ডেমক্রেটদলীয় প্রাইমারী ২০২০- নিউইয়র্ক ইতিহাসের হাতছানী আর ২দিন বাকী

প্রকাশিত : ২০ জুন, ২০২০     আপডেট : ৩ মাস আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এমদাদ চৌধুরী দীপু(নিউইয়র্ক) আর মাত্র দুদিন বাকী। চলছে শেষ মুহুর্তের প্রচারনা। নির্বাচনে প্রার্থী এবং ভোটারদের মধ্যে সমন্বয়হীনতাকে বড় সমস্যা হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা। অনেক প্রার্থী বাংলাদেশী গণমাধ্যমের কাছেই অপরিচিত। এছাড়া ভোটারদের কাছে নিজেদের উপস্থাপন করতে পারেননি অনেক প্রার্থী। এর বিপরীতে কিছু প্রার্থী বাংলাদেশী গণমাধ্যমের পাশাপাশি আলোচনায় রয়েছেন মূলধারার গণমাধ্যমে। এদেরই একজন মেরি জোবায়দা,লড়বেন ৩৫ বছর ধরে দায়িত্বপালনকারী ক্যাথরিন নোলানের বিরোদ্বে। আরোকপ্রার্থী জয় চৌধুরী লড়বেন শক্ত প্রার্থী ডেনডেকারের বিরোদ্বে। এই দুই প্রার্থী রয়েছেন ব্যাপক আলোচনায়,জয়লাভের ব্যাপারে আশাবাদী তারা, আরেক প্রার্থী মৌমিতা আহমেদ রয়েছেন সুবিধাজনক অবস্থানে,বাংলাদেশী ভোটার এবং কমিউিনিটিতে তার পরিচিতি রয়েছে।
ফোন ব্যাংকিং,ভলান্টিয়ারদের মাধ্যমে পরিচিতি বিতরন,সহ প্রচারনার সকল মাধ্যম ব্যবহার করে শেষ মুহুর্তের ভোটপ্রার্থনা আর সাহায্য সহায়তার প্রচেস্টা এখন ১২ প্রার্থীর। কমিউনিটির নেতারা ব্যস্ত সময় পার করছেন প্রার্থীদের নিয়ে। নির্বাচনী প্রচারনার মাধ্যম ফেইসবুক এখন সরব ভোট প্রার্থনায়।
বাংলাদেশী গণমাধ্যমে প্রার্থীরা তাদের বক্তব্য তুলে ধরছেন,এদিকে মূলধারার গণমাধ্যমে অংশ নিচ্ছেন কেউ কেউ। যে সব পদে বাংলাদেশী নেই সে সব পদের নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছেন অনেক বাংলাদেশী। অন্যদেশের প্রার্থীরা বাংলাদেশীদের ভোট কামনা করছেন।
কংগ্রেসওমেনঃ এই পদে প্রার্থী হয়েছেন বদরুন নাহার খান মিতা,তিনি ডেমক্রেটিক পার্টির আলোচিত কংগ্রেসওমেন আলেকজান্দ্রিয়া ওকাসিওর বিরোদ্বে লড়াইয়ে নেমেছেন।জালালাবাদ এ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা একজন সমাজকর্মী,কমিউনিটির পরিচিত মুখ,ডিস্ট্রিক্ট ১৪ নির্বাচনী এলাকায় একজন আলোচিত প্রার্থী এবারের নির্বাচনে। বাংলাদেশী ভোটার,দক্ষিন এশিয়ার ভোটারসহ সবদেশের ভোটারের কাছে তার পরিচিতি রয়েছে,ব্যাপক প্রচারনা হয়েছে এই প্রার্থীর পক্ষে।
কংগ্রেসম্যানপ্রার্থীঃ নিউইয়র্ক ডিস্ট্রিক্ট-৫ আসনে প্রার্থী হয়েছেন বাংলাদেশী আমেরিকান শানিয়াত চৌধুরী। কমিউনিটির পরিচিত মুখ শানিয়াত চৌধুরী রয়েছেন আলোচনায় এই নির্বাচনে।
স্টেটএ্যাসেম্বলীম্যানঃ ডিস্ট্রিক্ট-২৪ আসনে স্টেট এ্যাসেম্বলীম্যান পদে লড়াইয়ে নেমেছেন মাহফুজুল ইসলাম,তিনি কমিউনিটির পরিচিত মুখ,বাংলাদেশীদের অধিকার প্রতিষ্টাসহ এবারের ভোটে রয়েছেন আলোচনায় নির্বাচনী মাঠে।
স্টেটএ্যাসেম্বলীম্যানঃ ডিস্ট্রিক্ট ৩৪ আসনে এবার আলোচনায় তরুন প্রার্থী জয় চৌধুরী। জয় চৌধুরী জয়ী হতে পারেন এমন আশা করছেন অনেকে। ব্যাপক প্রচারনা চলছে জয় চৌধুরীর পক্ষে তার নির্বাচনী এলাকা কুইন্সে।জয় চৌধুরী শক্ত এহজন প্রার্থীর বিপক্ষে লড়ছেন।
স্টেটএ্যাসেম্বলীম্যানঃ ডিস্ট্রিক্ট ৩৬ আসন থেকে প্রার্থী হয়েছেন জোহরান খান।নিজ নির্বাচনী এলাকায় পরিচিত মুখ জোহরান এর পক্ষে চলছে বিভিন্ন ধরনের প্রচারনা।
স্টেটএ্যাসেম্বলীম্যানঃ ডিস্ট্রিক্ট ৫৪ এ এ্যাসেম্বলীম্যান প্রার্থী হয়েছেন নাফিস আই চৌধুরী।তার পক্ষে প্রচারনা চলছে,সমর্থন দিয়েছে বিভিন্ন সংগঠন। আলোচিত প্রার্থী হয়ে উঠেছেন তরুন প্রার্থী নাফিস।
এ্যাসেম্বলীওমেনঃ ডিস্ট্রিক্ট ৩৭ এ আলোচিত প্রাথী হচ্ছেন মেরি জুবায়দ্,া মেরি জোবাইদা জিতলে জিতবে বাংলাদেশ,জয় চৌধুরী জিতলে জিতে যাবে বাংলাদেশ এমন শ্লোগানে চলছে নিউইয়র্কে ডেমক্রেট দলীয় প্রাইমারী নির্বাচনের প্রচারনা।মেরিজোবইদা,জয় চৌধুরী ইতিহাস সৃস্টি করতে পারেন এমন প্রত্যাশা কমিউনিটিতে।
ডিস্ট্রিক্ট লীডারঃ ডিস্ট্রিক্ট লিডার পদে পুরুষ,মহিলা অনেক নির্বাচন করছেন। তাদেরই একজন শাহানা হানিফ,তার নির্বাচনী আসন ডিস্ট্রিক্ট ২৪। নিউইয়র্ক এর ব্রুকলীন এলাকায় তিনি প্রার্থী হয়েছেন।
ডিস্ট্রিক্ট লীডারঃ এই পদে প্রার্থী হয়েছেন মাহতাব খান,চলছে নির্বাচনী প্রচারনা আর ভোট প্রার্থনা।
ডিস্ট্রিক্ট লীডারঃ
ডিস্ট্রিক্ট লডিার পদে আলোচিত প্রার্থী মৌমিতা আহমেদ,তিনি ডিস্ট্রিক্ট ২৪ এ একজন শক্ত প্রার্থী। নানা কাজের জন্য কমিউনিটিতে তার রয়েছে বাড়তি পরিচিতি।
ডিস্ট্রিক্ট লীডারঃ এন মজুমদার কমিউিনিটিতে খুবই পরিচিত একটি নাম। এবারের নির্বাচনে ডিস্ট্রিক্ট ৮৭ এ তিনি ডিস্টিক্ট লীডার পদে লড়াইয়ে নেমেছেন।তার পক্ষে চলছে ব্যাপক প্রচারনা। কমিউনিটির বিভিন্ন সংগঠন তাকে সমর্থন করে প্রচারনা চালিয়ে যাচ্ছে।
ডিস্ট্রিক্ট লীডারঃ এ্যাসেম্বলী ডিস্ট্রিক্ট ২৪বি-তে ডিস্ট্রিক্টলীডার পদে প্রার্থী হয়েছেন ইশতিয়াক চৌধুরী এবং ফারজানা চৌধুরী।
নিউইয়র্কে বাংলাদেশী আমেরিকান ১২জনপ্রার্থী লড়াই করছেন। ভোটের ব্যাপারে বাংলাদেশীদের সচেতনতা বাড়লে এবং ঐক্যসৃস্টি হলে বাংলাদেশীদের জন্য বিজয় কোন কঠিন বিষয় নয় বলে মনে করেন প্রার্থীরা।
এদিকে আলোচনায় থাকা প্রার্থীদেও মধ্যে কংগ্রেস এ প্রার্থী বদরুন নাহার খান মিতা,ডিস্ট্রিক্ট লীডার ৮৭ প্রার্থী মোহাম্মদ মজুমদার,প্রার্থী মৌমিতা,নাফিস আই চৌধুরীসহ এই ১২জন প্রার্থীকে ভোট দেয়ার আহ্বান জানাচ্ছেন আব্দুর রহিম হাওলাদার। বাংলাদেশ সোসাইটি সাংগঠনিকভাবে নির্বাচনী প্রচারনা কিংবা কাউকে সমর্থন দিতে পারেনা,তবে ব্যক্তিগতভাবে বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার বাংলাদেশী আমেরিকান যারা ২৩ জুনের নির্বাচনে প্রার্থী তাদেরকে ভোট প্রদানের জন্য প্রচারনা চালিয়ে যাচ্ছেন। শুধু আব্দুর হিম হাওলাদার নন তার মত অনেক কমিউনিটি নেতা কাজ করেে যাচ্ছেন নীরবে-সরবে এবারের নির্বাচনে। কুইন্স,ব্রুকলীন,ব্রংকস,ম্যানহাটন সবখানে বাংলাদেশীরা নির্বাচন নিয়ে ব্যস্ত সময় পার করছেন।
আব্দুর রহিম হাওলাদার বলেন মেরি জোবাইদা যিনি ডিস্ট্রক্ট ৩৭ এ এ্যাসেম্বলী উইমেন প্রার্থী তার জন্য ফোন ব্যাংকিং প্রচারনায় অংশ নিয়েছেন,তিনি ডিস্ট্রিক্ট ৩৪ এ এ্যাস্মেবলীম্যান প্রার্থী জয় চৌধুরীর জন্য ভোট চেয়ে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। এ ছাড়া বাংলাদেশী ভোটারদেরকে বাংলাদেশী ১২জন প্রার্থীকে ভোট দিতে আহ্বান জানানো অব্যাহত রেখেছেন।
মাত্র দুই হাজার ভোট হলে ইতিহাস হতে পারে বাংলাদেশের জন্য। ডিস্ট্রিক্ট এ্যাসেম্বলীম্যান এবং উইমেন প্রার্থী পদে গড়ে ভোটার ৪০ হাজার এমন তথ্যদিয়ে প্রার্থী মেরি জোবাইদা বলেন করোনাসহ সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনায় দুই হাজার ভোট প্রত্যাশা করছেন তিনি। ডিস্ট্রিক্ট ৩৭ এ এ্যাস্মেবলী ফিমেইল প্রার্থী মেরি জোবাইদা বলেন ভোট প্রদানের হার কম হবে । বাংলাদেশী প্রর্থীদের অন্তত দুই হাজার ভোট নিশ্চিত করার বিষয়টি সবাই গুরুত্ব দিলে ২৩ জুন আমরা ইতিহাস গড়তে পারবো।
যেই অঙ্গরাজ্যে দুইশোর অধিক দেশের মানুষের বসবাস। ১৮০ টি ভাষার মানুষের ভোট। সেই অঙ্গরাজ্যে লালসবুজের পতাকা উড়ানোর একটি স্বপ্ন দীর্ঘদিনের।সেই স্বপ্নপূরনের নির্বাচনের আমেজ ছড়িয়ে পড়েছে প্রবাসীদেও মাঝে। আবেগ, উত্তেজনায় সেটিকে স্মরনীয় করার নানামুখী চেস্টা চলছে। এখন ব্যস্থ সময় পার করছেন বাংলাদেশী কমিউনিটিকে যারা প্রতিনিধিত্ব করেন সেই সব ব্যক্তিত্ব এবং বিভিন্ন আঞ্চলিক সংগঠনের নেতারা। পেশাজীবীরাসহ সকল শ্রেনী পেশার প্রবাসী বাংলাদেশীদের দৃস্টি এখন নির্বাচনের দিকে।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

এফ আর ভবনে আগুন: একজন শ্রীলঙ্কানসহ নিহত ৭, উদ্ধার শতাধিক

         সিলেট এক্সপ্রেস ডেস্ক :  বনানীর...

কমলগঞ্জে বিশেষ অভিযানে ১০ একর বনভূমি উদ্ধার

7        7Sharesমৌলভীবাজার প্রতিনিধি ঃ মৌলভীবাজারের কমলগঞ্জের...

ভোটের মাঠে মরণ কামড়

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট)...

কারাফটকে কমিউনিটি নেতা ফলিক খানকে সংবর্ধনা প্রদান

         সিলেট এক্সপ্রেস ডেস্ক : গোলাপগঞ্জ উপজেলার...