ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে

প্রকাশিত : ৩১ জুলাই, ২০১৯     আপডেট : ৮ মাস আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। আমরা যদি আমাদের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি এবং ৩ দিনের বেশি স্বচ্ছ পানি জমিয়ে না রাখি, তাহলে ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে আমরা রক্ষা পাবো। ডেঙ্গু একটি অভিজাত শ্রেণির মশা। এটি স্বচ্ছ পানিতে ডিম ছাড়ে। ময়লা-আবর্জনায় ডেঙ্গু বসবাস করে না। এছাড়া ডেঙ্গু দিনের বেলায় মানুষকে কামড়ায়। এজন্য দিনের বেলায় যারা ঘুমাবেন, তাদেরকে অবশ্যই মশারি টাঙ্গিয়ে ঘুমাতে হবে। এসব ব্যাপারে আমরা সচেতন হলে এ থেকে রক্ষা পাবো। ডেঙ্গু প্রতিরোধে সরকার অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করছে। এ জন্য জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে কমিটি করা হয়েছে।
তিনি গত মঙ্গলবার দুপুরে ৮ নং কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সরকারের উন্নয়ন-অগ্রযাত্রা ব্যাহত করতে বিএনপি-জামায়াত নানা ষড়যন্ত্র করে যাচ্ছে। কিছুদিন পর পরই একেকটা গুজব তৈরি করে দেশের অগ্রযাত্রাকে ব্যাহত করে। মানুষকে বিভ্রান্ত করে হত্যা করছে। এই সরকার যাতে পদ্মা সেতু করতে না পারে তার জন্য বিশ্বব্যাংকের টাকা আটকাতে লবিস্ট নিয়োগ করেছে। এতো কিছুর পরও যখন দেশের সবচেয়ে বড় এই প্রকল্পের কাজ আটকাতে পারছে না, তখন নাকি পদ্মা সেতু মানুষের কল্লা চাইছে। কী আজব কথা। সেখানে রাত-দিন কতো হাজার শ্রমিক কাজ করছে। কল্লা যদি চাইবেই, তাইলে তো তাদের কল্লা আগে নেওয়া উচিত। তখন তো শ্রমিকরা কেউ কাজ করতো না। সবাই চলে যেতো। প্রাচীন যুগে আমাদের কল্লাকাটরার ভয় দেখানো হতো। বিএনপি-জামায়াত সেটিকে আজ গুজব রটিয়ে কাজে লাগাচ্ছে। ছেলেধরা গুজব রটিয়ে মানুষকে গণপিটুনি দিয়ে হত্যা করছে। এমন নির্লজ্জ কাজ কেবল এই একটি দলই পারে। সুতরাং, আমাদের সচেতন হতে হবে। কাউকে সন্দেহ হলে দ্রুত ৯৯৯ নাম্বারে জানিয়ে আইনের আশ্রয় নিবেন। কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না।
কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে ও নলকট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালিক মামুনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সফির উদ্দিন হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রশিদ আহমদ, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার শিরিনা আক্তার, দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার নূর আহমদ, দৈনিক উত্তরপূর্ব’র সহকারী বার্তা সম্পাদক মো. ওলিউর রহমান, বাংলাদেশ বেতার সিলেটের প্রতিনিধি এম রহমান ফারুক, মোল্লারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিমেষ চক্রবর্তী।
এসময় উপস্থিত ছিলেন, মোল্লারগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল আহমদ, সমাজসেবী আতাউর রহমান, আছন মিয়া, সাবেক মেম্বার মনির আলী, গোলাম রব্বানী, ১ নং ওয়ার্ড সদস্য আব্দুল মজিদ, ২ নং ওয়ার্ড সদস্য শাহনুর আলম, ৩ নং ওয়ার্ড সদস্য ছৈল মিয়া, ৪ নং ওয়ার্ড সদস্য শাহবাজ আহমদ, ৬ নং ওয়ার্ড সদস্য কাছা মিয়া, মহিলা সদস্য খুশতেরা বেগম, আংগুরা বেগম, রুমা আক্তার, ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, জাংগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেলি রানী সমাজপতি, মেদিনী মহল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলপনা চৌধুরী, সুজাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাভলী রানী দেব, অনন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিংকু রানী দাস, মিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমনা চৌধুরী, সোনাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজেদা খাতুন, চামাউরাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেগতিরানী, বলাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিউটি দেব, ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মারিয়া বেগম, মেদিনী মহল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নার্গিস আক্তার, সোনাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শম্পা ভট্টাচার্য, যুবনেতা আব্দুল লতিফ, আব্দুল জলিল, আব্দুল করিম বাচ্চু, আমিন আহমদ প্রমুখ।
কুইজ প্রতিযোগিতায় মাধ্যমিক পর্যায়ে প্রথম হয় মোল্লার গাঁও উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী তামান্না ইয়াসমিন হেপি, দ্বিতীয় হয়েছে একই বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী আসমা বেগম, তৃতীয় হয়েছে সফির উদ্দিন হাই স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির ছাত্রী সাবিনা আক্তার ঝর্না।
প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে প্রথম হয়েছে বলাউরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র তাহার উদ্দিন তুহিন, দ্বিতীয় হয়েছে মোল্লারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী তাসনিম জাহান বুশরা, তৃতীয় হয়েছে সোনাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী রীমা বেগম।
শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন ইউপি সদস্য সায়েস্তা মিয়া, পবিত্র গীতা পাঠ করেন অনন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জয়ন্ত তালুকদার।

আরও পড়ুন



সিলেটে ঈদের জামাত কখন কোথায়

রাত পোহালেই পবিত্র ঈদ-উল-ফিতর। মুসলমানদের...

ছোট গল্পঃ অন্তরালে

জিন্নিয়া সুলতানা: আজ সাপ্তাহিক ছুটির...

সিলেটে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলার উদ্বোধন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটে সপ্তাহব্যাপী...