নিউইয়র্ক সিটিতে করোনা সংশ্লিস্ট রোগে ৮৮ শিশু আক্রান্ত

প্রকাশিত : ১৪ মে, ২০২০     আপডেট : ২ সপ্তাহ আগে  
  

এমদাদ চৌধুরী দীপু(নিউইয়র্ক)
নিউইয়র্কের গভর্নর এ্যান্ড্রো কোমো পর শিশুদের রোগ নিয়ে গতকাল নিয়মিত সংবাদ সম্মেলনে কথা বলেছেন সিটি মেয়র ডি ব্লাজিও। এ বিষয় নিয়ে এখন শংকিত বাংলাদেশী কমিউনিটির অভিভাবকরা। আলোচনায় প্রাধান্য পাচ্ছে কাওয়াসাকি ভাইরাস এর সাথে করোনা ভাইরাসের সংশ্লিস্টতার বিষয়। প্রতিটি স্কুলের মাধ্যমে অভিভাবকদেও এই রোগ বিষয়ে সচেতন করা হচ্ছে।
গত রোববার এ্যান্ড্রো কোমো তার প্রতিদিনের সংবাদ সম্মেলনে বলেছেন করোনার সাথে সংশ্লিস্ট রোগে তিন শিশুর মৃত্যুনিয়ে তদন্ত হচ্ছে। নিউইয়র্কে কমপক্ষে ৭৩৩টি শিশু কাওয়াসাকি রোগের মত রোগের লক্ষন নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার কথা উল্লেখ কওে তিনি বলেন এই শিশুদেও অসুখ নিয়ে রহস্য আছে এবং তাদের লক্ষনগুলো বিরল।
নিউইয়র্ক সিটির একটি হাসপাতাল গত বৃহস্পতিবার ৫বছরের একটি ছেলেশিশুর মৃত্যু আলোচনায় আসে। পরে একই রোগে আরো দুটি শিশুর মৃত্যু হয়।
নিউইয়র্ক এর ওয়েশ্চেস্টার কাউন্টিতে একজন এবং লংআইল্যান্ড এর সাফলক কাউন্টিতে অপর শিশুর মৃত্যু হয়। ভাইরাসটি রহস্যজনক উপসর্গ নিয়ে ছড়ায় এবং এটি নিয়ে চিকিৎসকদেও তদন্ত অব্যাহত রয়েছে।
গভর্নর বলেছেন রোগের উপসর্গ নিয়ে রোগ নিয়ন্ত্রন কেন্দ্র বা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বিষয়চি নিয়ে গবেষনা চালিয়ে যাচ্ছে। যুক্তরাস্ট্রে এ ধরনের উপসর্গ নিয়ে নিউইয়র্ক ছাড়া অন্য কোন রাজ্যে শিশু মৃত্যুর খবর পাওয়া যাযনি। তবে এ ধরনের মৃত্যুর ঘটনা ইউরোপে আছে।
এদিকে চিকিৎসকরা জানিয়েছেন কোভিড-১৯ আক্রান্ত বেশীরভাগ শিশুদের মধ্যে হালকা অসুস্থতা লক্ষনীয়। তারা জানান অন্তত ৩ হাজার মার্কিন শিশুদের প্রতি বছর কাওয়াসাকি রোগ ধরা পড়ে,এটি ৬/৭ বছরের ছেলে শিশুদের মধ্যে সব চেয়ে বেশী দেখা যায় বলে পরিসংখ্যানে দেখা গেছে।আর লক্ষনগুলোর মধ্যে দীর্ঘস্থায়ী জ্বর,তীব্র পেটে ব্যথা,এবং শ্বাসকষ্ট অšন্ত’র্’ক্ত।সংবাদ সম্মেলনে আশাবাদ ব্যক্ত করে সিডিসির পক্ষ থেকে দাবী করা হয় এখনো শিশুদেও মধ্যে কোভিড-১৯ পজেটিভ সংক্রমন খুব কম।শিশুরা এটি মোকাবলোয় সক্ষম। সংবাদ সম্মেলনে কোভিড-১৯ এ শিশুদের ঝুকি নিয়ে অনেক প্রশ্নর জবাব দেন সিডিসির টিকিৎসক এবং কর্মকর্তারা।

আরও পড়ুন



ছায়ায় মিশ্রিত প্লাটুন

হামিদা আব্বাসী: জ্যোৎস্না রাত্রের সন্ধিক্ষণে...