আ ন ম শফিক এর ইন্তেকাল বৃহস্পতিবার দরগাহ দাফন

প্রকাশিত : ১৫ আগস্ট, ২০১৯     আপডেট : ১১ মাস আগে

আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বর্ষীয়ান রাজনীতিবিদ আ ন ম শফিকুল হক আর নেই। সর্বশেষ তিনি আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির কার্যনির্বাহী সদস্যও ছিলেন। তিনি কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি ডায়াবেটিক সমিতি সিলেটের কার্য্যকরী কমিটির সদস্যসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন।
বুধবার বিকেল ৩টা৪০ মিনিটে তিনি নগরীর সোবহানীঘাটস্থ আল হারমাইন হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজেউন)।
পরিচ্ছন্ন রাজনীতিবিদ আ ন ম শফিকের মৃত্যুতে সিলেটের রাজনীতি ও সামাজিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। মৃত্যু সংবাদ শোনার পর তাঁর উপশহরের বাসায় রাজনীতিক নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা ভীড় জমান।

তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্য ক্যান্সার রোগে ভুগছিলেন। এর আগে তিনি ভারতে গিয়ে লিভার ট্রান্সপ্ল্যান্ট করে এসেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি স্ত্রী, ২ পুত্র ও ৩ কন্যাসহ অসংখ্য রাজনীতিক কর্মী , গুনগ্রাহী ও আত্মীয়স্বজন রেখে গেছেন।
পারিবারিক ও রাজনৈতিক সুত্র জানায়, মরহুমের প্রথম নামাজে জানাজা আজ বৃহস্পতিবার বাদ জোহর গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের মৌলভীগাঁও ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। বিকাল সাড়ে ৩টায় শেষ শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের তাঁর লাশ নেয়া হবে। সেখান থেকে বাদ আসর দরগাহে হযরত শাহজালাল (রহ:) মাজার মসজিদে মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাঁকে দরগাহে হযরত শাহজালাল (রহ:) মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হবে।
আ ন ম শফিক ১৯৬৫ সালে সিলেট জেলা ছাত্রলীগের সদস্য হিসেবে রাজনীতিতে পা রাখেন। ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জনমত গঠনে ঝাঁপিয়ে পড়েছিলেন। ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেছেন।
১৯৭৫ সালে ১৫ই আগস্টের কালো রাতে জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আ ন ম শফিকুল হক প্রতিবাদ-প্রতিরোধ আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। খন্দকার মোশতাক, মেজর জেনারেল জিয়াউর রহমান, জেনারেল এরশাদ এবং বেগম খালেদা জিয়ার শাসনামলে আন্দোলনে ১৫ দল, ৮ দল ও ১৪ দলে সিলেট জেলা আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করেন এবং রাজনৈতিক মাঠে সক্রিয় ভূমিকা পালন করেন।

পরবর্তী খবর পড়ুন : আজ জাতীয় শোক দিবস

আরও পড়ুন

মৌলভীবাজারে মহনা টিভি’র প্রতিষ্টা বার্ষিকী পালিত

এইচ এম সামাদ,মৌলভীবাজার: দেশের জনপ্রিয়...

চিকিৎসকদের স্বাস্থ্যমন্ত্রী – করোনা আপনাদের আশীর্বাদ

করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে বিশেষ...