অালোকিত জীবন: প্রফেসর অাজিজুর রহমান লস্কর

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

মুহিউল ইসলাম মাহিম চৌধুরী: প্রফেসর অাজিজুর রহমান লস্কর একাধাারে একজন শিক্ষাবিদ,চিত্রশিল্পী ও গবেষক । ১৯৪৯ খৃষ্টাব্দে তিনি সিলেট শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । তাঁর পূর্বপুরুষ ভারতের কাছাড়ের অধিবাসী হলেও তাঁর পিতা ১৯৪৭ সালের পূর্বে তদনিন্তন সরকারের অধীনে চাকুরী নিয়ে সিলেট চলে অাসেন এবং ভারত বিভক্তির পর সিলেট শহরে একখন্ড জমি কিনে বসবস করতে শুরু করেন । এখানেই তিনিসহ তাদের পরবর্তী প্রজন্ম গড়ে উঠে ।
১৯৬৯ খৃষ্টাব্দে জনাব অাজিজুর রহমান লস্কর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স কম্প্লিট করে মৌলভীবাজার কলেজে বোটানিক্যাল সাইন্সের শিক্ষক হিসেবে পেশাগত জীবন শুরু করেন । অতঃপর সরকারী ব্যবস্থাপনায় শিক্ষকতার জন্য নাইজেরিয়া চলে যান।। সেখানে চারবছর অধ্যাপনা শেষে দেশে ফিরে বিভিন্ন কলেজে অধ্যাপনা করেন।। সর্বশেষ এমসি বিশ্ববিদ্যালয় কলেজে উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ও চেয়ারম্যান পদে সুনামের সাথে দায়িত্বপালনরত অবস্থায় অবসরে চলে যান।।
জনাব অাজিজুর রহমান লস্কর ১৯৮২ খৃষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক Exploration and peaceful uses outer Space শিরোনামে চিত্র প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে দ্বিতীয় পুরস্কার লাভ করেন ।
২০০৪ সালে বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক হিসেবে স্বর্ণপদক লাভসহ বিভিন্ন সরকারী,বেসরকারি ও সামাজিক প্রতিষ্টান কর্তৃক পদকপ্রাপ্ত হন । এ পর্যন্ত তাঁর লেখা গ্রন্থগুলোর মধ্যে ”ইউরোপের এখানে ওখানে”,নাইজেেরিয়ার দিনগুলি ” ও গবেষণাগ্রন্থ God religion and Science যার বাংলা অনুবাদসহ প্রকাশিত হয়েছে ।
সম্প্রতি এ গুনি শিক্ষাবিদের সাথে কথা হয় তাঁর নিজ বাসভবনে । এ সময় তাঁর বেড়ে, তাঁর লেেখাপড়া ও জীবনের নানা দিক নিয়ে অালোকপাত করেন ।
এসময় তাঁর নিজের লেখা দুটি গবেষণাগ্রন্থ অামার হাতে তোলে দেন ।।
অবশেষে উঠে যাওয়ার সময় হলে জনাব লস্কর স্যার অামার সাথে সাথে তাঁর বাসার চারতলা থেকে অামাকে এগিয়ে দেওয়ার জন্য নেমে অাসেন অতঃপর নিজেই একটা রিক্সা ডেকে অাবারও তাঁর বাসায় যাওয়ার ওয়াদাসাপেক্ষে বিদায় দেন ।

আরও পড়ুন



দিরাই বিএনপি নেতা আনোয়ার চৌধুরীর ইন্তেকাল

  ⚪ বাংলাদেশ জাতীয়তাবাদী দল...

শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

এইচ এম সামাদ,মৌলভীবাজার: মৌলভীবাজারের উন্নয়নে...

ফটো সাংবাদিক নুরুলকে দেখতে সিটি মেয়র আরিফ

সড়ক দূর্ঘটনায় আহত বাংলাদেশ ফটো...