নিউইয়র্ক এর একটি নাসিংহোমে ৯৮জনের মারা যাওয়ার চাঞ্চল্যকর খবর

প্রকাশিত : ০২ মে, ২০২০     আপডেট : ২ মাস আগে


এমদাদ চৌধুরী দীপু,২মে,নিউইয়র্ক,২০২০ইং)

শুক্রবার রাতে নিউইয়র্ক এর একটি নার্সিংহোমে ৯৮ জনের প্রাণহানীর খবরে যুক্তরাস্ট্রজুড়ে চাঞ্চল্য সৃস্টি হয়েছে। রাজ্যের ব্যস্তশহর পৃথিবীর রাজধানীখ্যাত ম্যানহাটনের ওয়াশিংটন হাইটস এলাকায় নার্সিংহোম ইসাবেলা জেরিয়াটিকে করোনায় আক্রান্ত হয়ে একটি সেন্টারেই এই বিপুল সংখ্যক মানুষের মৃত্যুতে হতবাক সিটি মেয়র ডি ব্লাজিও। নার্সিংহোমের ৪৬জন বাসিন্দা নার্সিংহোমে এবং ৫২জন হাসপাতালে নিয়ে যাওয়ার পর মারা গেছেন। বার্তা সংস্থা এপি এই বিষয়ে প্রতিবেদন করেছে।

প্রতিবেদনে জানা যায় যুক্তরাস্ট্রে একই স্থানে এত লোকের মৃত্যু এটিই প্রথম। নিউইয়র্ক এর মেয়র ডি ব্লাজিও তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন এটি কল্পনা করা যায়না,বিস্ময়কর একটি ট্রাজেডী। এর আগে অঙ্গরাজ্য নিউজার্সীর নার্সিংহোম থেকে ১৭টি মৃতদেহ উদ্বার করেছিল পুলিশ।

নিউইয়র্কে ২৩৯টি নার্সিংহোমে এ পর্যন্ত ৩০৬৫জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। ম্যানহাটনের নার্সিংহোমে মৃত্যুর খবর প্রথম প্রচার করে স্থানীয় ক্যাবল টিভি এনওয়াই ওয়ান,এমন তথ্য দিয়ে বার্তা সংস্থা এপি জানায় রাজ্য গভর্নর কোমা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন এছাড়া নার্সিংহোম গুলোতে করোনা টেস্টিং বৃদ্বি করা হবে এমন বার্তা দেয়া হচ্ছে গভর্নরের নিয়মিত ব্রিফিংএ। এই নার্সিংহোস এর সাথে সংশ্লিস্টরা বলছেন ৭০৫বেডের নাসিংহোম এখন কর্মচারী সংকটে রয়েছে।
নিউইয়র্কে আজ ২রা মে পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৩লাখ ১৫ হাজারের উপরে,মোট মৃত্যু ২৪ হাজার ৬৯জন। ২৪ ঘন্টায় মারা গেছেন মাত্র ২৮৯জন। শনাক্ত সংখ্যাও কমেছে মাত্র ৪হাজার। এদিকে যুক্তরাস্ট্রে এখন শনাক্তের সংখ্যা প্রায় ১১লাখ ৩২ হাজার। মোট মৃত্যু ৬৫ হাজার ৭৭৬জন। সুস্থ হয়েছেন একলাখ ৬১ হাজারের উপরে।
করোনা ভাইরাস যুক্তরাস্ট্রে ভয়াবহ আকার ধারন করার পর অধিক ঝুকিতে রয়েছেন বয়স্করা। এর মধ্যে যারা বয়স্ক নিবাস এবং নার্সিংহোমে রয়েছেন তারা সবচেয়ে বেশী ঝুকিতে রয়েছেন তাদের মৃত্যু হচ্ছে বেশী। এই বাস্তবতায় নার্সিংহোমগুলো মৃত্যুকোপে পরিণত হয়েছে। তবে একটি প্রতিষ্ঠানে এত মৃত্যু সবাইকে উদ্বিগ্ন করেছে। জানা গেছে নার্সিহোমে মারা যাওয়াদের লাশ বিভিন্ন ট্রাকে ভ্যানে রাখা হয়েছে ফিউনারেলে স্থান স্বল্পতার কারনে।
এদিকে নাজুক অবস্থায় রয়েছে নিউজার্সীর করোনা পরিস্থিতি। ২৪ ঘন্টায় মৃত্যু নিউইয়র্ক এর চাইতে বেশী। গত ২৪ ঘন্টায় নিউজার্সীতে মারা গেছেন ৩১০জন। মোট মৃত্যু ৭৫৩৮জন,শনাক্ত হয়েছেন একলাখ ২১ হাজারের উপরে।
ম্যানহাটনের ইসাবেলা নার্সিহোম নিয়ে তথ্যবহুল প্রতিবেদন করেছে এনওয়াই ওয়ান টিভি চ্যানেল। প্রতিবেদনে বলা হয় শুরু থেকে পর্যাপ্ত টেস্ট না করার কারনে নার্সিংহোমটিতে ভাইরাসের ব্যাপক বিস্তার ঘটে। ম্যানহাটনের ওয়েস্ট আপটাউন ওয়াশিংটন হাইটস এলাকায় পাহাড়ঘেরা নার্সিংহোমটিতে মার্চ মাস থেকে করোনা শনাক্ত হয়।

আরও পড়ুন