নিরাপদ মাতৃত্ব দিবসে এফআইভিডিবি’র আলোচনা সভা

প্রকাশিত : ২৯ মে, ২০১৯     আপডেট : ১০ মাস আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: “মর্যাদা ও অধিকার স্বাস্থ্য কেন্দ্রে প্রসূতি সেবার অঙ্গীকার”এই পতিপাদ্যকে সামনে রেখে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে খাদিমনগরের কল্লগ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে বুধবার(২৮ মে) আলোচনা সভা ও বির্তক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থী তাহমিনা আক্তার ও আকলিমা আক্তার রুপার যৌথ পরিচালনায় আলোচনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন, এফআইভিডিবি’র পরিচালক জাহিদ হোসেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,
জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা. উজ্জল কান্তি দত্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হ্সাপাতালের উপ-সেবা তত্ত্বাবধায়ক
শিউলি আক্তার ।

প্রধান অতিথির বক্তব্যে ডা. উজ্জল কান্তি দত্ত বলেন, একজন মায়ের পরিবার পরিকল্পনা থেকে শুরু করে গর্ভধারণ, সন্তান প্রসব ও প্রসব পরবর্তী সেবা প্রদানে মিডওয়াইফ অগ্রণী ভূমিকা রাখতে পারে। গর্ভবতী মা ও নবজাতকের স্বাস্থ্য পরিচর্যা ও মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ অবদান রাখে। বক্তারা মনে করেন, প্রত্যন্ত অঞ্চলে মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। উন্নত দেশগুলোতে গর্ভবর্তী মহিলাদের গর্ভকালীন ও প্রসবকালীন সেবা প্রদান করে থাকে একজন মিডওয়াইফ। মিডওয়াইফ আমাদের দেশের মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে অগ্রণী ভূমিকা পালন করে।

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, প্রোজেক্ট ম্যানেজার এটিএম জান্নাতুল নাঈম, এ. আর.পি ডা. আজিজ আহমদ চৌধুরী, কোর্স, কো- অডিনেটর সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, শাহনাজ পারভীন, রাণী আক্তার মৌ, জুনিয়র ফ্যাকাল্টি রিমা বেগম, মারজিয়া তাসনিম, মাহবুবা আক্তার, সাফিয়া বেগম,এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন এছাড়াও শিক্ষার্থী, অভিভাবকববৃন্দ।

আরও পড়ুন



সাইক্লোন সভাপতি রম্যলেখক হারান কান্তি সেন দেশে এসেছেন

সামাজিক সাংস্কৃতিক সংগঠন সাইক্লোন কেন্দ্রীয়...

সিলেটে মাদক বিরোধী বিশেষ অভিযান শুরু, আটক ৩

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটে ১৫দিন...

মাহবুব আলী খাঁনের বাড়ি পরিদর্শন করলেন স্মৃতি সংসদের নেতৃবৃন্দ

সিলেট এক্সপ্রেস ডেস্ক:রিয়াল এডমিরাল মরহুম...