এইচএসসি পরীক্ষা কেন্দ্র কাছের প্রতিষ্ঠানে রাখার দাবীতে সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী অভিভাবকরদের মানববন্ধন

প্রকাশিত : ১৯ মার্চ, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক:
সিলেট শিক্ষাবোর্ডের অধীনে বিভিন্ন এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের খবরে উদ্বিগ্ন হয়ে পড়েছেন সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রীরা। শংকিত অভিভাবকরাও। বোর্ড কর্তৃক দূরবর্তী কোনো কেন্দ্রে পরীক্ষা দেয়ার কোনো সিদ্ধান্ত আসলে তাদের জন্য চরম কষ্টের এবং যাতায়াতের সমস্যা হবে-এমন হতাশার কথা জানিয়ে মানববন্ধন করেছেন কলেজের শত শত শিক্ষার্থী ও অভিভাবকরা। তাদের দাবী আগের মত মদন মোহন কলেজ কেন্দ্রে অথবা কাছাকাছি কোন প্রতিষ্ঠানে পরীক্ষা কেন্দ্র রাখা হোক। মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে মহিলা কলেজে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে অংশ নেয়া এক শিক্ষার্থী মীম জানায় পরীক্ষা চলাকালীন দূরে কোথাও যাতায়াত আমাদের জন্য নিরাপদ না। পরীক্ষা কেন্দ্রে আধা ঘন্টা আগে যেতে হলে বাসা থেকে দুই বা আড়াই ঘন্টা আগে বের হয়েও সঠিক সময়ে যেতে পারব কিনা সেই সংশয় কাজ করবে। তাই আমরা চাই আমাদের শিক্ষা জীবনের গুরুত্বপূর্ণ এই পরীক্ষা নির্বিঘ্নে এবং কোন ধরনের ভয় বা শংকামুক্ত হয়ে উৎসবমুখর পরিবেশে দিতে। অপর শিক্ষার্থী জেনিথ জানায় পরীক্ষা চলাকালীন বৃষ্টি হলে চরম বেকায়দায় পড়তে হবে। শহরে বিভিন্ন সড়কে উন্নয়ন কাজ চলছে। কোনভাবে কেন্দ্রে পৌঁছতে দেরি হলে সমস্যায় পড়তে হবে। অন্য শিক্ষার্থীদের বক্তব্য হচ্ছে আমাদের কেউ কলেজের হোস্টেলে, কেউ নগরীর জিন্দাবাজার ও চৌহাট্টা এলাকায় মেসে থাকে। এম.সি কলেজ বা সরকারি কলেজে আমাদের পরীক্ষা কেন্দ্র করা হলে চরম কষ্টের মধ্যে পড়তে হবে। সঠিক সময়ে যানবাহন না পেলে অনেকের পরীক্ষা দেয়া নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে বলে জানায় তারা।
শিক্ষার্থীদের এই সমস্যার কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরতে মানববন্ধনে অনেক অভিভাবকরা শরীক হয়ে দাবীর পক্ষের একাত্মতা প্রকাশ করেছেন। ইঞ্জিনিয়ার জয়নাল আবেদীন জানান, মহিলা কলেজ হওয়ায় আমাদের উদ্বেগ একটু বেশি। এই কলেজ শহরের ভেতরে অবস্থিত। তারা সহজে চলাফেরা করতে পারে এই এলাকায়। মদন মোহন কলেজ তাদের জন্য সহজ ছিল। ৫ কিলোমিটার দূরের কোন কলেজে কেন্দ্র করা হলে চরম বিপাকে পড়তে হবে বলে মন্তব্য করে তিনি সরকারের কাছে কাছাকাছি কোন কেন্দ্রে পরীক্ষা কেন্দ্র রাখার দাবী জানান। অপর অভিভাবক জুবের আহমদ চৌধুরী জানান, মেয়েদের নিয়ে অভিভাবকরা এমনিতেই একটু উদ্বিগ্ন থাকেন। এ জন্য একা পরীক্ষা কেন্দ্রে যেতে দেননা। যদি সরকারি কলেজ বা এম.সি কলেজে কেন্দ্র করা হয় হাতলে অভিভাবকরাও যাতায়াত সমস্যা ও উদ্বেগের মধ্যে থাকতে হবে।
উল্লেখ্য দীর্ঘদিন থেকে সরকারি মহিলা কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা মদন মোহন কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়ে আসছেন। ২০১৯ সালের আগামী ১লা এপ্রিল কেন্দ্র পরিবর্তন করতে যাচ্ছে শিক্ষা বোর্ড। এমন সিদ্ধান্তের উদ্বিগ্ন পড়েছেন এই কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা। তারা বোর্ড কর্তৃপক্ষ ও শিক্ষা মন্ত্রণালয়ের সর্বোচ্চ কর্তাব্যক্তিদের এই বিষয়ে সুদৃষ্টি কামনা করেছেন। বিজ্ঞপ্তি

আরও পড়ুন



হ্যালো শিকাগো

এমদাদ চৌধুরী দীপু(২৪ মে,২০২০ ইং)...

বালাগঞ্জ নিউজ ২৪ডটকম’র উদ্বোধন

বালাগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা ঃ...

সিলেট আসছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম

সিলেট এক্সপ্রেস ডেস্ক: জাতীয় ঐক্যফ্রন্টের...