জামিআ সিদ্দিকিয়ার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

প্রকাশিত : ০৮ মার্চ, ২০২০     আপডেট : ৩ মাস আগে  
  

দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক গবেষক আবদুল হামিদ মানিক বলেছেন, লেখাপড়ার পাশাপাশি খেলাধূলার প্রয়োজন রয়েছে। খেলাধূলা দেহ ও আত্মার উন্নতি ঘটায়। ইংরেজিতে একটা কথা আছে ‘হারমুনিয়ামস ডেভলাপমেন্ট অব বডি’, মাইন্ড এন্ড সউল অর্থাৎ শরীর, মেধা ও আত্মা- এই তিনটির সমন্বয়ে সুন্দর বিকাশ। মানব দেহের হরমুনগুলো সুস্থ্য থাকে খেলাধূলার মাধ্যমে। তাই লেখাপড়ার পাশাপাশি খেলাধূলাও করতে হবে।
তিনি বলেন, আমাদের দেশে স্কুল-কলেজে খেলাধূলার চর্চা থাকলেও মাদরাসাগুলোতে খুব একটা ছিলো না। জামিআ সিদ্দিকিয়া মাদরাসা শিক্ষার সাথে জাতীয় সিলেবাসের সমন্বয়ে লেখাপড়ার পাশাপাশি ছাত্রছাত্রীদের জন্য খেলাধূলারও আয়োজন করে, যা অবশ্যই প্রশংসার দাবীদার।
ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমার বিশ্বাস তোমরা জ্ঞান-বিজ্ঞান শিক্ষায় উন্নতির পাশাপাশি ইসলামি তাহজিব-তামাদ্দুুনকে ধারণ করে খেলাধূলায়ও বাংলাদেশের জন্য পৃথিবীতে সুনাম নিয়ে আসবে।

গতকাল রোববার (৮মার্চ) সকাল দশটায় সিলেট নগরীর বালুচরস্থ জামিআ সিদ্দিকীয়ায় ‘বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গবেষক আবদুল হামিদ মানিক আরও বলেন, আল্লাহ প্রত্যেককে তার ফিতরতের উপর সৃষ্টি করেছেন। তিনি মানুষকে কিছু আবিষ্কারের যোগ্যতা দিয়েছেন। কিন্তু আমরা মন ও মেধার সঠিক চর্চা না করায় তা থেকে ফল নিতে পারছি না। যে জাতি যত বেশি মন ও মেধার চর্চা করে উচ্চতরে পৌঁছে আল্লাহ সে জাতিকেই ততবেশি দুনিয়ার নেতৃত্ব দেন। সুতরাং আমরা যা পারিনি, তোমরা তা পারবে করতে পারো। শুধু সিলেবাসের বইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে এর বাইরেও পড়াশোনা করতে হবে। যা তোমাদেরকে জামিআ সিদ্দিকিয়া সুযোগ করে দিয়েছে। আজকে যারা পুরস্কার পাওনি তারা মন খারাপ করো না। আগামীতে পাওয়ার জন্য প্রস্তুত হবে।

জামিআ সিদ্দিকিয়ার প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ মবনুর সভাপতিত্বে ও উপ-পরিচালক মাওলানা রেজাউল হক এবং শিক্ষা সচিব হাফিজ মাওলানা আফতাবুজ্জামান মুহাম্মদ হেলালের সঞ্চালনায় এবং জামিআর হিফজ বিভাগের ছাত্র কাওসার আহমদের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জামিআর পরিচালক মুফতি মনসুর আহমদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সেক্রেটারি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, প্রগতিশীল পাঠক সংঘ শৈলীর উপদেষ্টা হেলাল হামাম, জামিআর নির্বাহী কমিটির অর্থ-সম্পাদক হাফেজ মাওলানা জামিল আহমদ চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্যে দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী বলেন, প্রযুক্তিতে সুফল যেমন আছে তেমন আছে কুফলও। আগামী প্রজন্মকে প্রযুক্তি বিশেষ করে নেট এবং ফেসবুকের কুফল থেকে রক্ষা করতে জামিআ সিদ্দিকিয়ার মতো প্রতিষ্ঠানগুলোর ছাত্র-ছাত্রীদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। সাথে সাথে অভিভাবকদেরকে এ বিষয়ে সচেতন থাকতে হবে। নতুবা আমাদের আগামী প্রজন্ম চিন্তা ও কর্মে পঙ্গু হয়ে যাবে।

হেলাল হামাম বলেন, আমেরিকা, বৃটেন ইত্যাদি দেশ অলিম্পিক সহ আন্তর্জাতিক বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় পৃথিবীর মধ্যে বর্তমানে এগিয়ে। তাই বলে কি লেখাপড়ায় তারা পিছিয়ে? অবশ্যই না। যারা বলেন খেলাধুলা করলে লেখাপড়ার ক্ষতি হয়, তাদেরকে বলবো পশ্চিমা বিশ্ব খেলাধুলায় যেমন এগিয়ে তেমনি এগিয়ে লেখাপড়ায়ও। জ্ঞান, বুদ্ধি, কর্ম এবং প্রেমের সমন্বয়ে গঠনমূলক কাজ করলে সবকিছুতেই এগিয়ে থাকা যায়।

স্বাগত বক্তব্যে জামিআর পরিচালক মুফতি মনসুর আহমদ বলেন, যারা পুরস্কার পেয়েছেন এবং যারা পুরস্কার পাননি তারা উভয়ই আজ আনন্দের অংশিদার। কারণ যারা পেয়েছে তারা তো তোমাদেরই বন্ধু-সাথী।

সভাপতির বক্তব্যে সৈয়দ মবনু বলেন, আমরা যখন মাদরাসায় পড়তাম তখন খেলাধুলা করলে অনেক শিক্ষক শাস্তি দিতেন। ২০০২ খ্রিস্টাব্দে যখন জামিআ সিদ্দিকিয়া প্রতিষ্ঠার পর ছাত্র-শিক্ষকের সমন্বয়ে খেলাধুলার আয়োজন হতে থাকলো, তখন কেউ কেউ সমালোচনাও করেছেন ছাত্র-শিক্ষক এক সাথে খেললে নাকি তারা বেয়াদব হয়ে যাবে। বিগত ১৮ বছরের অভিজ্ঞতা থেকে বলতে পারি ছাত্র-শিক্ষকের সমন্বয়ে খেলাধুলা, শিক্ষা সফর ইত্যাদি করার কারণে জামিআ সিদ্দিকিয়ায় ছাত্র-শিক্ষকের মধ্যে আত্মার সম্পর্ক গড়ে উঠেছে এবং একের প্রতি অন্যের শ্রদ্ধা এবং প্রেম জেগেছে। এখানে প্রতি বছরই ক্রিড়া প্রতিযোগিতা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বালুচরের বিশিষ্ট মুরুব্বী ইকবাল আহমদ বাদল, ক্রিড়া প্রতিযোগিতা উপ-কমিটির আরিফ হোসেন মোশাররফ। সবশেষে প্রধান অতিথি গবেষক আবদুল হামিদ মানিক ও অন্যান্য অতিথিরা ফুটবল, ক্রিকেট, মোরগ লড়াই, হাড়ি ভাঙ্গা, দৌড়, রশিটান, গোলক নিক্ষেপ, চকলেট লাফ, বক্তৃতা, কেরাত, কবিতা আবৃত্তি, সংগীত, কৌতুক ইত্যাদি প্রতিযোগিতার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

আরও পড়ুন



মির্জা ফখরুলের সাথে ছাত্রদলের সৌজন্য স্বাক্ষাত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী...

সিলেট জেলা আইনজীবি সমিতির সভাপতি জামিল সংবর্ধিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: নোটারী পাবলিক...