নগরীতে মশা নিধনে সিসিকের অভিযান

প্রকাশিত : ০২ মে, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট নগরীতে মশা নিধনে অভিযান শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। বৃহস্পতিবার সকালে কর্পোরেশনের ১নং ওয়ার্ডের হযরত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণ থেকে ফগার মেশিনের মাধ্যমে ছড়া, খাল, ড্রেন ও নর্দমায় স্প্রে করার মধ্যে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিসিক মেয়র বলেন, ‘নগরীতে মশার উপদ্রব বাড়ায় দেরীতে হলেও রমজানের আগেই মশার ওষুধ ছিটাতে পেরে শুকরিয়া আদায় করে তিনি। বলেন, জলাবদ্ধতা নিরসনের লক্ষে এতোদিন ছড়া, খাল, ড্রেন পরিস্কার করা হয়েছে। যার কারণে নগরবাসী মশার জালায় অতিষ্ঠ ছিলেন। এখন ছড়া, খাল, ড্রেন পরিস্কার করে মশা নিধন অভিযান শুরু হয়েছে। ওষুধ ছিটাতে কিছুটা বিলম্ব হওয়ায় তিনি নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন। বলেন, নগরীর ছড়া, খাল,নালা,ড্রেন পরিষ্কার করে মশার ওষুধ ছিটানোতে মশা নিধনে কার্যকরী হবে।

নগরবাসীর উদ্দেশ্যে সিসিক মেয়র বলেন, নগরীর বিভিন্ন এলাকার পুকুর-ডোবা, নালা-নর্দমার কচুরিপানা ও ময়লা পরিস্কার না করায় সেগুলো মশা উৎপাদনের খামার হিসেবে বিরাজ করছে। মশা নিধনের দায়িত্ব সিটি কর্পোরেশনের, তবে এক্ষেত্রে নগরবাসীকেও সচেতন হতে হবে উল্লেখ করে মেয়র বলেন, আপনার বাসার চারপাশ পরিস্কার রাখার দায়িত্ব আপনার। ছড়া নালা, ড্রেন পরিষ্কারের পাশাপাশি ফুলের টব, পরিত্যক্ত টায়ার কিংবা যেকোনো খালি পাত্রে পানি জমতে দেবেন না। পানিতে এডিস মশার বংশবিস্তার ঘটে। তাই আসুন, সবাই মিলে এডিস মশা প্রতিরোধে সোচ্চার হই।

মেয়র জানান, মশার জালায় অতিষ্ট নগরবাসীর অভিযোগের ভিত্তিতে বিভিন্ন এলাকায়ও এ কার্যক্রম পরিচালনা করা হবে। সিটি করপোরেশনের পরিকল্পনা অনুযায়ী, নগরীর সকল ওয়ার্ডের ছড়া, স্ল্যাব, ড্রেন, আন্ডারগ্রাউন্ড ড্রেন, ডোবা, হাউজ, সেফটি ট্যাংক ও জঙ্গলে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

শুরু হওয়া এ কর্মসূচি ২৭টি ওয়ার্ডে একযোগে সপ্তাহব্যাপী চলবে বলেও জানান তিনি।

অভিযানে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম সুমন সহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সুমা ইঞ্জিনিয়ার হতে চায়

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  সুমা আক্তার...

রাজনগরে ধর্ষণ ও হত্যাকান্ডের রহস্য উদঘাটন, আটক ৬

মৌলভীবাজারের রাজনগরে অজ্ঞাত এক যুবতীকে...