দক্ষ তরুণ প্রজন্ম গড়ে তুলতে প্রয়োজন কারিগরি শিক্ষা প্রফেসর ড. মো. শহিদ উল্লাহ তালুকদার

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০১৯     আপডেট : ১১ মাস আগে

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়, নিজের ক্যারিয়ার নিজেই গড়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটের প্রথম বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট হেডওয়ে ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউট সিলেটের নবীণ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। সোমবার (৫ আগস্ট) সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
হেডওয়ে ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউটের সভাপতি বিজিত চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহিদ উল্লাহ তালুকদার। এসময় তিনি বলেন, একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগারি শিক্ষার কোন বিকল্প নেই। বর্তমান বিশ্বে দক্ষ তরুণ প্রজন্ম গড়ে তুলতে প্রয়োজন কারিগরি শিক্ষা। বাস্তবমূখী শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করলেই জীবনে সফলতা খুজে পাওয়া সম্ভব। প্রকৌশল বা ইঞ্জিনিয়ারিং হচ্ছে মানুষের সমস্যাবলী সমাধান এবং জীবনকে সহজ করার জন্য বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োগ। উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও এখন কারিগরি এবং বৃত্তিমূলক শিক্ষার প্রতি গুরুত্ব জোরদার করা হচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা ও বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ভূমিকা অপরীসিম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার ড. মো. আব্দুল্লাহ, অতিরিক্ত পুলিশ কমিশনার (মিডিয়া ও এন্ড কমিউনিটি সার্ভিস) মো. জেদান আল মুসা, সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ ইঞ্জি. মো. আবু জয়েদ মাহমুদ।
প্রধান আলোচক ছিলেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন হেডওয়ে ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও ব্যবস্থাপনা পরিচালক মো. সুমন মিয়া, ইনস্টিটিউটের ইন্সট্রাক্টর ও সিভিল বিভাগের বিভাগীয় প্রধান মো. শাহেদ আহমদ, জুনিয়র ইন্সট্রাক্টর মো. শেকুল ইসলাম, মো. মোর্শেদ আহমেদ, শীলা সূত্রধর, ইলেকট্রিক্যাল বিভাগের চীফ ইন্সট্রাক্টর ও বিভাগীয় প্রধান মো. মোখলেছুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মাহমুদ নিজাম আসিফ, জুনিয়র ইন্সট্রাক্ট্রর কামরুজ্জামান, মো. উজ্জল মিয়া, আরএস বিভাগের বিজয় কৃষ্ণ দেব, তাসুনভা চৌধুরী, মো. শাকিল আনোয়ার চৌধুরী, বিধান চন্দ্র দাস, সোনিয়া আক্তার, মৌমিতা পাল, নুর এ আলম সুজন, রাফিউর রহমান রেজভী, মো সুজন মিয়া প্রমুখ।
ইনষ্টিটিউটের শিক্ষার্থী মাহবুব আল মারজানের পরিচালনায় অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন যাদু বেন্দ্র পাল, মো. ইয়াকুব আলী, নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সত্তম পাল রোহিত, তামান্না আক্তার মুন্নি, শিক্ষার্থী প্রশান্ত বণিক শান্ত, মুবিনুল ইসলাম নিরব প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে নবীর শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়। পরে অতিথিবৃন্দের ফুলেল শুভেচ্ছা জানান ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

আরও পড়ুন