আজ থেকে জেএসসি পরিক্ষা শুরু

প্রকাশিত : ০২ নভেম্বর, ২০১৯     আপডেট : ৩ মাস আগে  
  

সিলেটসহ সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২ নভেম্বর)। এবার এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এই পরীক্ষা হবে। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

সকাল ১০টায় সিলেটের ১৩৯টিসহ সারাদেশের ২হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার জেএসসিতে সিলেটে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ৬৭ হাজার ১০২ জন ছাত্র ও ৮৯ হাজার ৩৫১ জন ছাত্রী।

ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো। গত ২৯ অক্টোবর সংবাদ সম্মেলন করে পরীক্ষাসংক্রান্ত এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। সংবাদ সম্মেলনে প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজবের ফাঁদে না পড়তে অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন



ডিগবাজি দিয়েও মনোনয়ন পেলেন না শমশের মবিন

ছিলেন ডাক সাইটের কূটনৈতিক। প্রধান...

সিসিক নির্বাচনে বিএনপির মনোনয়ন পাচ্ছেন আরিফুল হক চৌধুরী

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির...

শুভ বুদ্ধির উদয় হোক

মাহমুদ শিকদার: কিছু অপ্রকাশিত বেদনা,...