আজ আন্তর্জাতিক নারী দিবস

প্রকাশিত : ০৮ মার্চ, ২০১৮     আপডেট : ২ বছর আগে

আজ আন্তর্জাতিক নারী দিবস। এবারের প্রতিপাদ্য ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা।’ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ
এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। এ উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বর্তমান সরকার নারী শিক্ষার বিস্তার ও নারী অধিকার প্রতিষ্ঠাসহ নারীর নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মক্ষেত্রে অবাধ প্রবেশ ও নীতিনির্ধারণে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে বহুমুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। পিছিয়ে থাকা নারীরা আজ জাতীয় উন্নয়নের অংশীদার। কর্মসংস্থানের ব্যাপক সুযোগ গ্রাম-শহরে নারীর কর্মজীবনকে করেছে দৃশ্যমান। দেশের আয়বর্ধক কর্মকা- তথা ব্যবসা-বাণিজ্যে নারী সমাজের অংশগ্রহণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। প্রত্যন্ত গ্রামে কম সুযোগ পাওয়া নারীর জীবনে লেগেছে তথ্য-প্রযুক্তির ছোঁয়া।
দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি জাতীয় ও আন্তর্জাতিক নারী জাগরণের অগ্রদূতদের, যাদের আত্মত্যাগ ও নিষ্ঠায় আজ নারীর সমান মর্যাদা বর্তমান অবস্থানে পৌঁছেছে। আরও শ্রদ্ধা জানাই মহান মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোনকে, যাদের সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মহান স্বাধীনতা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের পবিত্র সংবিধানে রাষ্ট্রীয় ও সমাজ জীবনের সব কর্মকা-ে নারীর সমান অধিকার নিশ্চিত করেছেন।’ তিনি বলেন, মাতৃত্বকালীন ছুটি সবেতনে ৬ মাসে উন্নীত এবং মাতৃত্বকালীন ভাতা ও ল্যাকটেটিং মাদার ভাতা চালু করেছি।

আরও পড়ুন

নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলুন : প্যানেল মেয়র লিপন বকস্

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ‘‘সিটি কর্পোরেশনের...

চিফ হুইপ সেলিম উদ্দিনসহ ছিটকে পড়লেন ১৫ প্রার্থী

সিলেট এক্সপ্রেস ডেস্ক: আসন্ন একাদশ...

কুকুর ছানাটি আজও দাঁড়িয়ে আছে

মো: আরিফুর রহমান আরিফ: সেদিন...