জৈন্তাপুর উপজেলার পাহাড় টিলা কর্তনে ভ্রাম্যমান আদালতের অভিযান

প্রকাশিত : 04 November, 2019     আপডেট : ১ মাস আগে  
  

কোনো প্রকার সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে একটি বেপরোয়া চক্র জৈন্তাপুর উপজেলার পাহাড় কেটে প্রকৃতির অপরূপ সৌন্দর্য ধ্বংস করছে। এতে করে হুমকিতে পড়ছে পরিবেশ।

সোমবার (৪ নভেম্বর) দুপুরে অভিযানে নামে ভ্রাম্যমান আদালত। এসময় জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মৌরীন করিম’র নেতৃত্বে উপজেলার ফতেপুর (হরিপুর) ইউপির শিকারখাঁ গ্রামের রিয়াজ আহমদ ও উমনপুর গ্রামের কামরুল আহমদ এর বাড়ীতে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে। অভিযানে জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বর্ণিক’র নেতৃত্ব পুলিশ সদস্যরাও উপস্থিত ছিলেন। ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে রিয়াজ আহমদ (২৫), কামরুল আহমদ (৪০) কে পাহাড় কর্তনের দায়ে আটক করা হয়। পরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মৌরীন করিম ৪০ হাজার টাকা জরিমানা করে রিয়াজ আহমদ ও কামরুল আহমদকে সর্তক করে পাহাড় ও টিলা কর্তন না করার কড়া নির্দেশেদেন।

এদিকে অভিযানকালে উপস্থিত লোকজন পাহাড় ও টিলা কর্তনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানান। তারা বলেন, একটি বাড়ির টিলা কাটা পরিদর্শন করেই যেন অভিযান শেষ না হয়।এ এলাকায় সরকার দলিয় প্রভাব খাটিয়ে একের পর এক পাহাড় কর্তন করে বেড়াচ্ছেন পাহাড় খেকু চক্র।তাদের মধ্যে হরিপুর এলাকার কালাম আহমদ, জসিম উদ্দিন, শিকার খাঁ এলাকার আব্দুল করিম, নূর উদ্দিন উমনপুর এলাকার ফয়জুল চৌধুরি, লালই মিয়া, আহমদ আলী সহ আরো অনেক।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মৌরীন করিম বলেন, এলাকাবাসী ও থানা পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রাথমিক ভাবে পাহাড় কাটার অপরাধ স্বীকার করায় ৪০হাজার টাকা জরিমান করি। উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। অচিরেই উপজেলা অন্য স্থানে অভিযান পরিচালনা করা হবে। পাহাড় কর্তনকারীদের কোনো ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন



শাবিতে বিশ্ব আদিবাসী দিবস পালিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বিভিন্ন কর্মসূচির...

মায়ের বাঁধন

শামছুল হুদা সোয়েব বুঝেনি যবে...

যুক্তরাষ্ট্র প্রবাসী সাবেক জাতীয় খেলোয়ারদের অভিনন্দন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ অ্যাথলেটিকস...