নাসায় আমন্ত্রণ পেলো শাবি ‘টিম অলিক’

প্রকাশিত : ১৮ জুন, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেসে ডেস্ক :  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’ নাসায় যাওয়ার আমন্ত্রণ পেয়েছে। নাসায় আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেছেন ‘টিম অলিকের’ মেন্টর ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, গেল ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ দুইটি পৃথক মেইলের মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে শাবির টিম অলিককে আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি আরো বলেন, আগামী ২০ জুলাইয়ের মধ্যে শাবির টিম অলিককে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছে। যেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন টিম অলিকের সদস্যরা। তবে কখন ও কীভাবে যেতে হবে তা এখনো জানানো হয়নি বলে জানান তিনি

এ বিষয়ে টিম অলিকের দলপতি আবু সাবিক মাহদি জানান, গেল ২৯ মে ও ১২ জুন দুটি আলাদা মেইলের মাধ্যমে আমাদের আমন্ত্রণ জানিয়েছে নাসা। মেইলে আরও জানানো হয়েছে, আগামী ২০ জুলাইয়ের মধ্যে তাদের নাসাতে উপস্থিত হতে হবে। ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে তারা উপস্থিত থাকবেন। ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখতে পারবেন তারা। এছাড়া ২২ ও ২৩ জুলাই অন্যান্য অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা জানানো হয়েছে।

টিম অলিকের সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

উল্লেখ্য, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শাবি টিম অলিক। যেখানে বিশ্বের ৭৯টি দেশ থেকে বাছাইকৃত ২৭২৯টি টিমকে পেছনে ফেলে শীর্ষ চারে স্থান করে নেয় ‘টিম অলিক’।

আরও পড়ুন

শাল্লা উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন- বকুল সভাপতি সম্পাদক বিপ্লব

নিজস্ব প্রতিনিধি- সুনামগঞ্জ জেলার প্রত্যন্ত...

যুক্তরাজ্য প্রবাসী মো. মাফিজুর রহমান চন্দন সংবর্ধিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: জগন্নাথপুর উপজেলার...

মৌলভীবাজারে অর্ধদিবস হরতাল

এইচ এম সামাদ,মৌলভীবাজার: মৌলভীবাজার জেলায়...

আমার প্রিয় শিক্ষক

আলম হোসেন বেলজিয়াম থেকে :...