ইউপি নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ আজ

,
প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২১     আপডেট : ২ মাস আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ আজ রোববার। সিলেট বিভাগের ৭৭ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কেন্দ্রে পৌঁছে গেছে সরঞ্জামাদি। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীও দায়িত্ব নিয়েছে কেন্দ্রে। গতকাল শনিবার কেন্দ্রে পৌঁছেছে ব্যালট। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং ভোটগ্রহণ শান্তিপ‚র্ণভাবে সম্পন্ন করতে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবেন মাঠে।
সিলেট বিভাগের ৯টি উপজেলার ৭৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এর মধ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার ১৬টি ইউনিয়নে, সুনামগঞ্জ সদর ও শান্তিগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়নে, মৌলভীবাজার জেলার বড়লেখা ও কুলাউড়া উপজেলার ২৩টিতে এবং হবিগঞ্জ সদর ও নবীগঞ্জ উপজেলার ২১টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ।
সিলেট জেলার ১৬টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে দক্ষিণ সুরমা উপজেলায় ৫টি হলো সিলাম, লালাবাজার, জালালপুর, মোগলাবাজার ও দাউদপুর ইউনিয়ন। জৈন্তাপুর উপজেলার ৫টি হলো জৈন্তাপুর সদর ইউনিয়ন, চারিকাটা, দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল ইউনিয়ন। গোয়াইনঘাট উপজেলার ৬টি রুস্তুমপুর, লেংগুড়া, ফতেহপুর, নন্দিরগাঁও, তোয়াকুল ও ডৌবারি।
সুনামগঞ্জ জেলায় ১৭টি ইউনিয়নের মধ্যে সদর উপজেলার ৯টি হচ্ছে রঙ্গারচর, সুরমা, জাহাঙ্গীরনগর, মোল্লাপাড়া, কাঠইর, মোহনপুর, গৌরারং, লক্ষণশ্রী ও কুরবাননগর ইউনিয়ন।
জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৮টিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে । এগুলো হলো জয়কলস, শিমুলবাগ, পাথারিয়া, দরগাহপাশা, প‚র্বপাগলা ইউনিয়ন, পশ্চিম পাগলা, প‚র্ব বীরগাঁও ও পশ্চিম বীরগাঁও ইউনিয়ন।
মৌলভীবাজার জেলার দু’টি উপজেলার ২৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে বড়লেখা উপজেলায় ১০টি ইউনিয়নের মধ্যে রয়েছে বর্ণি, দাশেরবাজার, নিজবাহাদুরপুর, উত্তর শাহবাজারপুর, দক্ষিণ শাহবাজপুর, বড়লেখা সদর, তালিমপুর, দক্ষিণভাগ উত্তর, সুজানগর ও দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়ন।
জেলার কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে রয়েছে বরমচাল, ভুগশিমইল, ভাটেরা, জয়চন্ডি, ব্রাহ্মণবাজার, কাদিপুর, কুলাউড়া, রাউতগাঁও, টিলাগাঁও, হাজিপুর, শরিফপুর, পৃথিমপাশা ও কর্মধা ইউনিয়ন।
হবিগঞ্জ জেলার দু’টি উপজেলায় ২১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠান হবে। এরমধ্যে নবীগঞ্জ উপজেলার ১৩টির মধ্যে বড়ভাকৈর পশ্চিম, বড়ভাকৈর প‚র্ব, ইনাতগঞ্জ, দিঘলবাঘ, আউশকান্দি, কুর্শি, করগাঁও, নবীগঞ্জ সদর, বাউশা, দেবপাড়া, গজনাইপুর, কালিয়ারভাঙা ও পানিউমদা। হবিগঞ্জ সদর উপজেলার ৮টির মধ্যে লুকরা, রিচি, তেঘরিয়া, পৈল, গোপায়া, রাজিউড়া, নিজামপুর ও লস্করপুর অনুষ্ঠিত হচ্ছে।
অপরদিকে, জেলা ও মহানগর পুলিশের পক্ষ থেকেও বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপ‚র্ণভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুয়ায়ী শুক্রবার মধ্যরাত থেকে ২৯ নভেম্বর মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। শনিবার মধ্যরাত থেকে ২৮ নভেম্বর মধ্যরাত পর্যন্ত এসব এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবীট্যাক্সি বা অটোরিক্সা, মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট ও স্পিডবোট চলাচল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। তবে ইঞ্জিন চালিত ক্ষুদ্র নৌযান বা ভোটারদের চলাচলের সুবিধার জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌ-যান নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।
এছাড়াও বৃহস্পতিবার মধ্যরাত থেকে ১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। জরুরী সেবার আওতায় অম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচল করতে পারবে।
তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশনের প্রদত্ত স্টিকার ব্যবহার করতে হবে বলে জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষ। তিনি সাময়িকভাবে পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করছেন।
সিলেট জেলার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শুকুর মাহমুদ বলেন, ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবগুলো কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌছে যাবে। আজ ব্যালট পেপার পৌছবে। তিনি সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সকল মহলের সহযোগিতা কামনা করেন।
সুনামগঞ্জ ঃ জেলা প্রতিনিধি জানান, সুনামগঞ্জ সদর উপজেলায় তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আজ রোববার। উপজেলার ৯টি ইউনিয়নের ৮৪টি কেন্দ্রে ১ লাখ ৫৫ হাজার ৪৫৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৭৮ হাজার ৭৭৯ জন পুরুষ, ৭৬ হাজার ৬৭৯ নারী ও ১ জন তৃতীয় লিংগের ভোটার রয়েছেন।
গতকাল শনিবার বিকেলে উপজেলা সদর থেকে প্রতিটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, নিরাপত্তা কর্মীসহ ভোট গ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা ভোট কেন্দ্রে পৌঁছে গেছেন।
সদর উপজেলার নির্বাচন অফিসার উত্তম কুমার রায় বিষয়টি নিশ্চিত করে জানান, প্রিজাইডিং অফিসার ব্যালট পেপার ও ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জামসহ গতকাল শনিবার বিকেলেই ভোট কেন্দ্রে পৌঁছে গেছেন। তিনি আরো জানান, আজ রোববার সকাল ৮টা থেকে বিকেলে ৪ টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে।
নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ঝঁুিকপূর্ণ এলাকাগুলোতে পুলিশের পাশাপাশি ৩ প্লাটুন র‌্যাব ও ৩ প্লাটুন বিজিবি টহল জোরদার করা হয়েছে।
নির্বাচন অফিস সূত্র জানায়, উপজেলার ৯টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬৩ জন, সংরক্ষিত আসনে সদস্য পদে ১১৬ জন ও সাধারণ সদস্য পদে ৩৯৯ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন।
এর মধ্যে লক্ষণশ্রী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত সদস্য পদে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৩০ জন। মোল্লাপাড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত সদস্য পদে ১১ জন ও সাধারণ সদস্য পদে ৫৪ জন। জাহাঙ্গীরনগর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৯ জন ও সাধারণ সদস্য পদে ২৮ জন। সুরমা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত সদস্য পদে ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৪৯ জন। গৌরারং ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০ জন, সংরক্ষিত সদস্য পদে ২০ জন, সাধারণ সদস্য পদে ৫৭ জন। রঙ্গারচর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত সদস্য পদে ১১ জন, সাধারণ সদস্য পদে ৪০ জন। কুরবাননগর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন, সংরক্ষিত সদস্য পদে ১৪ জন, সাধারণ সদস্য পদে ৪৬ জন। মোহনপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত সদস্য পদে ১৩ জন, সাধারণ সদস্য পদে ৪৬ জন। কাঠইর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত সদস্য পদে ১২ জন, সাধারণ সদস্য পদে ৪২ জন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে এ উপজেলায় ৯ জন ম্যাজিস্ট্রেট নির্বাচনী দায়িত্ব পালন করবেন। এছাড়াও পুলিশের ১১টি মোবাইল টিম এবং ৩টি স্টাইকিং টিম মাঠে থাকবে। এছাড়াও পুলিশের পাশাপাশি ৩ প্লাটুন র‌্যাব ও ৩ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।
নবীগঞ্জ ঃ নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, নবীগঞ্জ উপজেলার ১৩ ইউনিয়নে আজ রোববার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন করতে ইতিমধ্যেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
গতকাল শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে। নির্বাচনে দায়িত্ব পালন করবেন প্রতিটি ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট, ২ জন রিজার্ভ, ৪ প্লাটুন বিজিবি, প্রতি কেন্দ্রে ১ জন করে পুলিশ, ১৩ টি মোবাইল টিম, স্টাইকিং ফোর্স ৪টি, আনসার প্রতি কেন্দ্রে ১৭ জন এর মধ্যে ২ জন অস্ত্রসহ, র‌্যাব ১০ জন করে ৬ টিম কাজ করবে। ১৩৩ কেন্দ্রের মধ্যে ৪৮ টি ঝুঁকিপূর্ণ।
বিষয়টি নিশ্চিত করেছেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

আধুনিক নগরী উপহার দেয়ার অঙ্গিকার সিসিক মেয়র আরিফের

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: মেয়র নির্বাচিত...

ধোপাগুলে চাঁদাবাজদেরকে প্রতিহত করলেন ট্রাক মালিক-শ্রমিক ও এলাকাবাসী

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের...

সিলেট বিভাগে করোনা আক্রান্ত হয়ে কেউ মারা যাননি

        গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে...