আধ্যাত্মিক চেতনায় মরমী গানের মাধ্যমে আরকুম শাহ মানুষকে সত্যের পথে ডেকেছেন

প্রকাশিত : ২১ মার্চ, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ও প্রখ্যাত সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী বলেছেন-সিলেট হচ্ছে পবিত্র এলাকা, মহামানবদের স্মৃতি বিজড়িত সিলেটের মাটিতে শুয়ে রয়েছেন অসংখ্য ওলী আউলিয়া। সিলেটে আসলে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করা যায়। রাজনৈতিক ও সামাজিক অঙ্গণে এখানের মানুষ বিভিন্ন অবদান রাখছেন। সিলেটের সাম্প্রদায়িক-সম্প্রীতির ঐতিহ্য রয়েছে সুদৃঢ়। হযরত আরকুম আলী (রহ:) মরমী সাধক উল্লেখ করে তিনি আরো বলেন, মানবতার কল্যাণের জন্য আরকুম আলী (রহ:) কাজ করে গেছেন। আধ্যাত্মিক চেতনায় তিনি মানুষকে সত্যের পথে নিয়ে এসেছেন মরমী গানের মাধ্যমে। সমাজে শান্তি প্রতিষ্ঠায় তার লেখনি কাজ করেছে।
তিনি গত ১৯ মার্চ মঙ্গলবার রাতে দক্ষিণ সুরমা উপজেলার ধরাধরপুরস্থ উপমহাদেশের প্রখ্যাত সুফি সাধক হযরত শাহ সুফি আরকুম আলী (রহ:) এর ৭৭তম ওরুস মোবারক উপলক্ষে আলোচনা সভা ও ভক্তিমূলক গান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
হযরত শাহ সুফি আরকুম আলী (রহ:) মাজার কমিটির সহ-সভাপতি আহমদ হোসেন রেজার সভাপতিত্বে ও মাজার কমিটির সহ-সভাপতি কামাল উদ্দিন রাসেলের পরিচালনায় তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী আরো বলেন, দেশে এক সময় মৌলবাদী শক্তি মাথা চাড়া দিয়ে উঠেছিল, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশ থেকে জঙ্গী নির্মুল হয়েছে। জঙ্গী গোষ্ঠী বিভিন্ন মাজারগুলোতে বোমা মেরে মানুষকে রক্তে রঞ্জিত করেছিল। আর কোন অশুভ শক্তি যেন কোন মাজারে আঘাত করতে না পারে সে দিকে সবাইকে সজাগ থাকতে হবে। ধর্ম মানলে সমাজ থেকে সব অনাচার দূর হবে। ধর্মীয় সম্প্রীতি আরো সংঘবদ্ধ করতে মাজারগুলো কাজ করবে। সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করায় তিনি মাজার কমিটির সকলকে ধন্যবাদ জানান এবং মাজারের উন্নয়নে তার পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
মাজার কমিটির সহকারী ক্যাশিয়ার গোলাম মোস্তফা কামালের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী, দক্ষিণ সুরমা থানার এসি নির্মল চন্দ্র চক্রবর্তী, সিলেট জেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন, দক্ষিণ সুরমা থানার ওসি খায়রুল ফজল, চ্যানেল নাইন-এর ডেপুটি চীফ নিউজ এডিটর শঙ্কর মৈত্র, বিশিষ্ট গীতিকার ও যুক্তরাজ্য ফিডল্যান্ড আওয়ামী যুব লীগের সহ-সভাপতি আব্দুল মুকিত, রৌজভিউ হোটেলের সত্বাধিকারী মহিউদ্দিন।
বক্তব্য রাখেন হযরত শাহ সুফি আরকুম আলী (রহ:) মাজার কমিটির মোতাওয়াল্লী মহিব আলী, সেক্রেটারী হাজী হারুনুর রশীদ, সহ-সেক্রেটারী আব্দুল খালিক, যুক্তরাজ্য প্রবাসী আবুল কালাম আজাদ, মাজার কমিটির সিনিয়র সদস্য সুরুক আহমদ চৌধুরী ও খলিলুর রহমান, সদস্য জামাল উদ্দিন, সাংবাদিক মুজিবুর রহমান, গীতিকার হাবিবুর রহমান হাবিব, সেফিল্ড আওয়ামী যুবলীগের সহ-সভাপতি মো: শাহজাহান, সিদ্দেক আলী মেম্বার, হাজী জাহির মিয়া, আফজল হোসেন মুন্না, মুহিন আহমদ, শাহীন আলী, বদরুল আলম তুহিন, সাইদুল হাসান সানি, তারেক মিয়া জনি, শিবরুল আমীন, শাহাবুল আহমদ প্রমুখ।
আলোচনা সভা শেষে ভক্তিমূলক গান অনুষ্ঠিত হয়। ভক্তিমূলক গান অনুষ্ঠান পরিচালনা করেন আব্দুল আহাদ। আরকুম শাহ শিল্পী গোষ্ঠী ও সিলেটের বিভিন্ন শিল্পীগণ ভক্তিমূলক গান পরিবেশন করেন। আলোচনা সভা ও ভক্তিমূলক গানের অনুষ্ঠানে বিভিন্ন এলাকার ভক্ত আশেকানবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, হযরত শাহ সুফি আরকুম আলী (রহ:) এর ৭৭তম ওরুস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও গোটা আরকুমনগর এলাকায় উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়েছিল। ভক্ত-আশেকান এবং সুধিবৃন্দের মিলন মেলায় গোটা অনুষ্ঠান আনন্দঘন পরিবেশ বিরাজ করছিল। বিশেষ করে আরকুম ভক্তদের মিলন মেলা ওরুসের সৌন্দর্যকে দ্বিগুণ করে তোলেছিল।

 

আরও পড়ুন

মা-ছেলে খুন : ২৬ জনের বিরুদ্ধে মামলা

মিরাবাজারের খারপাড়া এলাকায় মা-ছেলে খুনের...

সিলেটে ঈদ উল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮ টায়

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের ঐতিহ্যবাহী...

জাপা চেয়ারম্যান এরশাদের মৃত্যুতে মহানগর শ্রমিক পার্টির শোক

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সাবেক প্রেসিডেন্ট,...

কামরানের মৃত্যুতে শোকাহত পররাষ্ট্রমন্ত্রী মোমেন

 এক্সপ্রেস ডেস্ক সিলেট সিটি করপোরেশনের...