ওসমানী হাসপাতালে অনিয়ম

,
প্রকাশিত : ১৬ জানুয়ারি, ২০২০     আপডেট : ২ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে ১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার বেলা ১১টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্যমন্ত্রী বরাবরে (মাধ্যম ঃ বিভাগীয় কমিশনার, সিলেট) স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ তাহমিদুল ইসলাম।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সংস্থাদ্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সিবিযুকস’র প্রতিষ্ঠাতা সদস্য ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ূন রশিদ চৌধুরী, সম্মানীত সদস্য কবি মোঃ বাহাউদ্দিন বাহার, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক বিজিত চন্দ, সহ-সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ সাজু, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি সম্পাদক ও জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত মোঃ মহিবুর রহমান মুহিব, সমাজসেবা সম্পাদক ও জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত গোলাম কিবরিয়া হিমু, সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা কমিটির সাংগঠনিক সচিব এবং জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত সৈয়দ রাসেল, অর্থ সম্পাদক মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রমজান আহমদ সাকিল, সিনিয়র সহ-ধর্ম সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সিনিয়র সহ-সমাজসেবা সম্পাদক পিযোষ মোদক, সদস্য মোঃ এনামুল হক, সিলেটপ্রেমী সচেতন নাগরিকদের মধ্যে থেকে উপস্থিত ছিলেন হাফিজ রফিকুল ইসলাম, মোঃ আমিরুল, গায়ক এম এ কাশেম সরকার, আব্দুল মুকিত, নাজমুল হুদা ও মোছাব্বির হোসেন রুয়েল।
স্মারকলিপির বিষয়বস্তু ঃ সিলেট বিভাগে চিকিৎসাক্ষেত্রে একমাত্র ভরসার নাম সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। পুরো দেশজুড়ে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী এই চিকিৎসাকেন্দ্রটির সুনাম ছড়িয়ে-ছিটিয়ে আছে। তবে এখন পুরো ভিন্ন পথে চলছে দেশের অন্যতম ও সিলেট বিভাগের সর্বসাধারণের একমাত্র ভরসার চিকিৎসাকেন্দ্র সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। সর্বস্তরের নাগরিকদের প্রধান চিকিৎসা কেন্দ্র ওসমানী হাসপাতালে চিকিৎসার নামে চলছে ব্যবসা। অসহায় ও সর্বসাধারণ রোগীদের সরকারী ভাবে চিকিৎসাসেবা সহ ফ্রি ওষুধ পাওয়ার কথা থাকলেও বর্তমানে তা পাচ্ছেন না। বিভিন্ন ওয়ার্ড ও কেবিনে সিট খালি থাকার পরও রোগীদের নিচে রাখা হচ্ছে। রোগীদের প্রতি চিকিৎসকদের মারাত্মক অবহেলা, রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ওসমানী হাসপাতালের ল্যাবে না করে ডাক্তারদের নির্দেশমত বাহির থেকে পরীক্ষা-নিরীক্ষা করে আনার জন্য পাঠানো হয়, যা অত্যন্ত ব্যয়বহুল। পাশাপাশি গেইটে আনসার-দারোয়ানদের রমরমা চাঁদা আদায় বাণিজ্য, রোগীদের সরকারী ঔষুধ না দিয়ে বাহির থেকে ক্রয় করতে বাধ্য করা, যথাসময়ে কর্তব্যরত চিকিৎসক না পাওয়ায় দূর-দূরান্ত থেকে আগত রোগীদের মারাত্মক ভূগান্তিতে পড়তে হয়। এব্যাপারে আপনার পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণ আমরা সিলেটবাসীর জন্য অতীব জরুরী হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে পূর্ণ তদন্ত সাপেক্ষে বৃহত্তর সিলেটবাসীর প্রধান চিকিৎসাকেন্দ্র ওসমানী হাসপাতালের সব ধরণের অনিয়ম ও দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে নাগরিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আপনার সুদৃষ্টি কামনা করছি। অতএব, সিলেট এম.এ.জি. ওসমানী হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবী বাস্তবায়ন করতে আপনার সদয় মর্জি হয়।
উল্লেখ্য, আগামী ১৮ জানুয়ারী শনিবার সন্ধ্যা সাড়ে ৫টায় সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে ওসমানী হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবী বাস্তবায়ন করতে মাঠপর্যায়ে কর্মসূচী সফলে সদস্যদের শপথ অনুষ্ঠান ও নিয়মিত তৃতীয় সাংগঠনিক সভায় সংস্থাদ্বয়ের সর্বস্তরের নেতৃবৃন্দদের উপস্থিত থাকার জন্য সিবিযুকস’র প্রতিষ্ঠাতা সদস্য ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ূন রশিদ চৌধুরীর পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

বিএনপি’র ৫৫ নেতা কর্মীর জামিন

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট সিটি...

অক্সফোর্ডের গবেষণা অর্ধেক বৃটিশ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন

        অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় বৃটেনে...

এসআই আকবরকে পালাতে সহায়তা, আরেক এসআই বরখাস্ত

        সিলেটের বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জের দায়িত্বে...

শেখ তোফালেয় আহমদ সেপুল’র বড় বোনের ইন্তেকাল: শোক

        বিশিষ্ট তরুন সমাজসেবক ও ড্রীম...