জামালগঞ্জে কৃষিঋণ আদায়ে টাস্কফোর্স ও সুদ মওকুপের দাবীতে মানববন্ধন

প্রকাশিত : ১৮ জানুয়ারি, ২০২০     আপডেট : ৪ মাস আগে  
  

কৃষিঋণ আদায়ে বাংলাদেশ কৃষি ব্যাংক, সিলেট বিভাগীয় কার্যালয়ের গঠিত টাস্কফোর্সের কার্যক্রম স্থগিত ও কৃষিঋণের সুদ মওকুপের দাবীতে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা পরিষদের সামনের চত্বরে গত ১৬ জানুয়ারি বৃহস্পতিবার বেলা ১১টায় এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে সিলেটস্থ জামালগঞ্জ কল্যাণ পরিষদ।
জামালগঞ্জ কল্যাণ পরিষদের সভাপতি ফরিদ আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লিটন সরকারের সঞ্চালনা মানববন্ধনে বক্তারা দাবী জানিয়ে বলেন, আগামী বোরো ফসল ঘরে উঠার আগে পর্যন্ত কৃষিঋণ আদায়ে টাস্কফোর্স কার্যক্রম স্থগিতকরণ, ফসল উত্তোলন পরবর্তীতে সুদ মওকুপ করে ঋণের কেবল আসল টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ দান এবং চলতি বোরো মৌসুমে দরিদ্র কৃষকদের বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করার জোর দাবী জানান। জেলা প্রশাসকের মাধ্যমে সংগঠনের নেতৃবৃন্দ ইতিমধ্যে প্রধানমন্ত্রী বরাবরে এই দাবী জানিয়েছেন।
বক্তারা আরো বলেন, হাওর জেলা সুনামগঞ্জের একমাত্র প্রধান ফসল বোরো ধান প্রতি বছর বৈশাখী মৌসুমে সৃষ্ট প্রাকৃতিক দূর্যোগে ব্যাপক ক্ষয়-ক্ষতি হওয়ার কারণে কৃষকদের আর্থিক মেরুদ- ভেঙ্গে পড়েছে। এর মাঝে ধানের ন্যায্য মূল্য পাচ্ছেন না কৃষকরা। মানবেতর জীবন যাপন করছেন সমগ্র কৃষি জনপদের বাসিন্দারা। এমন পরিস্থিতিতে ঋণ পরিশোধে টাস্কফোর্সের কঠোর তাগাদা নিষ্পত্তি করা কৃষকদের পক্ষে কোন অবস্থাতেই সম্ভব নয়।
এমতাবস্থায় ঋণ আদায় স্থগিত করে চলতি বোরো ফসল রোপনে দরিদ্র কৃষকদের বিনামূল্যে বীজ-সার সরবরাহ করে আগামী বৈশাখী ফসল উত্তোলনের পর কেবল ঋণের আসল টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ করে দিতে হবে।
মানববন্ধনে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। পরে তারা সুনামগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেন। এ ব্যাপারে এডিসি (সার্বিক) মোঃ শরীফুল ইসলাম বলেন, এই বিষয়টি আমরা কৃষিঋণ কমিটির সভায় উপস্থাপন করবো এবং তাদের দেওয়া স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবরে পাঠিয়ে দেব। বিজ্ঞপ্তি

আরও পড়ুন