টরেন্টোস্থ বাংলাদেশ সেন্টারে সপ্তাহ ব্যাপী ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপন

প্রকাশিত : 12 November, 2019     আপডেট : ৪ সপ্তাহ আগে  
  

নজরুল ফাউন্ডেশন টরেন্টা কানাডা এবং বাংলাদেশ সেন্টার কমিনিটি সাভিসৃ এর উদ্যোগে টরেন্টো শহরে ডেনফোরস্থ বাংলাদেম সেন্টারে হয়ে গেওে সম্পাহ ব্যাপী ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপন। কানাডা কেন্দ্রিয় সরকার এবং অন্টারিও প্রাদেশিক সরকার অক্টোবর মাসকে ইসলামের ইতিহাস ও এবং ঐতিহ্য উদযাপনের মাস হিসাবে সরকারী হিসাবে ঘোষনা করার পর প্রতি বছর সরকারী ও বেসরকারী ভাবে কানাডাবাসী মাসটি অতি গুরুত্ব সহকাওে পালক করে।গত ২৬ শে অক্টোবর শনিবার বিকাল ৫.৩০ মিনিটে বাংলাদেশ সেন্টারের প্রেসিডেন্ট হাসিনা কাদের ও নজরুল ফাউনোডশন এর পরিচালক নুরুল ইসলাম অনুষ্টানটি উদ্বোদন করেন। হাসিনা ও কাদেরের স্বাগত ভাষনের পর অধ্যাপিকা শারমিন সুলতানা এবং রুবাইয়াৎ আমিনের উপস্থাপনায় অনুষ্টানের কার্যক্রম শুরু হয।
সর্ব প্রতম প্রকেীশলী সিরাজ ইকবাল ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য অনুষ্টানকে স্বাগত জানিয়ে ইংরেজিতে স্বরজিত একটি কবিতা আবৃওি করেন।
তারপর ইসলামের স্বর্নযুগের মুসলিম বিঙ্গানিদের আবিস্কার সমুহ বিশ^ সভ্যতায় অসাধারণ অবদানের পেক্ষাপট বর্ণনা সম্বলিত ৩০ মিনিটের একটি ডকুমেনটারী চলচিএ প্রদর্শন করা হয়। সকর বক্তারাই ইসলামের গেীরভউজ্জল ইতিহাস ও ঐতিহ্যর বিবিন্ন দিক নিয়ে গবেষনা মুলক বক্তব্য রাখেন। যারা অনুষ্টানের মূল্যবান বক্তব্য রাখেন তারা হলেন অধ্যাপিকা শারমিন সুলতানা,মানব উন্নয়ন মূলক গবেষক রিনা সেন গুপ্ত, হোপ ইউনাটেড চার্চেও খিষ্ট ধর্ম বিষয়ক স্কলারব্রিয়ান স্টেভেনস, প্রকেীশলী শাহাদতহোসেন, রিমা বার্নস মেকগাউন এমপপ, ড নাসিমা আক্তার পিএইচডি, শিক্ষা বিষয়ক গবেষক মোছাম্মত বদরুন নেছা, বিশিষ্ট সমাজকর্মি আফরোজা বেগম, ইসমত হারা, আবরার হাবিব, ফাইরোজ ফাতিমা মাইশা, ড শিবলী নোমানী, ড প্রশান্ত সরকার , ড এ এইস প্যাটেল, প্রকেীশলী হাবিব মালিক, ড আনার দিলিরা ।
রাত ৯.৩০ মিনিটে জনাব মইন চেীধুরী অনুষ্টানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্টানের সম্পাপ্তি ঘোষনা করে সকলকে নৈশ্যভোজ অনুষ্টানের আমন্ত্রন জানান।
পরদিন ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর প্রর্যন্ত ছিল ইসলামের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধওে চিএ প্রর্দশনী। এবং প্রতিদিন এই চিএ প্রর্দশনী দেখতে অনেক লোক আসেন । এই অনুষ্টানের সার্বিক পরিকল্পনা এবং ব্যবস্থপনায় ছিলেন মো.নুরুল ইসলাম, জহুরুল ইসলাম এফসিএ, প্রকেীশলী মাহবুব আলম, সিরাজুল ইসলাম কাজী এল এলবি, এবং প্রকেীশলী সিরাজ ইকবাল।

আরও পড়ুন



স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে নারকস নেতৃবৃন্দের শুভেচ্ছা বিনিময়

সিলেট এক্সপ্রেস ডেস্ক: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের...

এমসি কলেজের নতুন উপাধ্যক্ষ অধ্যাপক সালেহ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের ঐতিহ্যবাহী...

পানিতে ডুবে শিশুকন্যার মৃত্যু

ফেঞ্চুগঞ্জ উপজেলায় আবারো পানিতে ডুবে...