আজ জাতীয় শোক দিবস

প্রকাশিত : ১৫ আগস্ট, ২০১৯     আপডেট : ৬ মাস আগে  
  

আজ শোকাবহ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে কলংকময়, বেদনাবিধুর দিন। ১৯৭৫ সালের এ দিনে বাঙালি হারায় স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ দিন কাকডাকা ভোরে ধানমন্ডির ৩২ নম্বরে সেনাবাহিনীর কিছু উচ্ছৃঙ্খল ও বিপথগামী সৈনিকের হাতে সপরিবারে প্রাণ দিয়েছিলেন বাঙালির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই নৃশংস হত্যাকা-ের মধ্য দিয়ে বাঙালি জাতির ললাটে এঁটে দেয়া হয় কলংকের তিলক।

বাংলাদেশ ও বাঙালির সবচেয়ে হৃদয়বিদারক ও মর্মস্পর্শী শোকের দিন ১৫ আগস্ট। অত্যন্ত নিষ্ঠুরভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল, ভাই শেখ নাসের ও কর্ণেল জামিল, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, শহীদ সেরনিয়াবাত, শিশু বাবু, আরিফ রিন্টু খানসহ অনেকে। আগস্ট মাসটি তাই বাঙালি জাতির কাছে শোকের মাসে পরিণত হয়েছে।
জাতীয় শোক দিবস উপলক্ষে সারা দেশে মসজিদসমূহে বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এছাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বক্তৃতার আয়োজন করেছে। বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন শোক দিবসের অনুষ্ঠানসমূহ সরাসরি সম্প্রচারসহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। দিনটিতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও সংগঠন আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ মাহফিল ও কাঙালিভোজসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

আরও পড়ুন



দিরাইয়ের ৯ বছরের তাওহিদা ক্যান্সার থেকে বাঁচতে চায়

সিলেট এক্সপ্রেস ডেস্ক: প্রতি সপ্তাহে...

কমলগঞ্জে ভয়ঙ্কর বিরল রোগে আক্রান্ত ভাই-বোন !

বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজার...