আজ ২৬মে যুক্তরাস্ট্রবাসীর জন্য করোনা মেমোরিয়াল ডে

প্রকাশিত : ২৬ মে, ২০২০     আপডেট : ২ মাস আগে

এমদাদ চৌধুরী দীপু(২৬মে,২০২০ইং নিউইয়র্ক)
যুক্তরাস্ট্রে আবারো একদিনে কম মৃত্যুর রেকর্ড হয়েছে দুমাস পর। ৪৮৫ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘন্টায় যা মার্চ মাসের শেষ দিকে ছিল। বৈশ্বিক এই মহামারী একটি বৈশ্বিক ইভেন্ট যেটির সমীকরন খুবই জটিল যুক্তরাস্ট্রের জন্য। এক বিরাট ট্রাজেডীর নাম করোনা মহামারী কারন আরো ১৯৫ মানুষের মৃত্যু হলে যুক্তরাস্ট্রে মৃত্যু করোনা মহামরীতে এখলাখে পৌছবে। আজ ২৬ মার্চ এটি হলে আশ্চর্য্য হওয়ার কিছু নেই।
বর্তমানে মৃতের সংখ্যা ৯৯ হাজার ৮শ৫ জন। শনাক্ত ১৭লাখ ৫ হাজারের উপরে। নতুন করে শনাক্ত আবারো ২১ হাজারের উপরে। এদিকে সুস্থ হওয়ার সংখ্যা একদিনে রোববারের চেয়ে বেশী,১৩ হাজার সুস্থ হয়েছেন,মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪লাখ ৬৪ হাজারের উপরে।
নিউইয়র্কে সামগ্রিক পরিস্থিতি উন্নতির ধারায় রয়েছে। ২৪ ঘন্টায় মারা গেছেন মাত্র ৭৯জন,শনাক্ত হয়েছেন ১২শ ৭৮জন । নানা সংখ্যায় বেশীরভাগ রাজ্যে মৃত্যু অব্যাহত রয়েছে। এখনো নিয়ন্ত্রনে নেই যুক্তরাস্ট্রের করোনা পরিস্থিতি। বেশী মৃত্যু নিউজার্সী,এ্যালিনইস,ম্যাসাচুসেট,ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে। ঈদ এবং মেমোরিয়াল ডের কারনে রোববার অনেক মানুষের সমাগম হয়েছে বিভিন্ন জায়গায়। ঈদ জামাতে মুসলমানরা এবং অন্যান্য ধর্মের লোক পারিবারিক নানা আয়োজনে বশী সংখ্যায় সমবেত হয়েছেন।
ফলে নতুন করে আবারো শনাক্ত হওয়ার শংকা দেখা দিয়েছে। ১৯১৮ সালে মহামারী একবার নিয়ন্ত্রনে আসার পর দ্বিতীয়বার বেশী ভয়াবহ হয়েছিল আবারো মানুষের বেপরোয়া মনভাবে তার পুনরাবৃত্বি হতে পারে বলে আশংকা করছেন বিশেষজ্ঞরা। গতকাল গভর্নর কোমো সংবাদ সম্মেলনে বলেছেন যারা লকডাউন মানেনি তারা বেশী আক্রান্ত হয়েছে। নার্সিংহোমে এখনো শনাক্ত এবং মৃত্যু উল্লেখযোগ্য পর্যায়ে রয়েছে।
এদিকে গভর্নর কোমো তার প্রতিশ্রুতি রক্ষায় ফ্রন্টলাইন ওয়ার্কারদের সহায়তা দিবেন বলে জানিয়েছেন।নিউইয়র্ক সিটি মেয়র ব্লাজিও জুনের ২য় সপ্তাহে নিউইয়র্কে লকডাউন তুলে দেয়ার ইঙ্গিত দিয়ে আসছেন।
ওয়াল্ডোমেটারের তথ্য অনুযায়ী নিউইয়র্কে মোট শনাক্ত প্রায় ৩লাখ ৭২ হাজারেরউপরে, মোট মৃত্যু ২৯ হাজার ৩১০জন। সুস্থ ৭০ হাজারের উপরে।
মঙ্গলবার মেমোরিয়াল ডের পরে আরো এক মেমোরিয়াল ডের ইতিহাস সৃস্টি হচ্ছে যুক্তরাস্ট্রে।
এদিকে শুরু থেকে ওয়াল্ডোমেটারের তথ্য সরবরাহ করছে বিশ্বের সব গণমাধ্যম। তবে জনহকিং ইউনিভার্সিটির তথ্য দিচ্ছে অনেক গণমাধ্যম। যুক্তরাস্ট্র জনহকিং অনুস্মরন করলে একলা মৃত্যুর ঘোষনার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন

আমিরাতে কমলগঞ্জ প্রবাসি সমিতির যাত্রা শুরু

লুৎফুর রহমান, আরব আমিরাত থেকে...

জালালাবাদে গৃহবধুকে গণধর্ষণ, গ্রেফতার ৩

সিলেট নগর পুলিশের জালালাবাদ থানাধীন...

অর্পা প্রকৌশলী হতে চায়

নাহিয়ান কবির অর্পা এবারের এইচএসসি...