দেশের জন্য যুবকদেরকে আত্মনির্ভরশীল হয়ে গড়ে উঠতে হবে

প্রকাশিত : ০১ নভেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

মো. আব্দুল বাছিত:

সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন, যুবরাই দেশের মূল চালিকা শক্তি। তাই যুবদেরকে আতœনির্ভরশীর হয়ে গড়ে উঠতে হবে। ইচ্ছা শক্তি ও মনোবলকে কাজে লাগিয়ে এগিয়ে গেলে দ্রুত সফলতা অর্জন করা সম্ভব। যুব সমাজ যে কোন দেশের মূল্যবান সম্পদ। জাতীয় উন্নয়ন ও অগ্রগতি, যুব সমাজের সক্রিয় অংশগ্রহণের উপরই অনেকাংশে নির্ভরশীল। কেননা তাদের মেধা, সৃজনশীলতা, সাহস ও প্রতিভাকে কেন্দ্র করেই গড়ে উঠে একটি জাতির অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডল। যুবকদের উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। তিনি যুবকদের সেবামূখী ও দেশ উন্নয়নমূলক কর্মকান্ডে ভূমিক রাখার আহবান জানান।

‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশের’ এ প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার সিলেটে বিপুল উৎসাহ উদ্দীপনায় পালিত জাতীয় যুব দিবস-২০১৮-এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  জাতীয় যুব দিবস পালন করার লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর ও জেলা প্রশাসন‘র যৌথ উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বৃক্ষ রোপণ, স্বেচ্চায় রক্তদান কর্মসূচী, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। র‌্যালী সিলেট জেলা প্রশাসক‘র প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জেলা পরিষদের সম্মুখে গিয়ে শেষ হয়। পরে জেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্থানীয় সরকারের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: আজহারুল কবীর এর পরিচালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তর‘র উপপরিচালক মো: আলাউদ্দিন।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন,সিলেট রেঞ্জ এর বিপিএম, ডি.আই.জি মো. কামরুল আহসান, বাংলাদেশ আওয়ামীলীগ সিলেট জেলার সভাপতি, জেলা পরিষদের চেয়ারম্যান মো. লুৎফুর রহমান এডভোকেট, সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, জেলা শ্রমিকলীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক এজাজ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জাহুরা রওশন জেবীন, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, জাতীয় প্রশিক্ষিত যুব সংসদ (প্রযুস) এর প্রতিষ্ঠাতা সভাপতি জাতীয় যুব পদকপ্রাপ্ত এম এ নাসির সুজা, জাতীয় প্রশিক্ষিত যুব সংসদ (প্র্রযুস) এর সাধারণ সম্পাদক বিভাগীয় যুব পুরস্কার প্রাপ্ত সংগঠনের সভাপতি আফিকুর রহমান আফিক, সোনালী স্বপ্ন বাংলাদেশ সিলেটের সাংগঠনিক সম্পাদক, বিভাগীয় শ্রেষ্ঠ সংগঠক পুরস্কার প্রাপ্ত শেখ তোফায়েল আহমদ সেপুল।
অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জাতীয় যুব পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ,প্রযুসের সভাপতি মো. জামাল খান, প্রযুসের সহ-সভাপতি আব্দুল আহাদ শাহীন,রাধা কৃষ্ণ রায়, আব্দুর রহমান জামাল,হলি আর্ট যুব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আশফাক উদ্দিন আহমদ, বিভাগীয় যুব পুুরস্কারপ্রদের মধ্যে গ্লোবাল সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক আলী আহসান হাবীব, সিলেট আলোকিত যুব সমাজ কল্যাণ সংস্থার সভাপতি শারমনি কবির, মো. শাহ আলম, আলী আহমদ, সাদিুকর রহমান, পুষ্প টেইলার্স এন্ড ট্রেনিং সেন্টারের পরিচালক শামসুন্নাহার পুষ্প, আসমা আক্তার তমা, মাহফুজুর রহমান প্রমুখ।

বিকেলে সিলেট এমসি কলেজ মাঠে যুবক সংগঠনগুলোর মধ্যে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয় পরে বিজয়ীদের মধ্যে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল।

আরও পড়ুন