জসীম আল ফাহিমের মা ও মুক্তিযুদ্ধ

,
প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২১     আপডেট : ৪ সপ্তাহ আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জসীম আল ফাহিম :
আধুনিক বাংলা শিশুসাহিত্যের রূপকার আমীরুল ইসলাম বাংলাদেশের অন্যতম প্রধান সফল শিশুসাহিত্যিক। শিশুসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০৬ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন। পুরোনো রূপকথা নতুন ঢংয়ে লেখার ক্ষেত্রে তাঁর বিকল্প বাংলা সাহিত্যে আর একজনও নেই। তিনি সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছেন ছড়া লিখে। বিষয়বৈচিত্র্য ও সংখ্যা বিচারে বাংলা ছড়াসাহিত্যেও তাঁর সমকক্ষ কেউ নাই। ছড়া ছাড়াও তিনি লিখেছেন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ। অত্যন্ত কৌতুকপ্রিয়, আড্ডাবাজ, জীবন-রসিক ও ভোজনপ্রিয় আমীরুল ইসলাম অধুনালুপ্ত দৈনিক বাংলার কিশোরদের পাতার বিভাগীয় সম্পাদক হিসাবে কর্মরত ছিলেন পাঁচ বছর। বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে প্রকাশিত কিশোর পত্রিকা আসন্ন সম্পাদনা করেছেন দশ বছর। এরপর প্রতিষ্ঠাকালীন সময় থেকে যুক্ত আছেন চ্যানেল আইয়ের সাথে। বর্তমানে তিনি চ্যানেল আইয়ের জেনারেল ম্যানেজার (অনুষ্ঠান) হিসাবে কর্মরত। সম্প্রতি সপ্তডিঙ্গা প্রকাশন থেকে প্রকাশিত এই মহান লেখকের ব্যতিক্রমী সাহিত্য কর্ম : শিশুসাহিত্যে চেনা অচেনা। উক্ত গ্রন্থে তিনি আমার লেখা কিশোর উপন্যাস : মা ও মুক্তিযুদ্ধ নিয়ে ব্যাপক আলোকপাত করেছেন। তিনি তাঁর অনুভূতি ব্যক্ত করেছেন। তাঁর এই মহানুভবতার জন্য আমি কৃতজ্ঞতা পাশে আবদ্ধ হলাম। সাহিত্যিক আমীরুল ইসলাম মহোদয়ের প্রতি আমার আন্তরিক ভালোবাসা ও শ্রদ্ধাঞ্জলি।
ফেসবুক বন্ধুদের জন্য লেখাটি হুবহু উপস্থাপিত হলো :
জসীম আল ফাহিমের মা ও মুক্তিযুদ্ধ
জসীম আল ফাহিম একজন পুরোদস্তর মধ্যমাঝী লেখক। তাকে পেশাদার লেখক বলা যেতে পারে। সব ধরনের লেখা লিখে থাকেন। ছোটদের বড়দের। তবে ছোটদের লেখায় তার সিদ্ধি লাভ বেশি। মুক্তিযুদ্ধ, সায়েন্স ফিকশন, ভূত এসবই তার প্রিয় বিষয়। তার লেখায় কারিগরি দক্ষতা খুব গভীর। প্রতি মেলাতেই তাঁর অনেকগুলো বই প্রকাশিত হয়। জসীম আল ফাহিম এর যে কোন বইয়ের একটা চরিত্র থাকে। আগাগোড়া তিনি বইকে বই-এ পরিণত করে তোলেন। তাই তার প্রতিটা বই পাঠকের মনোযোগ আকর্ষণ করে।
জসীম আল ফাহিমের প্রায় অর্ধ শত বই প্রকাশিত হয়েছে। দেশের খ্যাতিনামা প্রকাশনী ‘সময় প্রকাশন’ থেকে তার সম্প্রতি প্রকাশিত ‘মা ও মুক্তিযুদ্ধ’ বইটা এক নিশ্বাসে পড়ে ফেললাম। ধ্রুব’র প্রচ্ছদ। লাল সবুজ রঙের বিমূর্ত মাতৃমূখর। জমিনে ছায়া ছায়া অন্ধকার। মায়াময় এক প্রচ্ছদ।
মুক্তিযুদ্ধ নিয়ে প্রতি বছর প্রচুর বই প্রকাশিত হয়। নানা ধরনের বই। গল্প উপন্যাস প্রবন্ধ ছাড়াও অনুসন্ধানী প্রতিবেদন, বিদেশী প্রতিবেদন, সাক্ষাৎকার, ইতিহাস নানা কিছু লেখা হয়। বিশেষ করে মুক্তিযুদ্ধের স্মৃতিকথা লিখেছেন খ্যাত আখ্যাত অনেকে। জসীম আল ফাহিমের মা ও মুক্তিযুদ্ধ একেবারেই ভিন্নধর্মী রচনা।
ছোট ছোট জার্নাল ধরনের লেখা। মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা অনুষঙ্গ। ছোট ছোট নক্শাধর্মী লেখা। সবগুলো লেখা এক সাথে মিলে পূর্ন রূপ লাভ করে। প্রতিটা লেখা যেন মুক্তিযুদ্ধের আকর। পুরো বইটা পড়লে চোখের সামনে ছবির মত ১৯৭১ সাল ভেসে আসে। মুক্তিযুদ্ধসালীন কিছু মর্মান্তিক ঘটনা তিনি গল্পের আকারে লিখেছেন। পাক বাহিনীর অত্যাচার, নারীদের সাহসী ভূমিকা, কিশোর মুক্তিযোদ্ধার অসমসাহসী বীরত্ব গাঁথা, বাংলাদেশের বিভিন্ন প্রান্তের যুদ্ধ এসবই তার লেখায় জীবন্ত হয়ে উঠেছে।
১৯৭১ এর ভয়াবহতা ভয়ংকরভাবে তুলে ধরা হয়েছে। কিন্তু কোন বাড়াবাড়ি নেই। ছোট ছোট সহজ বাক্যে তিনি গ্রন্থিত করেছেন ঘটনাগুলো।
বইটির সবচেয়ে বড়ো বৈশিষ্ট্য হচ্ছে এর সহজতা। আর নকশাধর্মী লেখাগুলোর মধ্যে কোন পুনরাবৃত্তি নেই। তিনি পারম্পর্য রক্ষা করেছেন সহজ ছন্দে। একটা লেখা পড়লে মনে হয়, পরের লেখাটা এখনই পড়ে ফেলি। তার লেখার এই আকর্ষণী ক্ষমতায় আমি মুগ্ধ।
জসীম আল ফাহিম এর গদ্য খুবই সুরেলা। অকারণে তিনি ভারি করে তোলেন না পরিবেশ। যা বলতে চান তা সোজাসুজি বলতে পারেন। এটা তার ক্ষমতার পরিচায়ক। দুচারটে লেখার শিরোনাম উল্লেখ করা যাক। তাহলে অনুমান করা যাবে বইটা কোন ধরনের।
৭ মার্চের ভাষণ, দামাল কিশোর, কাশিমপুর ক্যাম্প আক্রমণ, গুপ্তচর হলেন আনুবিবি, অপারেশন শাহপুর ক্যাম্প, নারী গেরিলা গঠন, চা বাগানে অপারেশন, বোরকা পরে অপারেশন, স্বাধীনতার সূর্যোদয় ইত্যাদি। আর নারী মুক্তিযোদ্ধা আনুবিবিকে নিয়ে আছে বেশ কয়েকটি উপাখ্যান আনুবিবির গৌরবময় জীবনটা তিনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
সবচেয়ে বড় কথা, বইটি পড়ে আনন্দ লাভ করেছি। চমৎকার একটি বই। এজন্যে জসীম আল ফাহিমকে অনেক অনেক ধন্যবাদ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

উদ্বোধন হতে যাচ্ছে “ফুড়ুৎ” সার্ভিস

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: রাস্তায় দাঁড়িয়ে...

কলকাতা থেকে ছাতক প্রেসক্লাবের সভাপতি নিখোঁজ

        ভারত ভ্রমন করতে গিয়ে ছাতক...

গোয়াইনঘাটে বিএনপি’র উদ্যোগে লিফলেট বিতরণ

        সিলেট এক্সপ্রেস ডেস্ক :  গোয়াইনঘাটে...

ময়ূরপঙ্খী সমাজকল্যাণ অ্যাওয়ার্ড পাচ্ছেন সিলেটের ইমতিয়াজ কামরান তালুকদার

        সিলেট এক্সপ্রেস ডেস্ক আন্তর্জাতিকভাবে স্বীকৃতপ্রাপ্ত...