কঠিন সময়ে বুঝলাম মানুষের কী ভালবাসা

প্রকাশিত : ১৬ জুন, ২০২০     আপডেট : ৩ মাস আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সিলেট নগরীর নানা প্রান্ত ঘুরে ২০১৫ সাল হতে আমি নগরীর ১৯ নং ওয়ার্ডের খাঁরপাড়ায় বসবাস করছি। সবকটি মহল্লায়ই আমি পেয়েছি অসম্ভব ভালবাসা। কঠিন মহামারীর সময়ে খাঁরপাড়া এলাকার সামাজিক ও যুব কর্মকর্তাদের বাসায় এসে খোঁজ নেয়া সহযোগিতার জন্য তাঁদের প্রস্তুতির বারতা দিয়ে যাওয়া আমাকে আপ্লুত করেছে। বুজেছি সমাজের জন্য কাজ করলে বিপদে অবশ্যই এগিয়ে আসবে কেউ না কেউ।
নগর জীবনের ৪৪ বছরে নানা মেয়াদে অনেক জায়গায় বসবাস করে চলে আসলেও সম্পর্ক রয়েছে আজও সেই ১৯৭৬ সালের চাষনীপীর রোডসহ সবকটি এলাকার মানুষের সাথে। আজ আমার কঠিন সময়ে চাষনীপীর রোড কলবাখানি হতে কলামিস্ট, ব্যবসায়ী, রাজনীতিবিদ সালেহ আহমদ খসরু ভাই, আম্বরখানা কলোনীর মোহামেডান ফ্যান ক্লাবের আমাদের সময়ের জনপ্রিয় সভাপতি জলিলুল হক চৌধরী কয়েস ভাই, সাধারণ সম্পাদক আবুল ফয়েজ চৌধুরী, সেলিম আউয়াল, মুহিত দিদার, শাপলা চৌধুরী, পারভেজ, কাজী ইলিয়াছ হতে মুঈদ চৌধুরী, উপরপাড়ার ইকবাল হাসান, উত্তর বাগবাড়ি হতে কয়েছুর রেজা চৌধুরী, মলয় ডাক্তার, হাফিজুর রহমান হানু ভাই, মধুশহীদ হতে এ,টি,এম ইকরাম ফোন করে খোজ নিলেন। মসজিদে দোয়া করেছেন জানালেন। আমার প্রিয় বাংলাদেশ ব্যাংকের ডিজিএম আব্দুল হাছিব, শামীমা নার্গিস, আমিনুল ইসলাম, আবু তৈয়ব মোঃ আব্দুল্লাহ, মোঃ আতিকুর রহমান, রিটায়ার্ড ডিজিএম প্রণব দেবনাথ, সৈয়দ তৈয়বুর রহমান, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সুব্রত তালুকদার, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আহবায়ক মোজতবা রুম্মান চৌধুরী, সদস্য সচিব মো. আব্দুল কাইয়ুম, নীল দলের সভাপতি কবির আহমদ শরীফ, সাধারণ সম্পাদক বিপ্লব চন্দ্র দত্ত, বাংলাদেশ ব্যাংক ক্লাবের জনপ্রিয় সভাপতি মোঃ সাইফুল আলম, সেক্রেটারী সুব্রত দত্ত, অফিসার্স কাউন্সিলের সভাপতি শফিকুল ইসলাম, সহ সাধারণ সম্পাূক রাজেশ্বর ভট্টাচার্য্য, সহকর্মী সাইফুল ইসলাম খান, মোঃ বদরুল আলম, মো. আব্দুল হাফিজ, ধরণী কান্ত দাশ, হলুূদ দলের সিনিয়র সহ সভাপiতি পরেশ চন্দ্র দেবনাথ, সিনিয়র নেতা ওয়ারিছ উদ্দিন, সুভাষ চন্দ্র আচার্য, সুভেন্দু কুমার দেব, সেক্রেটারী সমীরণ দাশ, তরুন প্রজন্মের নেতা অনুকূল কুমার নাগ, আল জাহান, রান্টু চন্দ্র দাশ, চট্টগ্রাম অফিসের সহকর্মী মোঃ মহসীন, আশক আলী ফিটনেস ক্লাবের স্বত্বাধিকারী হাজী আশক আলী, ঢাকা প্রতিনিধি বীরেন্দ্র চন্দ্র দাশ, ময়মনসিংহ হতে ফোন দিয়েছেন পীরসাহেব শাহজালাল (র.) মাজারের খাদেম শায়েদ ইকবাল ভূইয়া, দরগামহল্লা হতে আমার বেয়াই দেওয়ান জহীর উদ্দিন চৌধুরী। সবাই সাহস যোগালেন। দোয়া করা হচ্ছে বললেন।
সোবহানীঘাট মৌবন আবাসিক এলাকা হতে আমার বড় ভায়রা বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সুবেদার মেজর নিজাম উদ্দিন চৌধুরী দু দফা এসে খাদ্য ও ঔষধ দিয়ে গেছেন। ফোন করে খোঁজ নিয়েছেন বড়ভাই এডিশনাল পিপি এডভোকেট মইনুল ইসলাম ও আমার রক্তের সাথে মিশে থাকা ঐতিহ্যবাহি মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক আনন্দ টাওয়ারের স্বত্বাধিকারী করোনাকালীন সময়ের আলোচিত মানবতার ফেরিওয়ালা হাজী আব্দুল জব্বার জলিল, স্বাস্থ্য পরিবারের সভাপতি গৌছ আহমদ চৌধুরী, যুক্তরাজ্য হতে বড়ভাই সফল উদ্যোক্তা ও মিডিয়া ব্যক্তিত্ব সাঈদ চৌধুরী, ব্যাংকার ও কবি শাহাদাত বখত, বন্ধু সাংবাদিক আহমেদ শামীম, শিক্ষা কর্মকর্তা ভাস্কর সম্পাদক পুলিন রায়, সিলেটের ডাকের নির্বাহি সম্পাদক প্রাবন্ধিক ও গবেষক শ্রদ্ধেয় আব্দুল হামিদ মানিক, চিপ রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, কবি ফাইজুর রহমান ব্যাংকার ও লেখক মুস্তাফিজুর রহমান, ছড়াকার অজিত রায় ভজন, হেলাল ভাই, সাইক্লোন এর এহিয়া চৌধুরী, রম্যলেখক হারান কান্তি সেন, ছড়াকার সাংবাদিক শফিকুর রহমান শাহজাহান, লেখিকা ও সংগঠক মুক্তা বেগম, ছড়াকার এডভোকেট আব্দুস সাদেক লিপন, লিটল ম্যাগ সম্পাদক আব্দুল কাদির জীবন, উন্দালের ফরিদ আহমদ, সালাউদ্দিন বাবলু, জাহেদুজ্জামান, ভগ্নিপতি হাফিজ মুহিব, চাচাতো বোন নিপা, একযুগেরও অধিক নিজ বাসায় মাতৃস্নেহে আশ্রয় দেয়া চাচী আলহাজ্জ্ব জমজম খানম আহমদ, বড় ভাই সুহেদ আহমদ, মামাতো ভাই আজিজুল মালিক চৌধুরী প্রমুখ।
খাঁরপাড়ার আমাদের যুব পরিষদের সভাপতি খাঁরপাড়ার সকলের প্রিয় আমিনুল হক রানা রাত ৯টায় বাসায় এসে গেট হতে খোঁজ নিয়ে গেলেন। আমার স্ত্রী নূরজাহান পারভীন চৌধুরীর সাথে কথা বললেন। সাহস দিয়ে জানালেন যে কোন প্রয়োজনে সহায়তা করতে তারা প্রস্তুত আছেন। আমি বেডরুমের দরজা ফাঁক করে দূর হতে তাকে শুভাশীষ জানালাম। এটাই হলো আমাদের গর্বের খাঁরপাড়ার অনন্য মানবতা। ফোন করে খোঁজ নিলেন আমাদের খাঁরপাড়া মিতালী সমাজকল্যাণ পরিষদের সভাপতি জামাল আহমদ, যুক্তরাষ্ট্র হতে সাবেক সভাপতি শাহাদাত হোসেন মিন্টু, প্রধান উপদেস্টা মোঃ লাল মিয়া, উপদেস্টা হাজী মখলিছুর রহমান, প্রকৌশলী ফখরুদ্দীন, গোলজার আহমদ, সাংগঠনিক সম্পাদক দেলওয়ার হোসেন খাঁ, অফিস সম্পাদক আলী হায়দার, যুব পরিষদের সহ সাধারণ সম্পাদক আরিফ আহমদ রিপন, সরকারী অগ্রগামী হাইস্কুলের শিক্ষক তারেক মিয়া, হ্যাপিহোমের বাসিন্দা ভাটেরিয়ান এর সভাপতি লুৎফর রহমান, ফাহাদ আহমদসহ অনেকেই। সকলেই সাহস যোগাচ্ছেন। শাহী ঈদগাহের মতিন এন্ড সন্ড হতে অনলাইনে কিনা মুূদী মালামাল জরুরি ঔষধ বাসায় পৌঁছাতে যুব পরিষদের সভাপতি বাসায় পাঠালেন আমাদের খাঁরপাড়ার তরুণ সেভ সিলেট ও সার্ভিস পার্টির সংগঠক আনোয়ার আহমদকে। কী অপূর্ব করোনাকালীন সেবা খাঁরপাড়ায় আমাকে দিয়ে শুরু করেছেন আমাদের প্রিয় যুব পরিষদের সদস্যরা। তাঁদের অসাধারণ মানবিক গুনাবলি নিজে কোবিড-১৯ এর কবলে না পড়লে অনুধাবন করতে পারতাম না।
আমিও খুব ভাল আছি। বাসায় স্ত্রী রান্নার পাশাপাশি ব্যস্ত ভাপ নেয়ার উপকরণ দিয়ে পানি গরম করা, লাল চায়ের সরবরাহ নিশ্চিত করা, ফলমুল কেটে দেয়ার কাজে। মেয়েরা (বুশরা ও সায়িমা) সময়ে সময়ে মেসেঞ্জারে নির্দেশনা দিয়েই চলেছে, কোরআন তেলাওয়াত, তসবিহ পাঠ করছে। ছেলেরাও ( সামিন ও হাসিন) বসে নেই। অনলাইনে পড়াশোনার পাশাপাশি নামাজ শেষে কোরআন তেলাওয়াত করছে, দোয়া করছে। সারা বিশ্ব হতে লোকজন খবর নিচ্ছেন। অনেক সময় ফোন ধরতে পারছি না। এখন সব আল্লাহর ইচ্ছা। আমি মহানবী (সা.) এর বাণী “ইসলামে ছোঁয়া ছে বলতে কিছু নেই” একথা দৃঢ়ভাবে বিশ্বাস ও লালন করি। আল্লাহর হুকুমে পজিটিভ হয়েছি, তিনিই হলেন একমাত্র শিফাদাতা। আপনারা আল্লাহর উপর ভরসা করে সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলবেন, আমিও করছি। সকলের ভালবাসা ও পরামর্শে শরীরে কোন সিম্পটম না থাকলেও সুস্থতার জন্য পরিশ্রম করছি। ভাপ নেয়া, সারা জীবনের গরম চা সাময়িক বিরতি দিয়েই এখন পান করছি, হালকা ব্যায়াম করছি। প্রচুর পানি ও ফলমূল খাচ্ছি। ফেইসবুক, মেসেঞ্জার, ওয়াটসাআপ এর কল্যাণে বাহারি উপদেশমুলক ভিডিও আসছে, এসব উপভোগ করছি। আমাদের প্রিয় ভাই নাদেল এর চালু করা টেলিমেডিসিন সেন্টারে কল দিয়ে অতি সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পেয়েছি। সকলের প্রাণান্তকর নানা মাধ্যমের সহযোগিতা মানবিক মূল্যবোধ আর ভালবাসার বহিঃপ্রকাশ। আর এজন্যই অচিরেই বিদায় নিতে বাধ্য হবে কী এক অজানা বীভৎস ভাইরাস “করোনা”। বিশ্ব জনপদ প্রাণ ফিরে পাবে মানুষের কোলাহলে।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

নিসচা সিলেট মহানগর শাখার সচেতনামূলক লিফলেট বিতরণ

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: ২২ অক্টোবর...

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫নং ওয়ার্ডে শীতবস্ত্র বিতরণ

         প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ত্রাণ তহবিল...

ফয়জুরকে থানা হস্তান্তর করা হবে

         নিজস্ব প্রতিবেদক: কিছুক্ষনের মধ্যে ফয়জুরকে...