জামান মাহবুবের নন্দিনী সাহিত্য সম্মাননা পদক লাভ

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: আন্তর্জাতিক সাহিত্য সংগঠন নন্দিনী সাহিত্য ও পাঠচক্র ‘নন্দিনী সাহিত্য সম্মাননা পদক ২০১৯’ পেলেন সিলেটের কথাশিল্পী জামান মাহবুবসহ ভারত ও বাংলাদেশের ১১ জন ব্যক্তি। তাঁরা আলাদাভাবে সমাজসেবা, শিক্ষা, সম্পাদনা ও প্রকাশনা এবং সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ পদক লাভ করেন। বাংলাদেশ মহিলা সমিতি ঢাকার আইভী রহমান মিলনায়তনে গত ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান তাঁদের হাতে পদক ও সম্মাননাপত্র তুলে দেন। নন্দিনী সাহিত্য ও পাঠচক্র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফিরোজা মেরীর সঞ্চালনায় এবং মঞ্চে নন্দিনীর প্রতিষ্ঠাতা সুলতানা রিজিয়ার উপস্থিতিতে সভাপতিত্ব করেন কেন্দ্রের সভাপতি সেলিনা খালেক। ‘ মানুষের জন্য মানুষের ভালবাসা’ এই আদর্শে উদ্বুদ্ধ ‘ নন্দিনী সাহিত্য ও পাঠচক্রে’র দিনব্যাপী ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৯- এ দেশ-বিদেশের তিন শতাধিক কবি-সাহিত্যিক ও সমাজকর্মী অংশগ্রহণ করেন।
নন্দিনী সাহিত্য সম্মাননা পদকপ্রাপ্ত জামান মাহবুব ১৯৮০ সালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ¯œাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি বাংলাদেশ শিশু একাডেমী সিলেট জেলা শাখার জেলা সংগঠক ( জেলা শিশু বিষয়ক কর্মকর্তা) হিসেবে ১৯৮১ সালের ৯ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের নির্বাহী কর্মকর্তা ও জীবন সদস্য। জামান মাহবুব ‘সুরমা নন্দিনী’ সিলেটের সভাপতি। তাঁর রচিত তিনটি বইÑছোটদের জন্য ‘অনুর গল্প’ (২০১৬), স্মৃতিকথা ‘ ঝরনাতলার নির্জনে’ (২০১৮) ও ছোটগল্প সংকলন ‘লাল কাতান’ সিলেটের চৈতন্য প্রকাশন থেকে বেরিয়েছে।
জামান মাহবুব ‘নন্দিনী সাহিত্য পদক’ লাভ করায় অভিনন্দন জানিয়েছেন সিলেটের সুরমা নন্দিনীর সিনিয়র সহসভাপতি আনোয়ার হোসেন মিছবাহ, সহসভাপতি আব্দুল মুকিত অপি, সাধারণ সম্পাদক হুসনে আরা কলি, সহসাধারণ সম্পাদক মাসুদা সিদ্দিকা রুহি, সাংগঠনিক সম্পাদক মঞ্জুর মোহাম্মদ, সাহিত্য সম্পাদক ইশরাক জাহান জেলী, সদস্য ধ্রুব গৌতম প্রমুখ।

আরও পড়ুন

কমলগঞ্জে মহিলার মরদেহ উদ্ধার, শরীরে আঘাতের চিহ্ণ

সিলেট এক্সপ্রেস ডেস্ক : মৌলভীবাজারের কমলগঞ্জ...

শ্রীমঙ্গলে পথশিশুদের মাঝে ঈদপণ্য বিতরণ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে...