আহমদুর রহমান খানের বইয়ের মোড়ক উন্মোচন ও সংবর্ধনা অনুষ্ঠান

প্রকাশিত : ২৪ এপ্রিল, ২০১৮     আপডেট : ২ বছর আগে  
  

মো. আব্দুল বাছিত: সমাজ ও দেশের কল্যাণে যারা কাজ করেন তারাই শ্রেষ্ঠ মানুষ। মানুষের প্রতি দায়বদ্ধতা তাদেরকে প্রতিনিয়ত কল্যাণমূলক কাজে এগিয়ে আসতে অনুপ্রেরণা দেয়। আহমদুর রহমান খান তেমনি একজন মানুষ। সমাজের একজন নিষ্ঠাবান সেবক হিসেবে তাঁর মহৎ কর্মের উদ্যোগ অত্যন্ত প্রশংসীয়। পাশাপাশি লেখালেখির মাধ্যমে মানুষের মধ্যে নৈতিক গুণাবলী সৃষ্টির লক্ষ্যে তিনি ভূমিকা রাখছেন। নতুন প্রজন্ম তাঁর লেখা থেকে একটি সুন্দর ও শাশ^ত পথের সন্ধান পাবে।
রাইজেন সোস্যাল সোসাইটি, সিলেট-এর উদ্যোগে আহমদুৃর রহমান খান রচিত ‘আমার ফেইসবুক’ গ্রন্থের প্রকাশনা ও সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
ফুলসাইন্দ দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজ-এর অধ্যক্ষ সুজা মো. জাকারিয়ার সভাপতিত্বে গত সোমবার সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাবিপ্রবির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হোসেন আল মামুন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি গল্পকার সেলিম আউয়াল, শাবিপ্রবির ডেপুটি রেজিস্ট্রার, শিশু সংগঠক আহমদ মাহবুব ফেরদৌস, সিলেট জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এডভোকেট ইশতিয়াক আহমদ চৌধুরী এবং অনুভূতি ব্যক্ত করেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আহমদুর রহমান খান হিনু।
উত্তরভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ কয়ছর আহমদের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের উদ্যোক্তা সদস্য এডভোকেট জুনেদ আহমদ, শুভেচ্ছা বক্তব্য রাখেন দুবাগ স্কুল এন্ড কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রভাষক ড. শরিফ খান, জামেয়া মদিনাতুল উলুম দারুসসালাম মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা নিয়ামত উল্লাহ, সংবর্ধিত অতিথির সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন রাইজেন সোশ্যাল সোসাইটির সভাপতি মাকসুদ খান আকবর, সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ চৌধুরী রাজীব। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ নূর উদ্দিন আহমদ। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং অন্যান্য অতিথিবৃন্দ আহমদুর রহমান খান রচিত ‘আমার ফেইসবুক’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন এবং এর পরে রাইজেন সোস্যাল সোসাইটির পক্ষ থেকে সংবর্ধিত অতিথিকে ক্রেস্ট প্রদান করেন সোসাইটির নেতৃবৃন্দ, অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন রাইজেন সোস্যাল সোসাইটি, মানবকল্যাণ সংস্থা এবং গোল্ডেন স্টারের নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে শাবিপ্রবির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হোসেন আল মামুন বলেছেন, ফেইসবুক বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং প্রচিলত মাধ্যম। এর মাধ্যমে যেমন মানুষের মধ্যে শ্রেষ্ঠ কাজের প্রচার করা যায়, তেমনি নেতিবাচক ভূমিকা রাখাও সম্ভব। জবাবদিহিতার কথা চিন্তা করে মানুষকে কল্যাণমুখী কাজে অগ্রণী ভূমিকা রাখতে হবে। ‘আমার ফেইসবুক’ গ্রন্থের মাধ্যমে লেখক একটি সুন্দর জীবনব্যবস্থার সাথে মানুষকে পরিচয় করিয়ে দিয়েছেন। নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে উঠতে তাঁর লেখনী অনুপ্রেরণা দেবে।
বিশেষ অতিথির বক্তব্যে গল্পকার সেলিম আউয়াল বলেন, ভালো কাজের মাধ্যমে সমাজকে এগিয়ে নিতে হবে। তথ্য-প্রযুক্তির গড্ডালিকায় গা না ভাসিয়ে ইতিবাচক কাজের মাধ্যমে সমাজ উন্নয়নে ভূমিকা রাখা দরকার। এক্ষেত্রে সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে আহমদুর রহমান খান সমাজের কল্যাণে কাজ করছেন, মানুষের অবস্থার পরিবর্তনে নিষ্ঠাবান হয়ে কাজ করছেন এজন্য তিনি প্রশংসার যোগ্য। পাশাপাশি লেখালেখির মাধ্যমে সমাজকে সকল ধরনের নেতিবাচক চিন্তা থেকে দূরে রাখার চেষ্টা করছেন, এটা অত্যন্ত ভালো কাজ।
অনুভূতি ব্যক্ত করে সমাজসেবক আহমদুর রহমান খান বলেন, মানুষের মধ্যে নৈতিক চরিত্র সৃষ্টির লক্ষ্যে আমার এই সামান্য প্রয়াস। আমরা যত ভালো কাজে আগ্রহী হবো, ততবেশি আমাদের সমাজ উপকৃত হবে। আজকের এই আয়োজন আমার দায়বদ্ধতাকে আরো বাড়িয়ে দিয়েছে।
সভাপতির বক্তব্যে সুজা মো. জাকারিয়া বলেন, আহমদুর রহমান খান হিনু’র প্রতিটি লেখার মধ্যে সমাজ ও ব্যক্তির জন্য ম্যাসেজ আছে। এগুলোকে অনুধাবণ করলেই মানুষের ব্যক্তি চরিত্র পরিবর্তন হয়ে আদর্শ মানুষে রুপান্তরিত হবে।

আরও পড়ুন



কামরান-আরিফের প্রধান নির্বাচনী কার্যালয় প্রস্তুত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট সিটি...

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের...

জিন্দা দৈত্য ও বাবার দরবার

এম. আশরাফ আলী : ফুলমতি...

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বিএনপির খতমে কোরআন ও দোয়া মঙ্গলবার

বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির চেয়ারপার্সন,...