জাতীয় পুষ্টি সপ্তাহের দ্বিতীয় দিনে কৃষক সমাবেশ

প্রকাশিত : ২৪ এপ্রিল, ২০১৯     আপডেট : ১১ মাস আগে  
  

আব্দুস সোবহান ইমন :

জাতীয় পুষ্টি সপ্তাহের দ্বিতীয় দিনে (আজ বুধবার) আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ও সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় বলেছেন, খাদ্যে পুষ্টির গুণগত মান সম্পর্কে সকলের জ্ঞান বাড়তে হবে। দামী নয়,আমরা সকলে পুষ্টিকর খাদ্য গ্রহণ করবো। সরকার জনগণের পুষ্টিসমৃদ্ধ খাবারের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। কিন্তু সরকারের পক্ষে একা জনগনকে পুষ্টিকর খাবার দেওয়া সম্ভব নয়। এজন্যে গ্রামেগঞ্জে কৃষকদেরকে পুষ্টি সমৃদ্ধ গুনগত মানের শাকসবজি চাষে উদ্ধুদ্ধ করতে হবে। তাহলে আমাদের পুষ্টিকর খাদ্যের অভাব দূর হবে।
‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’Ñএ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে আজ বুধবার সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে দক্ষিণ সুরমা উপজেলার ৯নং দাউদপুর ইউনিয়নের রাখালগঞ্জ কমিউনিটি ক্লিনিকে এ কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কৃষকদের মধ্যে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার ও এদের উৎপাদন বিষয়ে আলোচনা এবং কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সিলেট সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেনের পরিচালনায় ও কমিউনিটি ক্লিনিকের সিটি গ্র“পের সদস্য ভুবতি রঞ্জন দে‘র সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জিয়াউল ইসলাম, রাখালগঞ্জ কমিউনিটি ক্লিনিকের সহকারি স্বাস্থ্য পরিদর্শক বিশ্বেশ্বর গোস্বামী, সিএইচসিপি জাহেদুর রহমান, সিদ্দিকুর রহমান সুরুজ। অনুষ্ঠানে এলাকার কৃষক কৃষানীরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ডা. হিমাংশু লাল রায় আরো বলেন, শুধু ধান চাষ করলে হবে না পুষ্টি সমৃদ্ধ শাকসবজি ফলমূল বাড়ির আশেপাশে খালি জায়গায় চাষ করতে হবে। পুষ্টির গুনগত মান জানতে হবে। যারা পরিশ্রম করেন তারা ভাত কম পরিমান খেয়ে শাকসবজি, ফলমূল, মাছ, দুধ, ডিম এসব পুষ্টি সম্পন্ন প্রোটিন জাতীয় খাদ্য খেলে কৃষকরা শরিরীকভাবে সুস্থ এবং কাজ করতে শক্তি জোগান হবে। সকলে পরিমানের চেয়ে বেশি পুষ্টি সম্পন্ন শাকসবজি ফলমূল উৎপাদন করে নিজের পরিবারকে পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। এবং মানুষকে ও পুষ্টি সমৃদ্ধ খাবার দেওয়ার ফলে দেশ উপকৃত হবে এবং জাতি সুস্থ্য ভাবে রোগব্যাধি থেকে রক্ষা পাবে।

আরও পড়ুন



সিলেটের ৬৬ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: একাদশ জাতীয়...

লাখাউরা ক্রিকেট টুর্নামেন্ট এর উদ্ভোদন ১৬ জানুয়ারি

লাখাউরা ক্রিকেট টুর্নামেন্ট এর উদ্ভোদন...

মেয়র প্রার্থী কামরানকে বৃহত্তর ময়মনসিংহ সমিতির সমর্থন

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী...

ফাঁকা বিমানবন্দরে তিন দিন ধরে আটকা তরুণী

কয়েকটি বিমানে উঠতে চেয়েও পারেননি...