জয়ে ফিরেছে সিলেট সিক্সার্স

,
প্রকাশিত : ১৭ জানুয়ারি, ২০১৯     আপডেট : ৩ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে হারিয়ে জয়ে ফিরেছে সিলেট সিক্সার্স। ব্যাটে-বলের দারুণ পারফরমেন্সে গতকাল বুধবার সিলেট জয় পায় ২৭ রানে।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় বর্তমান চ্যাম্পিয়ন দল রংপুর রাইডার্স ও সিলেট সিক্সার্স। মাশরাফির নেতৃত্বাধীন রংপুর দলের হয়ে এদিন মাঠে নামেন টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন ক্রিস গেইল। কিন্তু ব্যাট হাতে এই ‘ব্যাটিং দানব’ গতকাল ছিলেন ব্যর্থ। সিলেটের দেয়া ১৮৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে রংপুরের ইনিংস থামে ৬ উইকেটে ১৬০ রানে।
ম্যাচের শুরুতেই টপ অর্ডারের ৩ জনকে হারিয়ে বিপদে পড়ে যায় রংপুর। দলীয় ১১ রানে পর পর তিন উইকেটের পতনে কিছু সময়ের জন্য আটকা পড়ে রংপুরের রানের চাকা। ইনিংসের দ্বিতীয় ওভারে ওপেনার মেহেদী মারুফ ও ওয়ান ডাউনে নামা এলেক্স হেইলসকে প্যাভিলিয়নে পাঠান মেহেদী হাসান রানা। মেহেদী মারুফ ৩ ও হেইলস ফেরেন শূণ্য রানে।
তৃতীয় ওভারেই আঘাত হানেন সোহেল তানভির। ইনিংসের ‘সবচেয়ে দামী’ ক্রিস গেইলের উইকেটটি নেন পাকিস্তানি এ বা হাতি পেসার। গেইল ৭ বলে করেন ৭ রান। ৩ উইকেট হারিয়ে দল যখন দিশেহারা, ঠিক তখনই রেইলি রুশো ও মোহাম্মদ মিঠুন ধরেন হাল। দুজন মিলে ইনিংস গড়ার কাজ ভালোভাবেই সামলে নিচ্ছিলেন। সময় গড়ানোর সাথে সাথে ভয়ঙ্কর হয়ে ওঠেন এ দু’ব্যাটসম্যান। গড়ে তোলেন ৮৯ রানের জুটি। ১২ তম ওভারে সেই জুটিতে ফাটল ধরান তাসকিন আহমেদ। ৩২ বলে ৫৮ রান করা রুশোকে বোল্ড করে সিলেট শিবিরে ফিরিয়ে আনেন স্বস্তি। চতুর্থ উইকেটের পতনে ক্রিজে আসেন রংপুরের অধিনায়ক মাশরাফি। প্রথম থেকেই অধিনায়ক চেষ্টা চালান ব্যাট চালানোর।
রুশোর আউটের পর মিঠুনও টিকতে পারেননি বেশিক্ষণ। ১৪তম ওভারে তাসকিনের বলে সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ২৯ বলে ৩৫ রান করা মিথুন। মিথুনের আউটে ক্রিজে আসেন বেনি হাওয়েল। দলীয় স্কোর তখন ১১৭, রংপুরের প্রয়োজন ছিল ৩৬ বলে ৭১ রান। বলের তুলনায় দ্বিগুণ রানের পরিসংখ্যানে মাশরাফি ও হাওয়েল দুজনেই চেষ্টা চালান দ্রুত রান সংগ্রহের।
১৭তম ওভারে হাওয়েলকে ফিরিয়ে জয়ের আশায় জল ঢেলে দেন সনদ্বীপ লামেচান। হাওয়েলের ১১ বলে ১৩ রানের ইনিংসে ছিল একটি চারের মার। এর পর আর কোন উইকেট না পড়লেও দলের হার এড়াতে পারেননি মাশরাফি। ফলে ২৭ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় বর্তমান চ্যাম্পিয়নদের। মাশরাফি ২৭ বলে ৩৩ রান করে অপরাজিত ছিলেন। সিলেটের মেহেদী হাসান রানা ও তাসকিন আহমেদ ২টি করে উইকেট লাভ করেন। এছাড়া, সোহেল তানভির ও সন্দ্বীপ লামেচানে নেন একটি করে উইকেট। ব্যাট হাতে অনবদ্য ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার ওঠে লিটন দাসের হাতে।
এর আগে সন্ধ্যে সাড়ে ৬টায় শুরু হওয়া ম্যাচে উড়ন্ত সূচনা পায় সিলেট সিক্সার্স। নিয়মিত ওপেনারের বদলে এদিন ব্যাট হাতে ইনিংস শুরুর দায়িত্বে আসেন লিটন দাস ও সাব্বির আহমদ। আগের দিনের ব্যর্থতা ঘুচাতে জ্বলে ওঠেন দুই ওপেনার। ৫ ওভার ৩ বলেই দলটি স্পর্শ করে ৫০ রান। ৮ ওভার ৩ বল স্থায়ী জুটিতে দুজন মিলে গড়ে তোলেন ৭৩ রান। ৮ ওভার ৩ বলে ভাঙ্গে জুটিটি। বেনি হাওয়েলের ‘নাকল’ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন সাব্বির। এক ছক্কা ও এক চারে ২০ বলে সাব্বির খেলেন ২০ রানের ইনিংস।
সাব্বিরের বিদায়ের পর ক্রিজে আসেন দলপতি ওয়ার্নার। ওপর ওপেনার লিটনকে সাথে নিয়ে ওয়ার্নার খেলতে থাকেন দুর্দান্ত সব শট। টি-টোয়েন্টিতে রানখরায় ভুগতে থাকা লিটন এদিন দেখা পেয়েছেন অর্ধশতকের। দলীয় ১২৯ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে লিটনের রানআউটে। লিটনের ৪৩ বলে ৭০ রানের ঝলমলে ইনিংসে ছিল ৯টি চার ও একটি ছক্কার মার।
লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন নিকোলাস পুরান। বাম হাতি এই পিঞ্চ হিটারকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যেতে থাকেন অধিনায়ক ওয়ার্নার। ইনিংসের ১৮তম ওভারে শফিউলকে মারতে যেয়ে বোল্ড হয়ে ফেরেন পুরান। তার ব্যাট থেকে আসে ১৬ বলে ২৬ রান।
ইনিংসের ১৯তম ওভারে সিলেট সিক্সার্সের অধিনায়ক ব্যাটিংয়ে পরিবর্তন আনেন। বামহাতে ব্যাট করার পরিবর্তে ডানহাতে ব্যাট করার বিষয় বেছে নেন। ফলও পান দ্রুত। সিদ্ধান্ত নেয়ার পরের বলেই গেইলকে মাথার উপর দিয়ে ছক্কা হাকান ওয়ার্নার। শেষ ওভারে শেষ ওভারে শফিউল তুলে নেন আফিফ ও জাকির আলীর উইকেট। রান তোলার গতিতে মনে হয়েছিল এবারের আসরের দলীয় সর্বোচ্চ সংগ্রহ ঢাকা ডায়নামাইটসের ১৯২ রানকে টপকে যাবে সিলেট। কিন্তু শেষ ওভারে শফিউল তা হতে দেননি। ফলে ৫ উইকেটে ১৮৭ রানেই থামে সিলেটের ইনিংস। ওয়ার্নার ৩৬ বলে ৬১ রানে অপরাজিত ছিলেন। রংপুরের পক্ষে শফিউল ৩টি ও হাওয়েল একটি উইকেট লাভ করেন।
আজ বৃহস্পতিবার টুর্নামেন্টের কোন খেলা নেই। একদিন বিরতির পর আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে দুটি ম্যাচ। বেলা ২টায় প্রথম ম্যাচে শক্তিশালী ঢাকা ডায়নামাইটস মোকাবেলা করবে সিলেট সিক্সার্সের। সন্ধ্যে ৭টায় দ্বিতীয় ম্যাচে চিটাগাং ভাইকিংস মোকাবেলা করবে খুলনা টাইটানসের।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

সিলেটে তাপমাত্রা গত ৪৫ বছরের রেকর্ড ভেঙেছে

        সিলেটে অক্টোবর মাসের তাপমাত্রা গত...

ছড়াকার তাজুল ইসলাম বাঙালির স্মরণে সিলেট জেলা খেলাঘরের শোক সভা

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: খেলাঘর সিলেট...

স্পেনে ২২ জনকে করোনাক্রান্ত করায় একজন গ্রেফতার

        কবির আল মাহমুদ, স্পেন: স্পেনে...

নবাগত জেলা প্রশাসকের সাথে সিলেট জেলা মৎস্যজীবি সমিতির সাক্ষাৎ

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: নবাগত সিলেট...