উপাচার্যের ব্যর্থতায় শাবিতে পুলিশের বর্বরোচিত হামলা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে কলংকিত করেছে: আব্দুল কাইয়ুম জালালী পংকী

,
প্রকাশিত : ১৯ জানুয়ারি, ২০২২     আপডেট : ৪ মাস আগে

 

সিলেট মহানগর বিএনপির আহবায়ক ও সিটি কর্পোরেশনের সাবেক প্যানেল মেয়র আব্দুল কাইয়ুম জালালী পংকী শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর পুলিশের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

সোমবার (১৭ জানুয়ারি) এক বিবৃতিতে তিনি বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মেধাবীদের তীর্থস্থান। যে প্রতিষ্ঠানকে নিয়ে আমরা সিলেটবাসীরা গর্ববোধ করি। কিন্তু সেই প্রতিষ্ঠানের ঐতিহ্য ও ভাবমূর্তিতে কলংকের লেপন এঁকে দিয়েছে ব্যর্থ উপাচার্য ও অদক্ষ বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের অদক্ষতা ও ব্যর্থতায় নিরীহ শিক্ষার্থীদের উপর এমন ন্যাক্কারজনক হামলা আমাকে বিস্মিত করেছে।

তিনি বলেন, রাজপথে নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক আন্দোলনে বিরোধী দলের স্থান নেই। মানুষের মৌলিক অধিকার ও বাক-স্বাধীনতা কেড়ে নিয়েছে আওয়ামী সরকার। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান তো নিরাপদ জায়গা। যেখানে তৈরি হবে দেশ ও জাতির আগামীদিনের মেধাবী নেতৃত্ব। তারা শিক্ষার্থীদের অধিকার আদায়ে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন সংগ্রাম করবে সেটিই চিরাচরিত নিয়ম। এটিই আমাদের ইতিহাস ঐতিহ্য। কিন্তু আওয়ামী সরকার সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে। সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকদের মনে ভীতির সৃষ্টি করেছে। বিশেষ করে, শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের নির্বিচার টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড রক্তে রঞ্জিত করেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। আহত হয়েছে অগণিত শিক্ষার্থী, ঝাঝড়া করেছে অনেক শিক্ষার্থীর বুক।
যা আমি একজন সচেতন নাগরিক ও অভিভাবক হিসেবে কোনোভাবেই মেনে নিতে পারিনা। বিশ্ববিদ্যালয় প্রশাসন আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে পারতো। এর চেয়েও অনেক কঠিন ও কঠোর আন্দোলনও সমঝোতার মাধ্যমে আমরা মীমাংসিত হতে দেখেছি। কিন্তু বর্তমান শাবি প্রশাসন সেই সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে। যা তাদের প্রশাসনিক অদক্ষতার ছাপ স্পষ্টভাবে ফুটিয়ে তুলেছে। তাদের বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। কারণ, আমাদের আগামী প্রজন্মকে আমরা অন্ধকারে ঠেলে দিতে পারিনা। তাদের অধিকার আদায়ের কণ্ঠ রোধ করে দেওয়ার পরিকল্পনায় নীরব থাকতে পারিনা। আমি অবিলম্বে শাবিতে শিক্ষার্থীদের উপর পুলিশি বর্বর হামলায় যারা জড়িত, বিশেষ করে উপাচার্যের পদত্যাগসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনে জড়িতদের উপযুক্ত শাস্তি দাবি করছি। এবং শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ে সিলেট নগরীর সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানাচ্ছি।


পরবর্তী খবর পড়ুন : জেঁকে বসেছে শীত

আরও পড়ুন

 বন্যার্তদের মাঝে খিচুড়ি বিতরণ

 সিলেট সিটি করর্পোরেশনের ১৩ নম্বর...

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর লোগো উন্মোচন

 বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর লোগো উন্মোচন করেন...