দেশের নারীরা আজ পরকীয়ার দিকে ঝুঁকছে ক্রমশ। দিন দিন বাড়ছে পরকীয়া ও পরকীয়া জনিত নানান কাহিনী।
তিনি শুক্রবার রাতে নগরীর একটি রেস্টুরেন্টের হলরুমে বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে ‘‘পরকীয়া প্রতিরোধে করণীয়’’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ খায়রুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এসএমপির ডেপুটি পুলিশ কমিশনার মো. জেদান আল মূসা, সিলেট জজ কোর্টের সিনিয়র জজ মো. মুস্তাাকিম বিল্লাহ, বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশনের মহাসচিব ইঞ্জিনিয়ার ফারুক শাজেদ, ভাইস চেয়ারম্যান জেএস খান, এডভোকেট মোহাম্মদ সলমন উদ্দিন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ূন কবির।
সংগঠনের যুগ্ম আহবায়ক এডভোকেট সাদেক আহমদ সাজন পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব এডভোকেট মো. আনিচুল হক।
এসময় আরো উপস্থিত ছিলেন- সংগঠনের আহ্বায়ক এড. মো. সলমান উদ্দিন, যুগ্ম আহ্বায়খ হুমায়ূন কবির, মো. মনোয়ার হোসেন রূপক, ইফতেখার মাহমুদ, মো. আকমল হোসেন, সদস্য একেএম জাকির হোসেন, আব্দুল আজিজ সাকিব, এড. রাজ্জাক খান রাজ, কাজী আল আমিন, মো. মিছবাহ উদ্দিন, রেশমা জান্নাতুল রুমা, মো. জাহিদুল ইসলাম, মো. মাসুদ, এড. ফোরাহীম হোসেন, মো. হাবিবুর রহমান, ডা. শান্তনু দত্ত প্রমুখ।

আরও পড়ুন



সাগরে কেন মরণযাত্রা

একবার ইউরোপে প্রবেশ করতে পারলেই...

সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজে বসন্ত বরণ

সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড...