ওসমানী বিমানবন্দরে চেক আপ করা হচ্ছে আন্তর্জাতিক যাত্রীদের

প্রকাশিত : ৩১ জানুয়ারি, ২০২০     আপডেট : ৬ মাস আগে

মোহাম্মদ সিরাজুল ইসলাম ॥ প্রাণঘাতী নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিলেট স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে গঠন করে দেয়া মেডিকেল টিম ওসমানী এয়ারপোর্টে আসা আন্তর্জাতিক যাত্রীদের চেক আপ করছে। এছাড়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এর পক্ষ থেকে প্রদান করা ডিজিটাল ডিসপ্লে বিমানবন্দর এলাকায় সাঁটানো হয়েছে।
সিলেটের সিভিল সার্জন ডা: প্রেমানন্দ মন্ডল জানান, করোনা ভাইরাস প্রতিরোধে সিলেট এয়ারপোর্টে কাজ করছে একটি মেডিকেল টিম। এছাড়া, সিলেটের তিনটি স্থলবন্দরের জন্য আরো তিনটি মেডিকেল টিম কাজ করছে। স্থলবন্দর তিনটি হচ্ছে-গোয়াইনঘাটের তামাবিল, জকিগঞ্জ ও বিয়ানীবাজার স্থলবন্দর।
সিলেট ওসমানী বিমানবন্দরের দায়িত্বপ্রাপ্ত সিলেট সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ইউএইচও) আহমাদ সিরাজাম মুনির রাহিল জানান, এ বিমানবন্দরে ইন্টারন্যাশনাল (আন্তর্জাতিক) ফ্লাইটের এরাইভাল টাইমের লিস্ট অনুযায়ী তাদের মেডিকেল টিম বিমানবন্দরের ইমিগ্রেশন এলাকায় কাজ করছে। ডাব্লিউএইচও প্রেরিত ডিজিটাল ডিসপ্লে বিমানবন্দর ব্যবস্থাপকের সাথে সমন্বয় করে সাঁটানো হয়েছে। তিনি বলেন, করোনা ভাইরাসের কোন সন্দেহভাজন ডিটেক্ট হলে তাকে আইসোলেটেড করে তার সম্পর্কিত তথ্য জাতীয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এ প্রেরণ করার নির্দেশনা তাদের কাছে রয়েছে। তিনি জানান, সিলেটে মূলত যুক্তরাজ্যের হিথ্রো ও ম্যানচেষ্টার এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ থেকে ফ্লাইট আসে। তবে, এখন পর্যন্ত সিলেটে করোনা ভাইরাসে আক্রান্ত কেউ ডিটেক্ট হয়নি বলে জানান তিনি।
সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, সিলেটের সাথে চীনের সরাসরি কোন ফ্লাইট নেই। এরপরও এ ব্যাপারে তারা স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয় করে কাজ করছেন।
ওসমানী মেডিকেলে আইসোলেশন ইউনিট স্থাপন
স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে একটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। এছাড়া, ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা: শিশির চক্রবর্তীকে প্রধান করে ৮ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এ প্রতিবেদকের সাথে আলাপকালে অধ্যাপক শিশির চক্রবর্তী জানান, ওসমানী হাসপাতালের ২৭ নম্বর ওয়ার্ডে ৮ বেডের একটি আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। এছাড়া, তাদের উদ্যোগে আগামী সপ্তাহে একটি সেমিনারের আয়োজন করা হবে বলে জানান তিনি।
তিন স্থলবন্দরে কাজ করছে মেডিকেল টিম
সিলেটের তামাবিল স্থলবন্দর, জকিগঞ্জ স্থলবন্দর এবং শেওলা স্থলবন্দর দিয়ে প্রতিদিন পর্যটকরা ভারতে যাওয়া-আসা করেন। ভারতের মেঘালয় ও আসাম প্রদেশের সাথে যুক্ত এ তিনটি স্থলবন্দর। এ কারণে এ তিন স্থলবন্দরেই বিশেষ সতর্কতা জারি রয়েছে। এর মধ্যে তামাবিল স্থলবন্দরে সাত সদস্যের একটি মেডিকেল টিম গত মঙ্গলবার থেকে দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন গোয়াইনঘাটের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচও) ডা. রেহান উদ্দিন। তিনি জানান, তামাবিল স্থলবন্দরে একজন মেডিকেল অফিসারের নেতৃত্বে কাস্টমস বিভাগসহ প্রশাসনের সমন্বয়ে একটি মেডিকেল টিম কাজ করছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত যাত্রীদের মেডিকেল চেকআপ করেই পারাপার করা হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন

সন্তান নিখোঁজ : মায়ের কান্না

সিলেট এক্সপ্রেস ডেস্ক: শনিবার রাত...

হিউম্যান রাইটস ওয়াচ এর এতিমদের সাথে ইফতার মাহফিল অনুষ্ঠিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মানবাধিকার সংগঠন...

জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী কমলগঞ্জের মেয়র জুয়েল আহমেদ

বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি...