আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গুণগত শিক্ষাব্যবস্থা নিশ্চিত হবে

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

নিজস্ব প্রতিবেদক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেরর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গুণগত শিক্ষাব্যবস্থা নিশ্চিত হবে। গুণগত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করার জন্যে জ্ঞান, আচরণ ও দক্ষতা- এই তিনটি বিষয়ের সমন্বয় প্রয়োজন। আর এই বিষয়গুলোর মান উন্নয়নের জন্য কর্ম সম্পাদন ব্যবস্থাপনা সম্পর্কে কর্মশালার প্রয়োজন। এধরনের কর্মশালার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয় তথা সারা দেশে ক্রমান্বয়ে সুশাসন নিশ্চিত হবে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে গত ২২ফেব্রুয়ারি শুক্রবার অনুষ্ঠিত ‘বর্ষিক কর্ম সম্পাদন ব্যবস্থাপনা : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক কর্মশালার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।
প্রফেসর আব্দুল মান্নান তাঁর সমাপনী বক্তব্যে সুশাসন প্রতিষ্ঠায় সরকারের দৃঢ় প্রত্যয়দীপ্ত দৃষ্টিভঙ্গি তুলে ধরে বিশ্ববিদ্যালয়গুলোতে শুদ্ধাচারের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে কর্মশালা পর্বে ‘গর্ভনমেন্ট পারফরমেন্স ম্যানেজমেন্ট সিস্টেম: কনসেপ্ট এন্ড কনটেন্ট’ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের উপ-সচিব মো. কামরুল হাসান, এ্যানুয়েল পারফরমেন্স এগরিম্যান্ট বিষয়ে কেবিনেট ডিভিশনের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম এবং এ্যানুয়েল পারফরমেন্স এগরিম্যান্ট (এপিএ): বাংলাদেশ পারস্পেকটিভ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি মিসেস জাকিয়া পারভীন প্রেজেন্টেশন উপস্থাপন করেন। কর্মশালার শুরুতে বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্ট ও ডেপুটি রেজিস্ট্রার আ ফ ম মিফতাউল হকের স্বাগত বক্তব্যের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন বিশ্ববিদ্যালয়ের পেশ ইমাম জনাব মোহাম্মদ মতিউর রহমান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবদুল গনি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পরিচালক ড. ফখরুল ইসলাম, সিনিয়র এ্যাসিসটেন্ট ডাইরেক্টর মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবদুল গনি, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।
কর্মশালায় ইউজিসি এবং মন্ত্রণালয় থেকে আগত বিভিন্ন কর্মকর্তা, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ডিন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, প্রক্টর, প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক, দপ্তর প্রধান, বিভিন্ন কর্মকর্তা বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত ফোকল পয়েন্ট এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 

আরও পড়ুন



নগরীতে ৪শ’ পরিবারের মাঝে এনআরবি ব্যাংকের খাদ্যসামগ্রী বিতরণ

মহামারী করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে...

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গুণগত শিক্ষার বিকল্প নেই

সিলেট এক্সপ্রেস ডেস্ক: নর্থ বিশ্ববিদ্যালয়ের...

বিউটি হত্যাকাণ্ড: বাবুল রিমান্ডে

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে কিশোরী বিউটি আক্তারকে...