এটিএন বাংলায় সিলেটের ক্ষুদে শিল্পী তাহিয়ার গান প্রচারিত হবে শুক্রবার

প্রকাশিত : ১০ এপ্রিল, ২০১৮     আপডেট : ২ বছর আগে

সুলায়মান আল মাহমুদ:

জাতীয় পর্যায়ে একাধিকবার দেশ সেরা হওয়া সিলেটের প্রতিভাবান শিশু শিল্পী তাসফিয়া জাহান তাহিয়া এবার অংশগ্রহণ করেছে এটিএন বাংলার জনপ্রিয় অনুষ্ঠান ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস বিজয়ীদের সাথে কিছুক্ষণ অনুষ্ঠানে। দেশ সেরা জিনিয়াসদের সাথে গান গাইবে তাহিয়া। অনুষ্ঠানটি এটিএন বাংলা সম্প্রচার করবে ১৩ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৮টায়। ইতোমধ্যে অনুষ্ঠানের রেকর্ডিংয়ের কাজ সমাপ্ত হয়েছে। অনুষ্ঠানটি উপভোগ করার জন্য সিলেটবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন শিশু শিল্পী তাহিয়া। অনুষ্ঠানে তার কণ্ঠে শোনা যাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত “তোরা দেখে যা আমেনা মায়ের কোলে”, গীতিকার ও সুরকার তাফাজ্জল হোসেন খান রচিত “তুমি রহমান তুমি মেহেরবান” এবং সিরাজুল ইসলাম রচিত “মন ভোমরা মজলিনা তুই রাসুল নামের রসে” সহ একাধিক জনপ্রিয় গান।
দেশ সেরা শিশু শিল্পী তাসফিয়া জাহান তাহিয়া ইতোমধ্যে স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করে “ইসলামী সংগীতের” মাধ্যমে সমালোচক ও বিচারকদের মুগ্ধ করে জিতে নিয়েছে বেশ কিছু পুরস্কার। দেশ সেরার খেতাবও অর্জন করেছে একাধিকার। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগীতায় সিলেট অঞ্চলে ক্বেরাত ও হামদ্্ নাতে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করে। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৮ সিলেট অঞ্চলে ক্বেরাতে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করে। ২০১৭ সালের এটিএন বাংলার ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস সিজন-২ তে দেশ সেরা টপটেন-এ স্থান করে নেয় তাহিয়া। প্রতিযোগিতায় সে ৪র্থ স্থান অর্জন করে। শুক্রবারের প্রচারিতব্য অনুষ্ঠানে এটিএন বাংলা ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস সিজন-১ ও সিজন-২ এর সকল বিজয়ীদের সাথে তাকে দেখা যাবে। গান পরিবেশনের পাশাপাশি সিজন-৩ তে অংশগ্রহণ কারী শিশু শিল্পীদের পরামর্শ প্রদান করেন তাহিয়া সহ অন্যান্য বিজয়ীরা।
ছোট্রবেলায় ইসলামী গানের জগতে পা রাখা তাসফিয়া জাহান তাহিয়া এখন আর ক্ষুদে নয়, সে এখন নগরীর সিলেট সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেনীর কৃতি শিক্ষার্থী। নগরীর মিরবক্সটুলা নিবাসী ব্যবসায়ী আব্দুল হানিফ জাহেদ এবং গৃহিনী নাসিমা আক্তারের সন্তান তাসফিয়া জাহান তাহিয়া।
সিলেটের সুস্থ ও মননশীল সংস্কৃতির লালন, চর্চা ও বিকাশের সূতিকাগার দিশারী শিল্পীগোষ্ঠীর ক্ষুদে এই তারকা ইতোমধ্যে বৈশাখী টিভির ইসলামী গানের রিয়্যালিটি শো লক্ষ প্রাণের সুর-এর সিলেট বিভাগীয় অডিশনে প্রথম স্থান অর্জন করে। ইসলামীক টিভির “ট্যালেন্ট হান্ট” প্রতিযোগিতায় ইসলামী সংগীতে সিলেট বিভাগে দ্বিতীয়, দিগন্ত টিভির “ট্যালেন্ট সার্চ” প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে সেরাদের স্থান দখলের মাধ্যমে কৃতিত্ব অর্জন করে। এছাড়া সে ইসলামীক ফাউন্ডেশন বাংলাদেশের উদ্যোগে জাতীয় শিশু-কিশোর প্রতিযোগিতায় সিলেট বিভাগ থেকে ইসলামী সংগীতে দ্বিতীয় স্থান অর্জন করে। তাহিয়া ২০১৬ সালে সমন্বিত সাংস্কৃতিক সংসদ সসাস-এর সেরাদের সেরা গান প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে ২য় স্থান দখল করে। একই প্রতিযোগিতায় ২০১৫ সালে সে গানে ৩য় এবং আবৃত্তিতে ৪র্থ স্থান অর্জন করে। ২০১৬ সালে বৈশাখী টিভি’র লক্ষ প্রাণের সুর প্রতিযোগিতায়ও সে শীর্ষ দশে স্থান করে নেয়। ইতোমধ্যে তাহিয়া দেশের বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেলে গান পরিবেশন করেছে।
উল্লেখ্য যে- তার কণ্ঠে গাওয়া “খুটা দিয়ে কথা বলা ঠিক নয়” শিরোনামে একটি গান সসাস এর ইউটিউব চ্যানেলে ২১ লক্ষাধিক ভিউয়ার হয়। যা বাংলাদেশী একজন শিশু শিল্পীর জন্য বিশাল গৌরবের সংবাদ। শিশু শিল্পী তাসিফয়া জাহান তাহিয়া সকলের দোয়া প্রার্থী। শুক্রবারে এটিএন বাংলায় প্রচারিতব্য তার অনুষ্ঠানটি দেখার জন্য সিলেটবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তাহিয়া ও তার পরিবার।

লেখক : সাবেক সহকারী পরিচালক, দিশারী শিল্পীগোষ্ঠী, সিলেট।
মোবা: ০১৭১১-৬৬৮৪৩৬

 

আরও পড়ুন

৮ জানুয়ারি শাবির তৃতীয় সমাবর্তন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি...

রইকান্দির জোড়া খুনের ঘটনায় আরো একটি মামলা

  দক্ষিণ সুরমা উপজেলার বরইকান্দিতে...