চীন থেকে সুরক্ষা পোশাক পাঠাচ্ছেন বাংলাদেশি চিকিৎসক

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২০     আপডেট : ২ মাস আগে  
  

বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বেগ পেতে হচ্ছে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের জন্য। এই সংকট কাটিয়ে উঠতে অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। আসছে দেশীয় ও বিদেশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে সাহায্য।

এবার এই কঠিন সময়ে হাসপাতালগুলোর জরুরি পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়েছেন চীনে কর্মরত বাংলাদেশি চিকিৎসক মিসবাউল ফেরদৌস। তিনি ব্যক্তিগত উদ্যোগে তিনটি সংস্থার সাহায্যে বাংলাদেশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) পাঠাচ্ছেন। এসব সুরক্ষা সরঞ্জাম আগামী ২৯ মার্চের মধ্যে এগুলো ঢাকায় পৌঁছাবে।

বেইজিংয়ের ফুওয়াই হাসপাতালে কর্মরত চিকিৎসক মিসবাউল ফেরদৌস জানান, ১০০টি সুরক্ষা স্যুট, ১০০টি চশমা, ৪৫০টি ফেস-শিল্ড, চার হাজার সার্জিক্যাল মাস্ক ও ৬০০ এন-৯৪ (কোরিয়া) মাস্ক বাংলাদেশে পাঠানো হচ্ছে।

করোনার চিকিৎসার তিনটি সংগঠন ছাড়াও ফুওয়াই হাসপাতালের অধ্যাপক ইয়োংজিয়ান উ, চীনা কার্ডিওলজি অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক জুনবো জি ও সহ-সভাপতি অধ্যাপক ইয়ং হু এবং কার্ডিওলজি এশিয়ান সোসাইটির কর্মকর্তাদের সম্মিলিত প্রচেষ্টায় জরুরি মেডিকেল সামগ্রীগুলো ঢাকা পাঠানো হচ্ছে।

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিরাপত্তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে ডা. মিসবাউল বলেন, বাংলাদেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা কর্মক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা পেলে কোভিড-১৯ এর সংক্রমণের বিরুদ্ধে দুর্দান্ত ভূমিকা রাখবেন।

আরও পড়ুন



ওসমানী বিমানবন্দরে বিশেষ সতর্কতা

চীনের ‘রহস্যময় প্রাণঘাতী’ নতুন এক...

গল্প:: লাশের মিছিলে

রুহুল আমিন দিনার: নাবিল কে...

নৈতিকতা বলে বলীয়ান একজন মানুষ

মুকতাবিস-উন-নূর: জুবায়ের সিদ্দিকী একজন অবসরপ্রাপ্ত...