ঢাকাকে যানজটমুক্ত করার লক্ষ্যে উবার পুলের যাত্রা শুরু

প্রকাশিত : 26 November, 2019     আপডেট : ২ সপ্তাহ আগে  
  

বিশ্বের সর্ববৃহৎ অন-ডিমান্ড রাইড-শেয়ারিং কোম্পানি উবার তাদের বহুল প্রতীক্ষিত ‘উবার পুল’ চালু করার মাধ্যমে বাংলাদেশে প্রতিষ্ঠানটির তৃতীয় বছর পূর্ণ করলো। গত তিন বছরে কয়েক মিলিযনেরও বেশি ট্রিপ সম্পূর্ণ করে এবং প্রতি সপ্তাহে কয়েক হাজার নতুন চালক সংযুক্ত করে উবারের গ্লোবাল পোর্টফোলিওতে বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ একটি মার্কেট হিসেবে অবস্থান করে নিয়েছে।

উবার পুল রাইড শেয়ারিং-এর এমন একটি নতুন ধারণা যা একজন যাত্রীকে একই যাত্রাপথের অন্যান্য যাত্রীদের সাথে ট্রিপ শেয়ারের পাশাপাশি যাত্রাপথের খরচও ভাগাভাগি করে নেওয়ার সুবিধা দেয়। কম সংখ্যক গাড়িতে বেশি যাত্রী বহন করার উদ্দেশ্যে থেকেই উবারপুলের মতো রাইডশেয়ারিং সার্ভিস চালু করা হয়েছে। এর ফলে যাত্রীদের সাশ্রয়ী মূল্যে যাতায়াত করা, চালকদের দীর্ঘ সময়ের লাভজনক ট্রিপ দেওয়া ও শহরগুলিতে যানজট কমানো সম্ভব হবে। একই দূরত্বের জন্য উবার এক্স-এর ভাড়ার চেয়ে উবারপুলের ভাড়া ৪০% পর্যন্ত সাশ্রয়ী হতে পারে।

বাংলাদেশে রাইড শেয়ারিং ব্যবসার তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ বলেন, “গত ৩ বছরে বাংলাদেশের মোবিলিটি ইকোসিস্টেমের (যাতায়াত ব্যবস্থার) একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পেরে আমরা গর্বিত। উবার পুল চালু করার মাধ্যমে আমরা বাংলাদেশের যাতায়াত ব্যবস্থার প্রতি আমাদের প্রতিশ্রুতি অব্যাহত রেখেছি। উবারে আমরা আরও বেশি কার্যকর কারপুলিং ব্যবস্থার জন্য প্রযুক্তির ব্যবহার করতে চাই, কারণ আমরা বিশ্বাস করি এটিই এই সার্ভিসের ভবিষ্যত। বাংলাদেশে আমাদের সাফল্যের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে আমি বাংলাদেশ সরকার, আমাদের ব্যবসায়িক অংশীদার, চালক ও যাত্রীদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই এবং তাদের আশ্বস্ত করতে চাই যে, এই আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দেশের যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ও বিকাশে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।”

উবারপুলের যাত্রা শুরু করার পর থেকে এই পাঁচ বছরে উবার পুল প্রযুক্তির সাথে পরিবর্তিত হওয়ার পাশাপাশি যাত্রা ভাগাভাগি করে নেয়াকে নতুন রুপ দিয়েছে। যাত্রীদের দ্রুততার সাথে আরও কম সময়ে রাইড খুঁজে দেয়ার মাধ্যমে উবার পুল গ্রাহকদের কাছে প্রতিনিয়ত সাশ্রয়ী মূল্যে বিকল্প যানবাহন সরবরাহ করে।

উবার পুল বুক করবেন যেভাবে
# আপনি অ্যাপের মধ্যেই পুল অপশনটি পাবেন।
# রাইড রিকোয়েস্ট করার পর আপনার গন্তব্যের সাথে মিলে যায় এমন সহযাত্রী ও নিকটস্থ চালকের সাথে আপনাকে যোগাযোগ করিয়ে দেয়া হবে এবং ২ মিনিটের মধ্যে পিকআপের জন্য সবচেয়ে সুবিধাজনক জায়গাটি আপনাকে নির্বাচন করে দেয়া হবে।
# যখন আপনি রাইডটি কনফার্ম করবেন তখন অ্যাপ আপনাকে হাঁটার দিকনির্দেশনা ও পিক আপ করার সময় দেওয়া হবে যাতে আপনি জানতে পারেন কখন ও কোথায় আপনার চালকের সাথে দেখা করতে হবে।
# আপনার যাত্রা শেষ হওয়ার কিছু আগে উবার অ্যাপ একটি ড্রপ অফ স্পট নির্বাচন করবে, আপনাকে অবহিত করবে এবং আপনার চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর দিকনির্দেশনা দিবে।

উবার সম্পর্কিত তথ্য
সচলতার মাধ্যমে নতুন সম্ভাবনা সৃষ্টি করাই উবারের লক্ষ্য। আপনি কীভাবে বাটনের এক চাপে যাতায়াতের জন্য একটি গাড়ি পেতে পারেন? এ সমস্যার সমাধান খুঁজতে আমাদের শুরুটা হয় ২০১০ সালে। ১০ বিলিয়নেরও বেশি ট্রিপ সম্পন্ন করার পর, এখন আমরা সেসব সার্ভিস তৈরির প্রচেষ্টায় নিয়োজিত যেগুলো একজন ব্যক্তিকে তার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। শহরের যাতায়াত ব্যবস্থা, খাদ্য এবং জিনিসপত্র আনা-নেওয়ার পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে উবার সম্ভাবনার এক নতুন দ্বার উন্মোচন করেছে।

আরও পড়ুন