ইংরেজী ২য় পত্রে সিলেট বোর্ডে বহিষ্কার ১৪

প্রকাশিত : ০৯ এপ্রিল, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট শিক্ষাবোর্ডে গতকাল সোমবার এইচএসসি’র ইংরেজী ২য় পত্র পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৪ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। ইংরেজী ২য় পত্রে সিলেট বোর্ডে ৭১ হাজার ৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৭০ হাজার ৯৩ জন। অনুপস্থিত ছিল ৯৬২ জন পরীক্ষার্থী। সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো: কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেন।
বহিষ্কৃতদের মধ্যে হবিগঞ্জে ৯, সুনামগঞ্জে ২, মৌলভীবাজারে ২ এবং সিলেটে ১ জন শিক্ষার্থী রয়েছে। হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মর্জিনা আক্তার সিলেটের ডাককে জানিয়েছেন, গতকালের পরীক্ষায় হবিগঞ্জের লাখাই উপজেলার মুক্তিযোদ্ধা কলেজে ৯ শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। অনুপস্থিত ৯৬২ জন পরীক্ষার্থীর মধ্যে জেলাওয়ারী এ সংখ্যা হচ্ছে-সিলেটে ৪০০, হবিগঞ্জে ১৭৯, মৌলভীবাজারে ২১১ এবং সুনামগঞ্জে ১৭২ জন।
এদিকে, সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মাদ্রাসা বোর্ডের আলীম পরীক্ষায় গতকাল অনুষ্ঠিত আরবী ২য় পত্র পরীক্ষায় ২ হাজার ১০৬ জন শিক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ২ হাজার ৭১ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ জন। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনালে গতকালের পরীক্ষায় সিলেট জেলায় ২৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩৯ জন অংশগ্রহণ করে। ব্যবসায় ব্যবস্থাপনা বিষয়ে সিলেট জেলায় ৪৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৪৬৭ জন।
উল্লেখ্য, গত ১ এপ্রিল সোমবার থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৭৬ হাজার ৯০৩ জন। এর মধ্যে ছেলে ৩৪ হাজার ৯৫২ এবং মেয়ে ৪১ হাজার ৯৫১ জন। সিলেট অঞ্চলের চার জেলার ২শ’ ৮৫টি কলেজের শিক্ষার্থীরা ৮০টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করছে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে সিলেটে ৩০টি, হবিগঞ্জে ১৮টি, মৌলভীবাজারে ১৩টি এবং সুনামগঞ্জে ১৯টি কেন্দ্র রয়েছে।
এদিকে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণে সিলেট শিক্ষাবোর্ডের ৪টি এবং প্রশাসনের ২০টি ভিজিল্যান্স টিম কাজ করছে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (অধ্যক্ষ) এবং ভ্যানু কর্মকর্তাকে স্মার্ট ফোন ব্যতিত সাধারণ ফোন ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর কমপক্ষে আধা ঘণ্টা আগেই পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে। পরীক্ষায় অসদুপায় অবলম্বন রোধে বোর্ডের পক্ষ থেকে দেয়া হয়েছে কঠোর হুঁশিয়ারী। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস সম্পর্কিত গুজব ছড়ালে কিংবা অসদুপায় অবলম্বন করলে কাউকে ছাড় দেয়া হবে না বলেও বোর্ডের পক্ষ থেকে হুঁশিয়ার করা হয়েছে।

আরও পড়ুন

সিলেট ক্যাডেট কলেজের ৪৪তম ব্যাচের নভিসেস ড্রিল

সিলেট ক্যাডেট কলেজের ৪৪তম ব্যাচের...

সিলেট জেলা মৎস্যজীবী দলের মতবিনিময় সভা

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয়...

আশক আলী ফিটনেস ক্লাবের দীর্ঘ পদযাত্রা সম্পন্ন

আশক আলী ফিটনেস ক্লাবের ২৫কিলোমিটারের...