করোনায় বিভাগে মোট আক্রান্তের অর্ধেকের বেশী সিলেট জেলায়

প্রকাশিত : ০১ জুলাই, ২০২০     আপডেট : ১ মাস আগে

কোভিড-১৯ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সিলেট বিভাগের অন্য তিন জেলার মোট সংখ্যার বেশি সিলেট জেলায় রয়েছে। স্বাস্থ্য বিভাগ, সিলেট বিভাগীয় কার্যালয়ের মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা যায়, চার জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৪৬২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু সিলেট জেলায় ২,৪৫৭ জন আক্রান্ত হয়েছেন। পাশাপাশি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ৭৫ জনের মধ্যে শুধু সিলেট জেলায় মৃত্যু হয়েছে ৫৯ জনের।
এদিকে, আক্রান্ত ও মৃত্যুর ও সংখ্যা সিলেটে বেশি হলেও সুস্থতার হার কম। সুস্থতার দিকে থেকে চার জেলার মধ্যে সুনামগঞ্জ জেলা এগিয়ে রয়েছে। চার জেলায় ৪,৪৬২ জন আক্রান্তের মধ্যে এ পর্যন্ত ১,২২৭ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর মধ্যে সিলেট জেলায় ২,৪৫৭ জন আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ৪০২ জন। আর সুনামগঞ্জ জেলায় ৯৮২ জন আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪১১ জন।
এদিকে, সিলেট জেলায় সর্বোচ্চ আক্রান্তের সাথে পাল্লা দিয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। চার জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া ৭৫ জনের মধ্যে শুধু সিলেট জেলায় মৃত্যু হয়েছে ৫৯ জনের। গত ৫দিনে শুধু সিলেট জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪জন। তাদের মধ্যে ২৬ জুন ৩জন, ২৭ জুন ৪জন, ২৮ জুন ৩জন, ২৯জুন ২জন ও ৩০ জুন ২জন মারা গেছেন।
স্বাস্থ্য বিভাগ, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিসংখ্যান থেকে জানা যায়, গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বশেষ বিভাগের চার জেলায় ১৬৯ জন নতুন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সিলেট জেলায় ১০৯ জন, সুনামগঞ্জ জেলায় ১০ জন, হবিগঞ্জ ৩৯ ও মৌলভীবাজার জেলায় ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
গত ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হন। এ পর্যন্ত চার জেলায় মোট ৪,৪৬২ জন আক্রান্তের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ২,৪৫৭ জন, সুনামগঞ্জে ৯৮২, হবিগঞ্জে ৫৯৩ ও মৌলভীবাজার জেলায় ৪৩০ জন।
সিলেট বিভাগে গত ১৫ এপ্রিল সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়। তিনি ছিলেন সিলেট জেলার এবং একজন চিকিৎসক। এরপর বিভাগে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৫ জন। এর মধ্যে সিলেট জেলায় ৫৯ জন, সুনামগঞ্জে ৬ জন, হবিগঞ্জে ৬ ও মৌলভীবাজার জেলায় ৪ জন।
গত ২৭ এপ্রিল বিভাগে প্রথম সুনামগঞ্জে দুই রোগী করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন। এরপর প্রতিদিন বিভাগের বিভিন্ন জেলার রোগীরা সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১,২২৭ জন। এর মধ্যে সিলেট জেলায় ৪০২, সুনামগঞ্জে ৪১১, হবিগঞ্জে ২১৬, মৌলভীবাজারে ১৯৮ জন রোগী করোনা জয় করে বাড়ি ফিরেছেন।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬২ জন। এর মধ্যে সিলেট জেলার ৯ জন ও সুনামগঞ্জ জেলার ১৬ জন, হবিগঞ্জে ২৫ জন ও মোৗলভীবাজার জেলায় ১২ জন।
স্বাস্থ্য বিভাগ সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিসংখ্যান থেকে আরও জানা যায়, চার জেলায় বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭০১ জন। এদের মধ্যে ২৬৮ জন সিলেটের বিভিন্ন হাসপাতালে, সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে ২৪৬ জন, হবিগঞ্জের হাসপাতালে ১৬৪ জন ও মৌলভীবাজারে ২৩ জন।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্রে আরও জানা গেছে, গত ১০ মার্চ হতে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে ১৫,৩৫৬ জনকে এবং কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে ১৪,৩৫৮ জনকে।
এ পর্যন্ত হাসপাতালে কোয়ারেন্টিনরত আছেন বিভাগের চার জেলার ২৮৫ জন। এর মধ্যে সিলেটে ৮০, সুনামগঞ্জে ৩৬, হবিগঞ্জে ১৩০ ও মৌলভীবাজারে ৩৯ জন। তারা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা হাসপাতাল এবং স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসাধীন।
চার জেলায় আইসোলেশনে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২৬৯৪ জন। এর মধ্যে সিলেট ৭৫৯, সুনামগঞ্জ ৯৮২, হবিগঞ্জ ৫২৩, মৌলভীবাজারে ৪৩০ জন।
স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান বলেন, সিলেট জেলায় পরীক্ষা হচ্ছে বেশি ; তাই শনাক্তও হচ্ছে বেশি। তবে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে বয়োবৃদ্ধ এবং বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন এমন সংখ্যা বেশি। তিনি বলেন, প্রথম দিকে আক্রান্তের তুলনায় সিলেট জেলায় সুস্থতার হার কিছুটা কম হলেও এখন সুস্থতার সংখ্যাও বাড়ছে।
কারণ এ গত ২৪ ঘণ্টায় সিলেটে আরও ১৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়

আরও পড়ুন

সিলেট অঞ্চল পর্বে চ্যাম্পিয়ন অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বিএফএফ-সমকাল জাতীয়...

সিলেটে এবার গ্রীষ্মের সবজি বরবটির বাম্পার ফলন

সিলেটে এবার গ্রীষ্মের সবজি বরবটির...

সবার সাথেই থাকছে সিলেটের আড়ং

করোনা পরিস্থিতি বিবেচনায় সিলেটের ব্যবসায়ীরা...