নর্থইষ্ট ক্যান্সার হাসপাতাল কর্তৃপক্ষ চুক্তি স্বাক্ষর

প্রকাশিত : ২০ জুন, ২০১৮     আপডেট : ২ বছর আগে

চিকিৎসা বিজ্ঞানে পার্সোনালাইজড মেডিসিন এবং টারগেটেড থেরাপি শব্দগুলো নতুন হলেও দিনে দিনে তা সুপরিচিত হয়ে উঠেছে। বিশেষত: ক্যান্সার চিকিৎসার জন্য এগুলো বর্তমানে একান্ত অপরিহার্য। আর এ ধরনের চিকিৎসার জন্য প্রয়োজন মলিকোলার কিছু টেষ্ট, যা বাংলাদেশে করা সম্ভব হতো না। এই মলিকোলার টেষ্টগুলোর জন্য সেম্পুল দেশের বাইরে পাঠানো হতো, যা ছিল ব্যয় বহুল, সময় সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ ।
এ সমস্যা সমাধানে প্রভা হেলথ বাংলাদেশ লিঃ বাংলাদেশে প্রথম বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মিউটেশন এর রিয়েল টাইম পিসিআর বেইসড মলিকোল ডায়াগন্্সিস চালু করে। যা ক্যান্সার রোগ নির্নয়ে এবং চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ।
ঢাকার বাইরে নর্থ ইষ্ট হাসপাতাল-ই প্রথম প্রভা হেলথ বাংলাদেশ লিঃ-এর সাথে যৌথ ব্যবসায়িক চুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের রোগীদের জন্য এই সুবিধার দ্বার উন্মুক্ত করেছে। বর্তমানে সিলেট থেকেই রোগীরা হিউম্যান পাপিলমা ভাইরাস ১৬ এবং ১৮ টাইপস কেআরএএস মিউটেশন ইজিএফআর মিউটেশন, বিআরএএফ ভি৬০০ মিউটেশন, ইএমএলএ-এএলকে ফিউশন গেন, আরওএসআই গেন ইত্যাদি মলিকোলার টেষ্ট করতে পারবেন। যা জরায়ুু ক্যান্সার, ব্রেষ্ট ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, পাকস্থলী ক্যান্সার সহ বিভিন্ন ক্যান্সার সঠিকভাবে নির্নয়ে এবং চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।
গত ৬ জুন নর্থ ইষ্ট মেডিকেল কলেজ সিলেট এর কনফারেন্স হলে উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়। উক্ত অনুষ্ঠানে নর্থ ইষ্ট মেডিকেল প্রাইভেট লিঃ এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডাঃ শাহরিয়ার হোসেন চৌধুরী ও প্রভা হেল্থ কেয়ার এর পক্ষে পরিচালক মেডিকেল সার্ভিসেস ডাঃ ফয়সাল রহমান চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়া উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ এর অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডাঃ মোঃ মনোজ্জির আলী, পরিচালক ও শিক্ষক মন্ডলীর পক্ষে অধ্যাপক ডাঃ সৈয়দ মুসা এম এ কাইয়ূম, অধ্যাপক ডাঃ মিসেস ফরহাত মহল, অধ্যাপক ডাঃ এম. এ. জলিল বরভূইয়া, এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, ডাঃ মোছাঃ সূচনা নাজরিন, ডাঃ মোহাম্মদ তৈমুর হোসেন তালুকদার, ডাঃ নূরে জান্নাত, ডাঃ শরিফুল আলম, কোম্পানী সেক্রেটারী মোঃ আব্দুল ওয়াহিদ, চিফ্ একাউনট্যান্ট সৈয়দ ইসতিয়াক আহমদ ও মার্কেটিং ম্যানেজার মোঃ সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

 

আরও পড়ুন

সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে রোটারি সহায়ক ভূমিকা রাখছে

মো. আব্দুল বাছিত: পররাষ্ট্রমন্ত্রী ড.এ...

পয়লা বৈশাখকে বরণ করতে নানা আয়োজন

ফারহান আহমদ চৌধুরী:: আসছে পয়লা...

প্রতীক পেয়েই ছুটে গেলেন শিকড়ের কাছে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ১০নং ওয়ার্ডের...

সুনামগঞ্জে শিশুদের মৌসুমি প্রতিযোগিতা

সুনামগঞ্জে শিশুদের মৌসুমি প্রতিযোগিতা অনুষ্টিত...