খাদ্যে ভেজাল চিন্তায় ফরমালিন

Alternative Text
,
প্রকাশিত : ১০ জুন, ২০১৮     আপডেট : ৪ বছর আগে

মো নিজাম উদ্দিন   আমাদের বেঁচে থাকার জন্য অনেক ধরনের খাদ্য সামগ্রী মাছ মাংস ডিম শাঁক সবজি ফলমুল পানি বায়ূ ঔষধ প্রয়োজন। কিন্তু কোথায় নেই ভেজাল ? ভেজাল মাছের ভীড়ে দেশীয় প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত,অদৃশ্য। ব্রয়লার মোরগে ছেয়েগেছে পুরোদেশ, দেশী মোরগের মতো এক ধরনের ফার্মের মোরগ। বুজা মুশকিল কোনটা আসল কোনটা নকল। সেদিন বাজার থেকে খুব খুশি মনে দেশী মোরগ নিয়ে আসলাম দামও দিলাম অনেক বেশি। বাসায় নিয়ে আসার পর আমার বউয়ের অট্টহাসি আমি নাকি ঠকছি সেগুলো তো দেশী মোরগের আদলে ফার্মের মরোগ। কি অবাক কান্ড এই বয়সে মোরগও চিনতে পারলাম না। বউয়ের কাছে কিছুটা লজ্জিত হলাম নিজেকে বোকা মনে হলো। বাজার থেকে গরুর মাংস আনবেন আসলেই কি গরুর মাংস নাকি মহিষের। বাজার থেকে খাশির মাংস আনতে যাবেন দামও অনেক বেশী পরিশোধ করবেন, নিশ্চিত হওয়া খুবই কঠিন তা কি খাসির মাংস ভেড়ার মাংস, নাকি শেয়াল কুকুরের মাংস। প্রায়ই পত্রিকায় খবর হয় খাসির মাংস বলে শেয়াল কুকুরের মাংস বিক্রি হচ্ছে। বক্তৃতা বিবৃতি রাজনীতি কোথায় নেই ভেজাল,ভেজাল যেন আমাদের রন্ধ্রে রন্ধ্রে।
অট্টালিকা ইমারত নির্মানে অনেক সময় ব্রীজে, রডের বদলে বাঁশের ব্যবহার সব সময় পড়ে চোঁখে।
আমাদের আচার ব্যবহার চলাফেরা চলন বলন চিন্তা চেতনে সর্বক্ষেত্রে ভেজালের প্রাধান্য।
রাজনীতি রাজনীতিবিদদের দেশপ্রেম সেখানে অতিমাত্রায় ভেজালের মহামারী। ভোটের মধ্যে ভেজাল, তা নাহলে সঠিক চিন্তার কেন প্রকাশ হবে না,ভোট দিবেন যোগ্য দেখে ফলাফল যাবে অযোগ্য নিকৃষ্ট বিতর্কৃত অক্ষাত অজনপ্রিয়দের পক্ষে।
জনপ্রতিনিধিরা সরকার দল বিরোধী দলের, হর হামেশা যান জেলে।
দূর্নীতির মহোৎসবে ঔষধেও ভেজাল মিলে।

আমাদের ভবিষ্যত নির্মানে আজকাল ছাত্রদের হাতে পরীক্ষার আগে প্রশ্ন মিলে,পরীক্ষার হলে নকল করে সবাই গোল্ডেন এ প্লাস খুঁজে।

পৃথিবীর অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয় সৃষ্টি করে তৈরী হয় মানুষ মহামানুষ। সৃষ্টি করে ডাক্তার ইঞ্জিনিয়ার উৎপাদন করে দেশপ্রেম। আর আমাদের বিশ্ববিদ্যালয় পথ দেখায় নোংরা রাজনীতির, সেখানে শিখানো হয় ছাত্রদ্বারা শিক্ষক লাঞ্চিত করা রাষ্ট্রকে আঘাত করে মান মর্যাদাকে পদদলিত করে বেহিসেবী অধিকার আদায়ের আন্দোলন।
সুশিক্ষা মুক্তচিন্তা মেধা মনন যুক্তি মুক্তি স্বাধীনতা দেশাত্ববোধ শিক্ষক এবং ছাত্র রাজনীতির জন্য সম্পূর্ণ অনুপস্থিত দেশপ্রেম ।

হায় দেশপ্রেম দেশপ্রমিক, তুমি আজ কোথায় ? কিছু মানুষ খুঁজে পায় শুধু স্বাধীনতায়।
মানুষ ফিরে দেখা ৫২,খুঁজে দেখে ৭১এ আমাদের দেশপ্রেম সাহসীকতা স্বাধীনতা।
রাস্তাঘাটে ভেঙ্গে যায় আমাদের অগ্রগতির চাকা ভেঙ্গে যায় স্বপ্ন,চৌচির হয় আমাদের বিবেক,প্রতিদিন দেখি লাশের মিছিল।
সমসাময়িক বিশ্বে মালেশিয়ার একজন ডাঃ মাহাথির মোহাম্মদ লক্ষ কোটি মানুষকে স্বপ্ন দেখায়,দেশপ্রেমের অগ্নী পরীক্ষায় সাহসী করে,আলোকিত করে তাদের চেতনা। উন্নয়নের মহাসড়কে একত্রিত হয় তাদের পুরো জাতি,তাদের সাফল্যে বিস্মিত বিশ্ববাসী।
আর আমরা,আমরা পথ চলতে খাবার গ্রহনে ভয় আতংকে মৃত্যু ভয়ে আল্লহকে কতটুকু স্মরণ করি ?
আমরা বেঁচে থাকার জন্য যা গ্রহণ করি, প্রতিদিনের খাদ্য সামগ্রী ফলমূল শাঁক সবজি মাছ মাংসে ফরমালিন পিজার্ভেটিপে ভরপুর। ঔষধের মাঝেও ভেজাল মিলে, সকল ঔষধ কি আমাদের জন্য নিরাপদ ? এমন দুঃসহ জীবনে আমদের গন্তব্য দ্রুত হাসপাতাল,সেখানেও মৃত মানুষকে আইসিইউতে কৌশলে বাঁচিয়ে রাখা হয়। মরার পরেও তারা মরতে দেয় না।
খাদ্যে বিষক্রিয়া ভেজাল ফরমালিন, চিন্তা রুচির ব্যাধিতে পরিত্রাণের উপায় কি ?

মহান আল্লাহ তোমার খুদরতি হাত দিয়ে এই জালিম জুলুম ভেজাল খাদ্য থেকে আমাদেরকে হেফাজত কর মাবুদ,আমাদের সামান্য একটু দেশপ্রেম দাও খোদা ।

# মোঃ নিজাম উদ্দিন,সাবেক চেয়ারম্যান
খুরমা উত্তর ইউনিয়ন পরিষদ,ছাতক।


আরও পড়ুন

সিলেটে আরো ৮ করোনা রোগী সনাক্ত

 সিলেট নতুন করে করোনায় আক্রান্ত...

পাসপোর্ট পেতে ভোগান্তিতে প্রবাসী বাংলাদেশিদের

 পাসপোর্ট পেতে চরম ভোগান্তিতে সিঙ্গাপুরে...

দেখে এলাম ইকবাল মাহমুদকে

 কবীর আহমদ সোহেলঃ ২জুন থেকে...