ওসমানী হাসপাতালে অনিয়ম

প্রকাশিত : ১৬ জানুয়ারি, ২০২০     আপডেট : ৩ মাস আগে  
  

সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার যৌথ আয়োজনে ১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার বেলা ১১টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্যমন্ত্রী বরাবরে (মাধ্যম ঃ বিভাগীয় কমিশনার, সিলেট) স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ তাহমিদুল ইসলাম।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০-এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত, দক্ষ, কর্মমূখী, গতিশীল যুব সমাজের স্বপ্নদ্রষ্টা ও ব্যতিক্রমধর্মী কর্মসূচীর উদ্ভাবক সিলেট বিভাগের সামাজিক যুব কার্যক্রমের কর্ণধার সংস্থাদ্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সিবিযুকস’র প্রতিষ্ঠাতা সদস্য ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ূন রশিদ চৌধুরী, সম্মানীত সদস্য কবি মোঃ বাহাউদ্দিন বাহার, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক বিজিত চন্দ, সহ-সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ সাজু, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি সম্পাদক ও জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত মোঃ মহিবুর রহমান মুহিব, সমাজসেবা সম্পাদক ও জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত গোলাম কিবরিয়া হিমু, সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা কমিটির সাংগঠনিক সচিব এবং জাতীয় যুব দিবস ২০১৯ এ বিভাগীয় সফল যুব সংগঠক পদকপ্রাপ্ত সৈয়দ রাসেল, অর্থ সম্পাদক মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রমজান আহমদ সাকিল, সিনিয়র সহ-ধর্ম সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সিনিয়র সহ-সমাজসেবা সম্পাদক পিযোষ মোদক, সদস্য মোঃ এনামুল হক, সিলেটপ্রেমী সচেতন নাগরিকদের মধ্যে থেকে উপস্থিত ছিলেন হাফিজ রফিকুল ইসলাম, মোঃ আমিরুল, গায়ক এম এ কাশেম সরকার, আব্দুল মুকিত, নাজমুল হুদা ও মোছাব্বির হোসেন রুয়েল।
স্মারকলিপির বিষয়বস্তু ঃ সিলেট বিভাগে চিকিৎসাক্ষেত্রে একমাত্র ভরসার নাম সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। পুরো দেশজুড়ে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী এই চিকিৎসাকেন্দ্রটির সুনাম ছড়িয়ে-ছিটিয়ে আছে। তবে এখন পুরো ভিন্ন পথে চলছে দেশের অন্যতম ও সিলেট বিভাগের সর্বসাধারণের একমাত্র ভরসার চিকিৎসাকেন্দ্র সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। সর্বস্তরের নাগরিকদের প্রধান চিকিৎসা কেন্দ্র ওসমানী হাসপাতালে চিকিৎসার নামে চলছে ব্যবসা। অসহায় ও সর্বসাধারণ রোগীদের সরকারী ভাবে চিকিৎসাসেবা সহ ফ্রি ওষুধ পাওয়ার কথা থাকলেও বর্তমানে তা পাচ্ছেন না। বিভিন্ন ওয়ার্ড ও কেবিনে সিট খালি থাকার পরও রোগীদের নিচে রাখা হচ্ছে। রোগীদের প্রতি চিকিৎসকদের মারাত্মক অবহেলা, রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ওসমানী হাসপাতালের ল্যাবে না করে ডাক্তারদের নির্দেশমত বাহির থেকে পরীক্ষা-নিরীক্ষা করে আনার জন্য পাঠানো হয়, যা অত্যন্ত ব্যয়বহুল। পাশাপাশি গেইটে আনসার-দারোয়ানদের রমরমা চাঁদা আদায় বাণিজ্য, রোগীদের সরকারী ঔষুধ না দিয়ে বাহির থেকে ক্রয় করতে বাধ্য করা, যথাসময়ে কর্তব্যরত চিকিৎসক না পাওয়ায় দূর-দূরান্ত থেকে আগত রোগীদের মারাত্মক ভূগান্তিতে পড়তে হয়। এব্যাপারে আপনার পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণ আমরা সিলেটবাসীর জন্য অতীব জরুরী হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে পূর্ণ তদন্ত সাপেক্ষে বৃহত্তর সিলেটবাসীর প্রধান চিকিৎসাকেন্দ্র ওসমানী হাসপাতালের সব ধরণের অনিয়ম ও দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে নাগরিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আপনার সুদৃষ্টি কামনা করছি। অতএব, সিলেট এম.এ.জি. ওসমানী হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবী বাস্তবায়ন করতে আপনার সদয় মর্জি হয়।
উল্লেখ্য, আগামী ১৮ জানুয়ারী শনিবার সন্ধ্যা সাড়ে ৫টায় সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে ওসমানী হাসপাতালের অনিয়ম, দুর্নীতি বন্ধে ও সর্বস্তরের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবী বাস্তবায়ন করতে মাঠপর্যায়ে কর্মসূচী সফলে সদস্যদের শপথ অনুষ্ঠান ও নিয়মিত তৃতীয় সাংগঠনিক সভায় সংস্থাদ্বয়ের সর্বস্তরের নেতৃবৃন্দদের উপস্থিত থাকার জন্য সিবিযুকস’র প্রতিষ্ঠাতা সদস্য ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ূন রশিদ চৌধুরীর পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

আরও পড়ুন



সিসিক নির্বাচন কে কোন প্রতীক পেলেন-

কাউসার চৌধুরী:- উৎসবমুখর পরিবেশের মধ্য...

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে শোকরানা মিছিল

আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল...

কাঁদলেন এসপি হারুন

সন্ত্রাসীদের বিরুদ্ধে কাজ করতে গিয়ে...

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে...