নদী ভাঙ্গন থেকে পনাইর চক উচ্চ বিদ্যালয় ও মেহেরপুর বাজার রক্ষার আহবান

প্রকাশিত : ২৬ মে, ২০১৮     আপডেট : ২ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক:  কুশিয়ারার অব্যাহত ভাঙ্গনের ফলে নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে- সিলেটের গোলাপগঞ্জ উপজেলার শরীফ গঞ্জ ইউনিয়নের প্রচীন বিদ্যাপীঠ পনাইর চক উচ্চ বিদ্যালয়। একি সাথে ভাঙ্গনের মুখে রয়েছে স্থানীয় মেহেরপুর বাজার। অবহেলিত জনপদের আলোর দিশারী হয়ে উঠা এই বিদ্যালয়টি নদীগর্ভে বিলিন হয়ে গেলে হুমকির মুখে পড়বে এই অঞ্চলের ৫০ থেকে ৬০ হাজার মানুষের জ্ঞান বিজ্ঞান চর্চার সুযোগ। এমন অবস্থায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বরাবরে বিদ্যালয় রক্ষার দাবীতে স্মারকলিপি দিয়েছে যুক্তরাজ্য বসবাস রত শরীফ গঞ্জ ইউনিয়ন প্রবাসীদের সংগঠন শরীফ গঞ্জ ইউনিয়ন ট্রাস্ট।
ট্রাস্টের সভাপতি তাজুল ইসলাম স্বাক্ষরিত এক স্মারকলিপি তেবলা হয়, ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত কুশিয়ারা অঞ্চলের অন্যতম বিদ্যাপীঠ পনাইর চক উচ্চ বিদ্যালয় ছিলো এই অঞ্চলের একমাত্র বিদ্যানিকেতন। এই বিদ্যালয় থেকে জ্ঞান অর্জন করে দেশে বিদেশে সুনামের সাথে পেশাজীবনে প্রতিষ্ঠিত হয়েছেন অনেক গুনিজন। ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, ব্যবসায়ী , শিক্ষক সহনানা পেশায় আলোর দূতি ছড়াচ্ছেন তারা। এমন একটি আলোকিত প্রতিষ্ঠান আজ হুমকির সম্মোখিন।
বিদ্যালয়ের পার্শ্ববর্তী মেহেপুর বাজারও নদী ভাঙ্গনের করাল গ্রাসে আক্রান্ত। বাজারটি এই অঞ্চলের দরিদ্র জনগোষ্টির নিত্যদিনের বিভিন্ন দ্রব্যাদি কেনা বেচার একমাত্র হাঁট। বিদ্যালয়ের পাশাপাশি বাজারটিও রক্ষায় সরকারের জরুরী পদক্ষেপ গ্রহনেরআহবান জানানো হয়েছে।

আরও পড়ুন

সিলেটে ৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ঐতিহ্যবাহী দৈনিক ইত্তেফাক এর ৬৭তম...

১ হাজার মানুষকে সবজি উপহার দিলো সিলেট জেলা যুবলীগ

করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত সিলেটের নিম্ন...