কবি আল মাহমুদ একজন শক্তিশালী লেখক ছিলেন

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

তাসলিমা খানম বীথি: আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি হলেন আল মাহমুদ। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন তিনি। জীবনপ্রবাহ এবং নরনারীর চিরন্তন প্রেম-বিরহকে তার লেখায় নিখুঁত ভাবে ফুঁটে উঠে। তিনি বহুমুখি প্রতিভার অধিকারী ছিলেন। একজন লেখকের মৃত্যু হলেও কখনো তার লেখার মৃত্যু হয় না। কবি আল মাহমুদ একজন শক্তিশালী লেখক ছিলেন।
সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে ‘সোনালী কাবিন-এর কবি আল মাহমুদের মৃত্যুতে তাৎক্ষণিক শোক সভায়’ বক্তারা একথা বলেন। নগরীর ইলেকট্রিক সাপ্ল¬াই রোডস্থ মেট্টোপলিটন ল’ কলেজ ভবন মিলনায়তনে গত শনিবার সন্ধ্যায় সিলেট মোবাইল পাঠাগার ৭১০তম সাহিত্য আসরে সভাপতিত্ব করেন আজীজবারী নূর স্মৃতি পাঠাগারে প্রতিষ্ঠাতা এম এ গাফফার। মূখ্য আলোচকের বক্তব্য রাখেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি গল্পকার সেলিম আউয়াল। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস এর ডাইরেক্টর অধ্যাপক এম এ হান্নান, লেখক মোহম্মদ আব্দুল জলিল চৌধুরী, প্রাবন্ধিক মোহাম্মদ আব্দুল হক, কবি নাঈমা চৌধুরী, গল্পকার বাশিরুল আমিন ও কবি মাহফুজ জোহা।
সাহিত্যকর্মী তাসলিমা খানম বীথি’র উপস্থাপনায় মো: সাজ্জাদুর রহমান’র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন, ঔপন্যাসিক সিরাজুল হক, মো: সাজ্জাদুর রহমান, পপি রশিদ, জুঁই ইসলাম, বাহা উদ্দিন বাহার, নূর মোহাম্মদ চৌধুরী ও স¤্রাট শাহজাহান প্রমুখ। আলোচনা সভায় শুরুতে বঙ্গবীর জেনারেল মহম্মদ আতাউল গনি ওসমানীর মৃত্যুবার্ষিকীতে তার রুহের মাগফিরাত কামনা করে গভীর শ্রদ্ধা জানানো হয়।

আরও পড়ুন



বিশ্বনাথে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত তরুণ ব্যবসায়ীর মৃত্যু

বিশ্বনাথে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত তরুণ...

জালালপুরে ‘আলো আসবেই’ স্বারকের মোড়ক উন্মোচন অনুষ্টান

সিলেট এক্সপ্রেস ডেস্ক: দক্ষিণ সুরমার...

হবিগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হলেন

হবিগঞ্জ ঃ হবিগঞ্জ প্রতিনিধি জানান,বিচ্ছিন্ন...